আপডেটঃ
ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করছেন ট্রাম্পঈদগাঁহতে আওয়ামীলীগের জনসভাঃ এমপি কমলের লাখ জনতার শোডাউনচট্টগ্রামে জলসা মার্কেটের ছাদে ২ কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ৬যশোরের বেনাপোলে সীমান্তে দুই নাইজেরিয়ান নাগরিক আটক“বিএনপি ক্ষমতার লোভে অন্ধ হয়ে গেছে”ঈদগাঁহর জনসভায় রামু থেকে এমপি কমলের নেতৃত্বে যোগ দেবে লক্ষাধিক জনতাসৈকতে অনুষ্ঠিত হলো জাতীয় উন্নয়ন মেলা কনসার্টকর্ণফুলীতে মা সমাবেশশেখ হাসিনার গুডবুক ও দলীয় হাই কমান্ডের তরুণ তালিকায় যারানজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমাননাইক্ষ্যংছ‌ড়ি‌তে ডাকাত আনোয়ার বলি ‘বন্দুকযুদ্ধে’ নিহত‘ডিজিটাল নিরাপত্তা আইন মুক্তগণমাধ্যমের জন্য বড় বাধা হয়ে দাঁড়াবে’শহীদ জাফর মাল্টিডিসিপ্লিনারী একাডেমিক ভবনের উদ্বোধনসরকারি চাকরিতে কোটা বাতিলে প্রধানমন্ত্রীর অনুমোদনজাতিসংঘ অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

ঈদ: মশলার জোগাড়, দেরি নয় আর

Mosla-1.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ আর ঈদ মানেই তো হরেক রকম রান্নার পসরা। প্রচলিত ঘরানার রান্নার পাশাপাশি নতুন ও অপ্রচলিত পদ তৈরির মোক্ষম সময় হলো এই উৎসব। বিশেষ করে সেটা যদি হয় কোরবানির ঈদ তবে তো কথাই নেই। কোরবানির পশুর মাংস দিয়ে পছন্দসই রেসিপি রাঁধতে চান সকলেই। পুরোদস্তর রাঁধুনি থেকে একদম শখের বশে রান্নাঘরে ঢুঁ দেওয়া ব্যক্তিটিও চান মাংস, মশলা ও কড়াই নিয়ে নাড়াচাড়া করতে।

রান্না মানেই মশলার কারসাজি। সবচে’ কম মশলা ব্যবহার করে যে রান্নাটি করা হয় সেটাতেও প্রয়োজন হয় বাঁধাধরা কিছু মশলার। যেহেতু উপলক্ষ্য কোরবানির ঈদ, হাজারো কাজের ব্যস্ততার মাঝে রান্নার ঝামেলা সারতে হবে। কয়েকটা দিন আগে থেকে রান্নার জন্য প্রয়োজনীয় মশলা গুছিয়ে রাখলে রান্নার কাজটা অনেকখানি সহজ হয়ে যায়।

 

প্রথমেই আসা যাক একদম প্রাথমিক মশলার বিষয়ে। হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া ও বাটা, গরম মশলার গুঁড়া হাতের কাছে তৈরি রাখতে হবে। ভারী ঘরানার খাবার তৈরিতে ব্যবহৃত জায়ফল, জয়ত্রী, পোস্তদানাও কিনে ফেলতে হবে। নইলে প্রয়োজনের সময় পাওয়া যাবে না।

এছাড়া বিভিন্ন ধরণের গোটা মশলা যেমন- এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, কালো ও সাদা গোলমরিচ প্রভৃতি ঘরে আছে কিনা দেখতে হবে। যদি শেষ হয়ে যায় অথবা অনেকদিনের পুরনো হয়ে যায় তবে নতুন কিনে ফেলতে হবে।

দারুন একটি ব্যাপার হচ্ছে, একদম নতুন রাঁধুনিদের কথা মাথায় রেখেই চটপটি, নুডুলস, চিকেন ফ্রাইয়ের মশলার গুঁড়া থেকে শুরু করে রোস্ট, কালাভূনা, শামি কাবাব, দম বিরিয়ানি, গ্রিল, হামিল মশলার গুঁড়াও তৈরি করা হয় তার নিজ হাতে গড়ে তোলা মিট মন্সটারে। ১৯ আগস্ট পর্যন্ত প্রয়োজন অনুযায়ী মশলার অর্ডার দেওয়া যাবে মিট মন্সটারের অফিসিয়াল ফেসবুক পেইজে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/17/1534501842827.jpg

মশলা ও রান্নার আনুসাঙ্গিক বেশ কয়েকটি বিষয় নিয়েও ভীষণ প্রয়োজনীয় টিপস শেয়ার করেছেন রুমানা বৈশাখী। রান্নার ক্ষেত্রে দারুন কাজে আসবে এই টিপসগুলো।

টিপস ১: মাংসের রান্না মানেই বেরেস্তা। ঈদের দিন বেরেস্তা তৈরি করে সময় নষ্ট করার চাইতে আগে থেকেই ঝরঝরে বেরেস্তা তৈরি করে রাখলে ঝামেলা কমে যাবে অনেকটা।

টিপস ২: সময় বাঁচাতে অনেকেই আদা, রসুন, পেঁয়াজ বেটে ডিপ ফ্রিজে সংরক্ষণ করেন। রুমানা বৈশাখী এমনটা করতে নিরুৎসাহিত করেন। কারণ মাংস রান্নায় একদম ফ্রেশ মশলা বাটা ব্যবহার না করলে, রান্নার স্বাদ কমে যায় অনেকটাই। তিনি পরামর্শ দেন, এইসব উপাদান ছোট টুকরা করে কেটে মুখবন্ধ বাটিতে রেখে ফ্রিজে সংরক্ষণের। এরপর মাংস রান্নার সময় প্রয়োজন অনুযায়ী ব্লেন্ডারে পেস্ট তৈরি করে নিয়ে ব্যবহার করতে হবে। এতে রান্নায় মশলার ফ্রেশ ভাবটা থাকবে ও রান্না স্বাদু হবে।

টিপস ৩: মিট মন্সটারের রেডিমেড মশলা ব্যবহারের ক্ষেত্রে রান্নার রেসিপি খুব ভালোভাবে জানতে হবে। নইলে রান্না নষ্ট হয়ে যাবে।

টিপস ৪: জিরা গুঁড়ার ক্ষেত্রে একদম ফ্রেশ টেলে নেওয়া গুঁড়া ব্যবহার করতে হবে।

টিপস ৫: শুধু মশলাই নয়, সয়াবিন তেল, সরিষার তেল, রাইস ব্র্যান অয়েল ও ঘিও সংরক্ষণে রাখতে হবে আগে থেকেই।

আজকে থেকেই প্রয়োজনীয় মশলার আয়োজন করা শুরু করলে ঈদের দিন এই বিষয়টি নিয়ে একদম নিশ্চিন্তে থাকতে পারবেন।

Top