আপডেটঃ
হাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন কক্সবাজারের ডিসি-এসপিউখিয়ার কলেজছাত্রী হত্যাকারী সন্ত্রাসী কবিরের গুলিবিদ্ধ লাশ উদ্ধারমাওলানা আনোয়ারের জানাজা ও দাফন সম্পন্ন‘থ্যাঙ্ক ইউ পিএম’ বিজ্ঞাপনের বিষয়ে অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে: ইসি সচিবনির্বাচন পিছিয়েছেন। আর নয়। একদিনও নয়, একঘণ্টাও নয়।নৌকার পক্ষে কাজ করার নির্দেশ, বিদ্রোহী হলে স্থায়ী বহিষ্কার: শেখ হাসিনাজয়ের পথ এগিয়ে রাখল স্পিনাররানির্বাচন বানচালের চক্রান্তে বিএনপি : কাদেরনির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে আ’লীগভোটগ্রহণ পেছানোর দাবি বিবেচনার আশ্বাস দিয়েছে ইসি: ড. কামালবেনাপোল সীমান্তে ১২ টি স্বর্ণের বার সহ পাচারকারী আটকচট্টগ্রামে মাঠে ২৭ ম্যাজিস্ট্রেটযশোরের শার্শায় বিদেশী পিস্তল সহ আটক-১বেনাপোলে ইয়াবাসহ নারী আটকঅবশেষে পুরস্কার ঘোষিত আসামি গ্রেফতার

ওয়াই-ফাই রাউটার ব্যবহারে এই বিষয়গুলো খেয়াল রাখুন

router.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ দ্রুতগতির ইন্টারনেট সেবা পেতে আমরা অনেকেই বাসা-বাড়িতে ওয়াই-ফাই রাউটার ব্যবহার করে থাকি। তবে রাউটার ব্যবহারকারী অনেককেই অভিযোগ করতে শোনা যায়- ওয়াইফাই এর গতি কম। ইন্টারনেট স্লো কাজ করে। এর জন্য তারা ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানকে হরহামেশাই দোষারোপ করে থাকেন। কিন্তু অনেক সময় রাউটার ব্যবহারের উপরও ইন্টারনেট গতি নির্ভর করে। এ কারণে ইন্টারনেটে গতি কম হলে রাউটার ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখতে হবে।

১. মেঝেতে রাউটার রাখবেন না: সাধারণ বাড়িতে ব্যবহার করা রাউটারের আকার এমন যেকোনো জায়গায় ফেলে রাখতে পারবেন। এ কারণে অনেকে মেঝেতে রাউটার রেখে দেন। এ কাজটা ভুলেও করবেন না। কারণ মেঝেতে রাখার ফলে এর সিগন্যাল মোবাইল বা ল্যাপটপে যাওয়ার পরিবর্তে মেঝেতে ছড়িয়ে পড়বে।

২. খোলামেলা স্থানে রাউটার রাখা: অনেকে রাউটারে ময়লা, পানি লাগা বা ভেঙে যাওযার ভয়ে বোর্ডের ভেতর বা শেলফের মধ্যে রাখেন। এতে রাউটার একেবারেই ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। কারণ ইন্টারনেটের সিগন্যাল কাঙ্ক্ষিত ডিভাইসে গিয়ে পৌঁছে না।

৩. রাউটারের অবস্থান: এটা অবশ্যই মনে রাখতে হবে যে ওয়াই-ফাইয়ের সিগন্যাল তার নিজস্ব গতিতে নির্দিষ্ট ডিভাইসে গিয়ে পৌঁছে। এ কারণে রাউটারের অবস্থান এমন স্থানে হতে হবে যাতে সিগন্যাল সরাসরি ডিভাইসে পৌঁছে। রাউটারটা মাঝ পয়েন্টে রাখবেন যাতে বাড়ির কর্নারেও সিগন্যাল পাওয়া যায়।

৪. ইলেকট্রনিক্স ডিভাইস রাউটার থেকে দূরে রাখুন: অনেকে ইন্টারনেটের দ্রুতগতির জন্য কম্পিউটারের পাশে রাখেন। এটা একেবারেই করবেন না। কারণ টেলিভিশন, রান্নাঘরের ইলেকট্রিক যন্ত্র, কম্পিউটার এগুলো রাউটারের সিগন্যালে বিঘ্ন ঘটায় বা সিগন্যালকে দুর্বল করে দেয়।

Top