আপডেটঃ
হাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন কক্সবাজারের ডিসি-এসপিউখিয়ার কলেজছাত্রী হত্যাকারী সন্ত্রাসী কবিরের গুলিবিদ্ধ লাশ উদ্ধারমাওলানা আনোয়ারের জানাজা ও দাফন সম্পন্ন‘থ্যাঙ্ক ইউ পিএম’ বিজ্ঞাপনের বিষয়ে অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে: ইসি সচিবনির্বাচন পিছিয়েছেন। আর নয়। একদিনও নয়, একঘণ্টাও নয়।নৌকার পক্ষে কাজ করার নির্দেশ, বিদ্রোহী হলে স্থায়ী বহিষ্কার: শেখ হাসিনাজয়ের পথ এগিয়ে রাখল স্পিনাররানির্বাচন বানচালের চক্রান্তে বিএনপি : কাদেরনির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে আ’লীগভোটগ্রহণ পেছানোর দাবি বিবেচনার আশ্বাস দিয়েছে ইসি: ড. কামালবেনাপোল সীমান্তে ১২ টি স্বর্ণের বার সহ পাচারকারী আটকচট্টগ্রামে মাঠে ২৭ ম্যাজিস্ট্রেটযশোরের শার্শায় বিদেশী পিস্তল সহ আটক-১বেনাপোলে ইয়াবাসহ নারী আটকঅবশেষে পুরস্কার ঘোষিত আসামি গ্রেফতার

পানি ছাড়া ওষুধ সেবনে…

Medicine.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ পানি না পেয়ে সরাসরি ওষুধ গিলে খাওয়া সাধারণ ঘটনা মনে হলেও, এর সম্ভাব্য ক্ষতিকর দিকগুলো জানলে তা আর সাধারণ মনে হবে না। এটি হতে পারে ‍নানান সমস্যার কারণ।

স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে পানি ছাড়া ওষুধ খাওয়া ক্ষতিকর দিকগুলো হলো-

খাদ্যনালির ক্ষতি: পানি ছাড়া ওষুধ খেলে ‘ইসোফাগাস’ অর্থাৎ খাদ্যনালি ক্ষতিগ্রস্ত হয়। কারণ খাদ্যনালির ভেতর দিয়ে যাওয়ার সময় ওষুধের আঘাতে নালিতে সামান্য কাটাছেঁড়া হতে পারে।

বড়ি আটকে যাওয়া: খাদ্যনালিতে ওষুধ আটকে যাওয়া থেকে গলায় অস্বস্তি ও প্রদাহ সৃষ্টি হতে পারে। ফলে বুক জ্বালাপোড়া, বুকে ব্যথা এমকি রক্তপাতও হতে পারে। ক্ষতির তীব্রতা নির্ভর করবে ওষুধের আকার আকৃতির উপর।

ব্যথা বোধের স্নায়ু: খাদ্যনালিতে কোনো ব্যথা বোধের স্নায়ু নেই, ফলে তৎক্ষণাত কোনো ব্যথা টের পাওয়া যায় না। এই কারণে ওষুধ খাদ্যনালিতে আটকে গেলেও সহজে টের পাওয়া যায় না। খাদ্যনালি অত্যন্ত স্পর্শকাতর কোষকলা দিয়ে তৈরি, তাই এখানে ওষুধ আটকে গেলে মারাত্বক ক্ষতি হতে পারে।

আলসার: নিয়মিত পানি ছাড়া ওষুধ সেবন করলে খাদ্যনালিতে আলসার বা ঘা হওয়ার সম্ভাবনা প্রবল।

করণীয় : এক থেকে দুই গ্লাস পানির সঙ্গে ওষুধ সেবন করা নিরাপদ উপায়। আর পানি যদি নাই পাওয়া যায় তবে ওষুধটি লালার সঙ্গে মিশিয়ে তারপর গিলতে হবে। আর ওষুধ সেবন করতে হবে দাড়িয়ে কিংবা বসে, শুয়ে কখনই ওষুধ খাওয়া উচিত নয়।

Top