আপডেটঃ
কক্সবাজার ও রামুতে বিভিন্ন মাদ্রাসা পরিদর্শনকালে আল্লামা শাহ আহমদ শফী কওমি শিক্ষার গুরুত্ব অনুধাবন করেই সরকার কওমি সনদের স্বীকৃতি দিয়েছেঢাকা টেস্টে বাংলাদেশের বিশাল জয়কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি মাহবুবর রহমান সম্পাদক আবু তাহের চৌধুরীচকরিয়া পৌরসভা যুবলীগ নেতা মোঃ বেলাল উদ্দিন ফরহাদের মৃত্যুতে রামু উপজেলা যুবলীগের শোকসোলাতানিয়া কেজি এন্ড নুরানী একাডেমীর পি.এস.সি পরীক্ষার্থীদে বিদায় ও সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন‘জনবিচ্ছিন্ন বিএনপি জামাত জ্বালাও পোড়াও এবং মানুষ হত্যার গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে’ত্রুটি কাটিয়ে পুরোদমে চট্টগ্রামে গ্যাস সরবরাহকর্ণফুলীতে ‘সাঁকো’ সংগঠনের উদ্যোগে পি.এস.সি পরীক্ষার্থীদের ফ্রি কোচিং সেবা ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিতবিমান বন্দর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পি.এস. সি পরিক্ষাথীদের বিদায় সংবর্ধনা৩০ ডিসেম্বরই নির্বাচন: ইসিহাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন কক্সবাজারের ডিসি-এসপিউখিয়ার কলেজছাত্রী হত্যাকারী সন্ত্রাসী কবিরের গুলিবিদ্ধ লাশ উদ্ধারমাওলানা আনোয়ারের জানাজা ও দাফন সম্পন্ন‘থ্যাঙ্ক ইউ পিএম’ বিজ্ঞাপনের বিষয়ে অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে: ইসি সচিবনির্বাচন পিছিয়েছেন। আর নয়। একদিনও নয়, একঘণ্টাও নয়।

মোবাইলের সর্বনিম্ন কলরেট হচ্ছে ৪৫ পয়সা

Mobile.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মোবাইল ফোনের সর্বনিম্ব কলরেট হতে যাচ্ছে ৪৫ পয়সা। একই সঙ্গে অফনেট ও অননেট পদ্ধতিও তুলে দেওয়া হচ্ছে। এর ফলে যেকোনো মোবাইল অপারেটরেই একই রেটে কথা বলা যাবে।

সর্বোচ্চ কলরেট ১.৫০ টাকা করার কথা বলা হলেও শেষ পর্যন্ত এটি ২ টাকাই থাকছে। বর্তমানে একই অপারেটরে অননেটে কথা বলা যায় সর্বনিম্ন ২৫ পয়সায় আর অফনেটে অর্থ্যাৎ অন্য অপারেটরে কথা বলতে সর্বনিম্ন খরচ হয় ৬০ পয়সা।

সম্প্রতি প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এক বৈঠকে সর্বনিম্ন কলরেটের বিষয়ে এই সিদ্ধান্ত হয়। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে জানা গেছে, খুব শিগগিরই প্রস্তাবিত কলরেটের নির্দেশনা বাস্তবায়িত হতে যাচ্ছে। কারণ এর সঙ্গে মোবাইল নাম্বার পোর্টেবেলিটি (এমএনপি) চালুর বিষয়টি জড়িত।

সংশ্লিষ্টরা বলছেন, বহুল প্রতীক্ষিত এমএনপি সেবা চালু করা হলে অননেট ও অফনেটের ভিন্ন ভিন্ন কলরেট মার্কেটে অসম প্রতিযোগিতা তৈরি করতে পারে। তাই এমএনপি চালুর আগেই সর্বনিম্ন কলরেটের নতুন এই নির্দেশনা কার্যকর হবে। এতে গ্রাহকরাই লাভবান হবেন।

গেল ১ আগস্ট এমএনপি চালু করার কথা ছিল। কিন্তু অননেট ও অফনেটের বিষয়ে সুরাহা হওয়াসহ বেশকিছু কারণে তা পিছিয়ে গেছে। যদিও এই সেবা দিতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ ও স্লোভেনিয়ার ব্যবসায়ীদের কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান টেলিটেক বিডি। গত বছরের নভেম্বরে এমএনপি এর লাইসেন্স পায় প্রতিষ্ঠানটি।

Top