আপডেটঃ
বিএনপি নেতা খসরুকে দুদকে তলববুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় গোলাম সারওয়ারঅটল বিহারী বাজপেয়ী আর নেইমুক্তিযোদ্ধা বিন্টু মোহন বড়ুয়া ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের নিবেদিত প্রাণ সমাজ সেবক- এমপি কমলবহু ব্যবসায়ীকে পথে বসিয়ে দেওয়া সেই প্রতারক ডিবির হাতে গ্রেফতার“১৫ আগস্ট শুধু শোক দিবস নয়। জগত বিখ্যাত মহান নেতার স্মরণে বাঙ্গালীর একটি শোকাহত দিন”-ফারুক চৌধুরী উপজেলা চেয়ারম্যানযৌন হয়রানির অভিযোগ, শীর্ষ চীনা সন্ন্যাসীর পদত্যাগআমরা শঙ্কার মধ্যেই এগিয়ে যাই: সেতুমন্ত্রীনিরপেক্ষ নির্বাচনে সরকারকে বাধ্য করতে হবে : ফখরুলঅশ্রু-শ্রদ্ধায় গোলাম সারওয়ারকে বিদায় জানালেন গ্রামবাসীবঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধাচট্টগ্রামে স্কুলছাত্রী নিখোঁজের ঘটনায় থানা পুলিশ অপারগ হলেও ,সফলতা দেখিয়েছে ডিবি পুলিশহাইকোর্টে জামিন পেলেন চকরিয়া উপজেলা চেয়ারম্যান জাফর আলমইতালিতে ব্যস্ততম সেতু ধসে বহু হতাহতের শঙ্কাঘরেই তৈরি করুন রঙিন স্যান্ডউইচ

যে দানে চরম শত্রু থেকে বন্ধু হলেন প্রিয়নবি

Islam-Dan.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ দান-সাদকা এমন এক ইবাদত; যা আল্লাহ তাআলা নিজ হাতে গ্রহণ করেন। আর এর বিনিময় তিনি অনেক গুণ বেশি দান করেন। কুরআন এবং সুন্নায় দানের অনেক ফজিলত ঘোষিত হয়েছে।

দান এমন এক ইবাদত যা মানুষকে শত্রু থেকে বন্ধুতে রুপান্তরিত করে দেয়। আবার সামর্থ্য না থাকা সত্ত্বেও কেউ যদি সামান্য কোনো জিনিসও দান করে তার মর্যাদাও আল্লাহর কাছে অনেক বেশি।

তাইতো কেউ যদি সাহায্য প্রার্থনা করে; তাকে খালি হাতে ফেরত দেয়া উচিত নয়। যত কমই হোক সাহায্য প্রার্থীকে দান করা উচিত। আর সাহায্য প্রার্থীও দান সাদকা পাওয়ার হক রাখে।

মানুষকে দানের প্রতি উৎসাহিত করতে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অসংখ্য হাদিস থেকে ৩টি হাদিস তুলে ধরা হলো-

দানের ফলে শত্রু বন্ধুতে পরিণত হয়

– হজরত সাফওয়ান ইবনে উমাইয়া রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, হুনাইনের যুদ্ধের দিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাকে কিছু (গনিমতের) মাল দান করলেন। (তখন) তিনি আমার দৃষ্টিতে সৃষ্টির মধ্যে সবচেয়ে ঘৃণ্য দুশমন ছিলেন। আমাকে তিনি দান করতে থাকলেন। যার ফলে তিনিই আমার কাছে সৃষ্টিকুলের মাঝে সবচেয়ে পছন্দনীয় লোক হয়ে গেলেন।’ (বুখারি ও মুসলিম)

দান-সাদকা পাওয়া গরিবের হক

আবদুর রহমান ইবনে বুজাইদ রাহমাতুল্লাহি আলাইহি তার দাদি উম্মু বুজাইদ রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে যে সব নারী বাইআত গ্রহণ করেছিলেন তিনি তাদের অন্তর্ভূক্ত। তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বললেন, ‘ভিক্ষুক এসে আমার দরজায় দাঁড়ায়। অথচ আমার হাতে (কাছে) তাকে দেয়ার মতো কিছুই ছিল না। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে বললেন, ‘যদি তুমি (পশুর পায়ের) একটি ক্ষুর (খুবই সামান্য জিনিস) ছাড়া তাকে দেয়ার মতো আর কিছু না পাও; তবে তা-ই তার হাতে তুলে দাও।’ (তিরমিজি, আবু দাউদ)

দানের প্রতিদান আল্লাহ যেভাবে বাড়িয়ে দেন

হজরত সাঈদ ইবনে ইয়াসির রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহুকে বর্ণনা করতে শুনেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে লোক বৈধ উপার্জন থেকে দান খয়রাত করে, আর আল্লাহ তাআলা হালাল ও পবিত্র মাল ছাড়া গ্রহণ করে না। সেই দান দয়াময় রহমান নিজ ডান হাতে গ্রহণ করেন, তা যদি সামান্য একটি খেজুর হয় তাহলেও। এটা দয়াময় রহমানের হাতে বাড়তে বাড়তে পাহাড় হতেও বড় হয়ে যায়। যেভাবে তোমাদের কেউ তার দুধ ছাড়ানো গাভী বা ঘোড়ার বাচ্চাকে লালন-পালন করে থাকে।’ (তিরমিজি, বুখারি ও মুসলিম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সুখে-দুঃখে সর্বাবস্থায় গরিব অসহায়দেরকে দান করার তাওফিক দান করুন। দানের মাধ্যমে নিজের প্রয়োজন পূরণে আল্লাহর সাহায্য লাভের তাওফিক দান করুন।

Top