আপডেটঃ
আজ চকরিয়া আসছে আইজিপি ড. জাবেদ পাটোয়ারীটেকনাফে ‘ডাকাত আলম’ শীর্ষ ডাকাত নিহতচলে গেলেন ব্রাজিলকে হলুদ জার্সি এনে দেয়া মানুষটিচবির ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী আজপ্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আজপ্রধানমন্ত্রী’র কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি!কক্সবাজার ও রামুতে বিভিন্ন মাদ্রাসা পরিদর্শনকালে আল্লামা শাহ আহমদ শফী কওমি শিক্ষার গুরুত্ব অনুধাবন করেই সরকার কওমি সনদের স্বীকৃতি দিয়েছেঢাকা টেস্টে বাংলাদেশের বিশাল জয়কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি মাহবুবর রহমান সম্পাদক আবু তাহের চৌধুরীচকরিয়া পৌরসভা যুবলীগ নেতা মোঃ বেলাল উদ্দিন ফরহাদের মৃত্যুতে রামু উপজেলা যুবলীগের শোকসোলাতানিয়া কেজি এন্ড নুরানী একাডেমীর পি.এস.সি পরীক্ষার্থীদে বিদায় ও সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন‘জনবিচ্ছিন্ন বিএনপি জামাত জ্বালাও পোড়াও এবং মানুষ হত্যার গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে’ত্রুটি কাটিয়ে পুরোদমে চট্টগ্রামে গ্যাস সরবরাহকর্ণফুলীতে ‘সাঁকো’ সংগঠনের উদ্যোগে পি.এস.সি পরীক্ষার্থীদের ফ্রি কোচিং সেবা ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিতবিমান বন্দর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পি.এস. সি পরিক্ষাথীদের বিদায় সংবর্ধনা

এবারও হজের খুতবায় নতুন খতিব

Hajj.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ ১৯৮১ সাল থেকে টানা ৩৫ বছর হজের খুতবা দিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আশ শায়খ। ২০১৬ সালে তিনি বার্ধক্যজনিত কারণে অবসর নেন।

২০১৬ সালে হজের খুতবা দেন মসজিদের হারামের প্রধান ইমাম ও খতিব ড. আবদুর রহমান আস সুদাইস। সুললিত কন্ঠে কোরআন তেলাওয়াতের দরুণ বিশ্বে ব্যাপক জনপ্রিয় ড. সুদাইসকে হজের খতিব হিসেবে স্থায়ী মনে করা হলেও ২০১৭ সালে ঘোষণা হয় শায়খ ড. সাআদ আশ শাসরি এবার হজের খুতবা দেবেন। ইসলামি আইনে অভিজ্ঞ ও সুপণ্ডিত ড. আশ শাসরিকে ভাবা হচ্ছিল তিনিই হয়তো স্থায়ীভাবে হজের খুতবা দেওয়ার দায়িত্বটি পালন করবেন। কিন্তু না, চলতি হজে খুতবা দেওয়ার জন্য নতুন আরেকজন খতিব নির্বাচন করা হলো।

এবারের হজে খুতবা দেবেন শায়খ ডা. হুসাইন বিন আবদুল আজিজ আশ শায়েখ। শায়খ ডা. হুসাইন বিন আবদুল আজিজ আশ শায়েখ ১৯৮৯ সাল থেকে মসজিদে নববীর ইমাম ও খতিবের দায়িত্ব পালন করছেন। তিনি মসজিদে নববীর শিক্ষক ও শায়খুল হাদিস। তিনি মদিনা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক হিসেবে ২৭ বছর ধরে দায়িত্ব পালন করছেন।

তিনি ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন। ইমাম মুহাম্মদ বিন সাউদ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী অর্জন শেষে উচ্চতর ইসলামী আইন নিয়ে পিএইচডি ডিগ্রী লাভ করেন। তিনি শায়খ আবদুল্লাহ বিন বায (রহ.)-এর অন্যতম ছাত্র।

বাদশাহ সালমান বিন আবদুল আজিজ মঙ্গলবার (১৪ আগস্ট) এক রাজকীয় আদেশে তাকে হজের খতিব হিসেবে নিয়োগ দেন।

আরাফার ময়দানের পাশে অবস্থিত মসজিদের নামিরা থেকে হজের খুতবা দেওয়া হয়। নিয়ম অনুযায়ী সৌদি আরবের স্থানীয় সময় বেলা সোয়া ১২টার (বাংলাদেশ সময় ৩টা) দিকে খুতবা শুরু হয়।

আরবি জিলহজ মাসের ৯ তারিখ সূর্য হেলে পড়ার পর থেকে ১০ তারিখ সুবহে সাদিকের পূর্ব পর্যন্ত যে কোনো সময় আরাফাতের ময়দানে অবস্থান করা হজের অন্যতম ফরজ আমল। উল্লেখিত সময়ের মধ্যে সামান্য সময় আরাফাতের ময়দানে অবস্থান করলে হজের ফরজ আদায় হয়ে যাবে।

Top