আপডেটঃ
কক্সবাজার ও রামুতে বিভিন্ন মাদ্রাসা পরিদর্শনকালে আল্লামা শাহ আহমদ শফী কওমি শিক্ষার গুরুত্ব অনুধাবন করেই সরকার কওমি সনদের স্বীকৃতি দিয়েছেঢাকা টেস্টে বাংলাদেশের বিশাল জয়কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি মাহবুবর রহমান সম্পাদক আবু তাহের চৌধুরীচকরিয়া পৌরসভা যুবলীগ নেতা মোঃ বেলাল উদ্দিন ফরহাদের মৃত্যুতে রামু উপজেলা যুবলীগের শোকসোলাতানিয়া কেজি এন্ড নুরানী একাডেমীর পি.এস.সি পরীক্ষার্থীদে বিদায় ও সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন‘জনবিচ্ছিন্ন বিএনপি জামাত জ্বালাও পোড়াও এবং মানুষ হত্যার গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে’ত্রুটি কাটিয়ে পুরোদমে চট্টগ্রামে গ্যাস সরবরাহকর্ণফুলীতে ‘সাঁকো’ সংগঠনের উদ্যোগে পি.এস.সি পরীক্ষার্থীদের ফ্রি কোচিং সেবা ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিতবিমান বন্দর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পি.এস. সি পরিক্ষাথীদের বিদায় সংবর্ধনা৩০ ডিসেম্বরই নির্বাচন: ইসিহাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন কক্সবাজারের ডিসি-এসপিউখিয়ার কলেজছাত্রী হত্যাকারী সন্ত্রাসী কবিরের গুলিবিদ্ধ লাশ উদ্ধারমাওলানা আনোয়ারের জানাজা ও দাফন সম্পন্ন‘থ্যাঙ্ক ইউ পিএম’ বিজ্ঞাপনের বিষয়ে অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে: ইসি সচিবনির্বাচন পিছিয়েছেন। আর নয়। একদিনও নয়, একঘণ্টাও নয়।

ঘরে ঘরে ইন্টারনেট পৌঁছে দেয়া হবে: মোস্তাফা জব্বার

Mostafa-Jabbar.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশের প্রতিটি ঘরে ইন্টারনেট পৌঁছে দিতে  সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে চলতি বছরের মধ্যে দুর্গম ৭৭২টি ইউনিয়ন বাদে দেশের সবক’টি ইউনিয়ন অপটিক্যাল ফাইভার নেটওয়ার্ক সংযোগের আওতায় আসবে।

দুর্গম এলাকায় মাইক্রোওয়েভ অথবা বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দ্রুততার সঙ্গে ইন্টারনেট সংযোগ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

ঢাকার একটি হোটেলে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেশন গ্রুপ ও আইএসপিএবি আয়োজিত ‘ইন্টারনেট অপারেশন  টেকনোলজি’ শীর্ষক অনুষ্ঠানে বৃহস্পতিবার এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, ‘বাংলাদেশ মহাকাশে ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের মর্যাদা অর্জন করেছে। দেশে ফোর-জি মোবাইল প্রযুক্তি চালু করা হয়েছে। আমরা দুনিয়ার গুটি কয়েক দেশের মধ্যে একটি, যারা ৫-জি পরীক্ষা করেছি।’

মোস্তাফা জব্বার বলেন, ‘অতীতে তিনটি শিল্প বিপ্লবে আমরা শরিক হতে পারিনি। চতুর্থ শিল্প বিপ্লব আমরা মিস করতে পারি না। ডিজিটাল এই বিপ্লবে বাংলাদেশ এখন বিশ্বের অনুকরণীয়।’

তিনি আরও বলেন, ২০০৮ সালে দেশে ৮ জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হতো বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ৫৬৫ জিবিপিএস এ উন্নীত  হয়েছে। টেলিডেনসিটি ও ইন্টারনেট ডেনসিটি কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। আইসিটি’র অভাবনীয় অগ্রগতি দেশের মানুষের জীবনযাত্রা বদলে দিয়েছে।

Top