আপডেটঃ
হাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন কক্সবাজারের ডিসি-এসপিউখিয়ার কলেজছাত্রী হত্যাকারী সন্ত্রাসী কবিরের গুলিবিদ্ধ লাশ উদ্ধারমাওলানা আনোয়ারের জানাজা ও দাফন সম্পন্ন‘থ্যাঙ্ক ইউ পিএম’ বিজ্ঞাপনের বিষয়ে অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে: ইসি সচিবনির্বাচন পিছিয়েছেন। আর নয়। একদিনও নয়, একঘণ্টাও নয়।নৌকার পক্ষে কাজ করার নির্দেশ, বিদ্রোহী হলে স্থায়ী বহিষ্কার: শেখ হাসিনাজয়ের পথ এগিয়ে রাখল স্পিনাররানির্বাচন বানচালের চক্রান্তে বিএনপি : কাদেরনির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে আ’লীগভোটগ্রহণ পেছানোর দাবি বিবেচনার আশ্বাস দিয়েছে ইসি: ড. কামালবেনাপোল সীমান্তে ১২ টি স্বর্ণের বার সহ পাচারকারী আটকচট্টগ্রামে মাঠে ২৭ ম্যাজিস্ট্রেটযশোরের শার্শায় বিদেশী পিস্তল সহ আটক-১বেনাপোলে ইয়াবাসহ নারী আটকঅবশেষে পুরস্কার ঘোষিত আসামি গ্রেফতার

কিডনি রোগের প্রাথমিক উপসর্গ

kidney.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ একজন মানুষ একটি কিডনি নিয়েও সুস্থভাবে বেঁচে থাকতে পারে। কিন্তু ঝুঁকি না নিয়ে কিভাবে দুইটি কিডনিই সুস্থ রাখা যায় সেদিকে সবার যত্নবান হওয়া জরুরি।

কোনও কারণে কিডনি যদি নষ্ট হয়ে যায় বা কাজ করা বন্ধ করে দেয় তাহলে জীবন সংশয় দেখা দিতে পারে।এ কারণে কিডনিতে কোনও সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

কিডনির সমস্যা হলে কিছু কিছু উপসর্গের মাধ্যমে তা প্রকাশ পায়।যেমন-

১.রক্ত পরিশুদ্ধ করা কিডনির অন্যতম প্রধান কাজ। যদি কিডনির সমস্যা থাকে তাহলে তা শরীর থেকে টক্সিন বের করে রক্ত পরিশোধন করতে পারে না। তখন সারাদিন ক্লান্ত লাগে, মাথা ঘোরা ভাব বেশি হয়।

২. অনেক কারণেই খাদ্যে অরুচি হতে পারে। কিডনির সমস্যাও এর মধ্যে অন্যতম।কিডনি ঠিক মতো কাজ না করলে খাদ্যে অরুচি দেখা দেয।

৩. শরীর থেকে টক্সিন বের করার পাশাপাশি মস্তিষ্কের কার্যকারিতা বজায় রাখতেও কিডনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  কিডনিতে সমস্যা হলে মস্তিষ্কের কার্যক্রমে সমস্যা দেখা দেয়।

৪. কিডনির সমস্যা থাকলে ত্বক শুস্ক হয়ে ওঠে, চুলকানি দেখা দেয়।

৫. কিডনি শরীরে পানির ভারসাম্য বজায় রাখে। যখন এটা কার্যকারিতা হারায় তখন শরীরের বিভিন্ন জায়গায় ফোলা ভাব দেখা যায়। বিশেষ করে চোখের নিচ, মুখ কিংবা পা ফুলে যায়।

৬. কিডনির সমস্যা হলে প্রস্রাব কম বা বেশি হতে পারে। যদি প্রস্রাব গাঢ় রঙের হয় এবং রক্ত পরে তাহলে বুঝতে হবে কিডনির সমস্যা হয়েছে।

৭. কিডনির সমস্যা থাকলে অনেকসময় মাংসপেশী ক্রাম্প করে।  সূত্র : হেলদিবিল্ডার্জড

Top