আপডেটঃ
কক্সবাজারের মানবতার শ্রেষ্ট মানব সেবক ড়াক্তার রেজাউল করিম মনছুরযেখানে সেখানে কান পরিষ্কার করবেন নাসাকিবের না থাকাটা আমার জন্য বাড়তি দায়িত্ব : মিরাজআন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘আইইই ডে’ পালিতইতিহাসে ১ম বার মার্কিন সেনার বৃহত্তম কমান্ডের দায়িত্বে নারী!৩৭ বছর পর ইরানের মেয়েরা ফুটবল মাঠেআবার নির্বাসনে তনুশ্রী?সৌদি বাদশাহর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠককর্ণফুলীতে মামুন হত্যার আসামিদের গ্রেফতারের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভকুমারীপূজা উপলক্ষে হিলি সীমান্তে বিজিবিকে মিষ্টি উপহার দিয়ে শুভেচ্ছা জানিয়েছে ভারতী বিএসএফবেনাপোল সীমান্তে বিপুল পরিমাণ ফেনসিডিলসহ ২ পাচারকারী আটকসব সদস্য রাষ্ট্র একসঙ্গে কাজ করলে শান্তি নিশ্চিত হয় : স্পিকারনির্বাচন কবে, জানতে চাইলেন মার্কিন কূটনীতিকসভাপতি কমল এমপি, সাধারণ সম্পাদক হুদা বঙ্গবন্ধু পরিষদ কক্সবাজার জেলা কমিটি অনুমোদনযশোরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

আসছে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ!

Moon.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ আগামী ২৭ জুলাই। যা দেখা যাবে এক ঘণ্টা ৪৩ মিনিট ধরে। ওইদিন রাত ১১টা ৫৪ মিনিটে শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। পৃথিবীর ছায়ায় আস্তে আস্তে অদৃশ্য হতে শুরু করবে চাঁদ। রাত ১টায় পুরোপুরি নিজেকে লুকাবে। পরে শুরু হবে পূর্ণগ্রহণ।

পূর্ণগ্রহণ অবস্থায় চাঁদ থাকবে আরও এক ঘণ্টা ৪৩ মিনিট। এরপর আবার চাঁদের গায়ে পড়তে শুরু করবে সূর্যের আলো। আবারও শুরু হবে আংশিক গ্রহণ। ভোর ৩টা ৪৯ মিনিটে শেষ হবে গ্রহণ।

বর্ষার জন্য আকাশ মেঘলা থাকলে দেখা যাবে না পূর্ণ চন্দ্রগ্রহণ, সেই আশঙ্কা করছেন অনেকেই। তবে, গ্রহণ চলবে দীর্ঘক্ষণ। তাই কোনো না কোনো সময় আকাশ পরিষ্কার হবে, সেই আশাতেই হয়ত রাতভর আকাশপানে চেয়ে থাকবেন অনেকেই।

চন্দ্রগ্রহণ ছাড়াও এ মাসেই সৌরজগতের আরও একটি ঘটনা দেখা যেতে পারে। মঙ্গলের অবস্থান হবে সূর্য ও পৃথিবীর মাঝে। জুলাইয়ের শেষ সপ্তাহে বিকেল থেকে ভোর পর্যন্ত খালি চোখেই দেখা যাবে মঙ্গল গ্রহ।

Top