আপডেটঃ
কক্সবাজারে ইপসা’র নিরাপদ অভিবাসন বিষয়ক প্রশিক্ষণ সভা অনুষ্ঠিতমিডিয়ার হাত বেঁধে দিয়েছে সরকার : নজরুলদলে নেই মুশফিক-মোস্তাফিজ, অভিষেক দু’জনেরগোলদিঘীর সৌন্দর্য্য বর্ধন, মাস্টার প্ল্যান ও ইমারত নির্মাণ বিধিমালা- ১৯৯৬ নিয়ে ৮ ও ৯নং ওয়ার্ডের জনসাধারণের সাথে কউকের মতবিনিময় সভা সম্পন্নকর্ণফুলীতে সিপিপি স্বেচ্চাসেবক সম্মাননা-২০১৮ এর জন্য মনোনিত হলেন যারাচট্টগ্রামে গ্ল্যাস্কো কারখানার শ্রমিকদের মহাসড়ক অবরোধকক্সবাজারে ‘শেখ হাসিনার উন্নয়নের গল্প’ প্রচারে ছাত্রনেতা ইশতিয়াকমাঝির কাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুর্যোগ মোকাবেলা শীর্ষক মতবিনিময় সভায় বিশ্বব্যাংক প্রতিনিধিচট্টগ্রাম কলেজে অস্ত্র হাতে মহড়া:শংকিত সাধারন শিক্ষার্থীরাচট্টগ্রামে এক ওসির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগরামুতে শহীদ লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা-২১ সেপ্টেম্বরবিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্তরামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রিজেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

মোবাইলের সর্বনিম্ন কলরেট হচ্ছে ৪৫ পয়সা

Mobile.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মোবাইল ফোনের সর্বনিম্ব কলরেট হতে যাচ্ছে ৪৫ পয়সা। একই সঙ্গে অফনেট ও অননেট পদ্ধতিও তুলে দেওয়া হচ্ছে। এর ফলে যেকোনো মোবাইল অপারেটরেই একই রেটে কথা বলা যাবে।

সর্বোচ্চ কলরেট ১.৫০ টাকা করার কথা বলা হলেও শেষ পর্যন্ত এটি ২ টাকাই থাকছে। বর্তমানে একই অপারেটরে অননেটে কথা বলা যায় সর্বনিম্ন ২৫ পয়সায় আর অফনেটে অর্থ্যাৎ অন্য অপারেটরে কথা বলতে সর্বনিম্ন খরচ হয় ৬০ পয়সা।

সম্প্রতি প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এক বৈঠকে সর্বনিম্ন কলরেটের বিষয়ে এই সিদ্ধান্ত হয়। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে জানা গেছে, খুব শিগগিরই প্রস্তাবিত কলরেটের নির্দেশনা বাস্তবায়িত হতে যাচ্ছে। কারণ এর সঙ্গে মোবাইল নাম্বার পোর্টেবেলিটি (এমএনপি) চালুর বিষয়টি জড়িত।

সংশ্লিষ্টরা বলছেন, বহুল প্রতীক্ষিত এমএনপি সেবা চালু করা হলে অননেট ও অফনেটের ভিন্ন ভিন্ন কলরেট মার্কেটে অসম প্রতিযোগিতা তৈরি করতে পারে। তাই এমএনপি চালুর আগেই সর্বনিম্ন কলরেটের নতুন এই নির্দেশনা কার্যকর হবে। এতে গ্রাহকরাই লাভবান হবেন।

গেল ১ আগস্ট এমএনপি চালু করার কথা ছিল। কিন্তু অননেট ও অফনেটের বিষয়ে সুরাহা হওয়াসহ বেশকিছু কারণে তা পিছিয়ে গেছে। যদিও এই সেবা দিতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ ও স্লোভেনিয়ার ব্যবসায়ীদের কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান টেলিটেক বিডি। গত বছরের নভেম্বরে এমএনপি এর লাইসেন্স পায় প্রতিষ্ঠানটি।

Top