আপডেটঃ
ঈদগাঁহর জনসভায় রামু থেকে এমপি কমলের নেতৃত্বে যোগ দেবে লক্ষাধিক জনতাসৈকতে অনুষ্ঠিত হলো জাতীয় উন্নয়ন মেলা কনসার্টকর্ণফুলীতে মা সমাবেশশেখ হাসিনার গুডবুক ও দলীয় হাই কমান্ডের তরুণ তালিকায় যারানজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমাননাইক্ষ্যংছ‌ড়ি‌তে ডাকাত আনোয়ার বলি ‘বন্দুকযুদ্ধে’ নিহত‘ডিজিটাল নিরাপত্তা আইন মুক্তগণমাধ্যমের জন্য বড় বাধা হয়ে দাঁড়াবে’শহীদ জাফর মাল্টিডিসিপ্লিনারী একাডেমিক ভবনের উদ্বোধনসরকারি চাকরিতে কোটা বাতিলে প্রধানমন্ত্রীর অনুমোদনজাতিসংঘ অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রীভারতকে মাত্র ১৭৪ রানের চ্যালেঞ্জ বাংলাদেশেরবেনাপোল সীমান্তে অস্ত্র-গুলি মাদকদ্রব্য সহ আটক ১আগামী মনোনয়নে নেত্রীর গুডবুক ও দলীয় হাই কমান্ডের তালিকায় যারাকক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরিয়ে দিলেন টমটম চালককক্সবাজারে ইপসা’র নিরাপদ অভিবাসন বিষয়ক প্রশিক্ষণ সভা অনুষ্ঠিত

ল্যাপটপ বেশি গরম হয়ে গেলে যা করবেন

Laptop.jpg

ছবি-প্রতীকী

ওয়ান নিউজ ডেক্সঃ ল্যাপটপের কুলিং সিস্টেম বা শীতল রাখার পদ্ধতি যত উন্নত হচ্ছে, ল্যাপটপ তত শক্তিশালী হচ্ছে। এতে ল্যাপটপ দীর্ঘ সময় ব্যবহার করলেও অতিরিক্ত গরম হয় না। বিশেষ করে গেমিং ল্যাপটপে লিকুইড কুলিং সিস্টেমসহ তাপমাত্রা কম রাখার সুবিধা যুক্ত হচ্ছে। সাধারণ কিছু ল্যাপটপের ক্ষেত্রে এখনো ল্যাপটপের গরম হওয়ার সমস্যা রয়ে গেছে। অনেক দিন ধরে ব্যবহৃত ল্যাপটপ দীর্ঘ সময় ব্যবহার করতে থাকলে তা গরম হয়ে উঠতে পারে। যাঁদের ল্যাপটপে এ ধরনের সমস্যা হচ্ছে, তাঁরা ল্যাপটপ ঠান্ডা রাখতে কয়েকটি সহজ উপায় প্রয়োগ করে দেখতে পারেন। জেনে নিন পদ্ধতিগুলো:

*সমস্যা খুঁজে বের করুন: শুরুতেই জেনে নিন আপনার ল্যাপটপ ঠিক কতটুকু গরম হচ্ছে? ল্যাপটপ সব সময় হালকা গরম হতে পারে। কিন্তু অতিরিক্ত গরম হলে তখন চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কি না, তা বোঝার জন্য ফ্যান কত দ্রুত চলছে, তা খেয়াল করুন। যখন ল্যাপটপের ফ্যান পূর্ণগতিতে ঘোরার শব্দ শুনবেন, তখন বুঝবেন ল্যাপটপ গরম হওয়ার যথেষ্ট কারণ আছে। ফ্যান দ্রুত ঘুরলে এতে ল্যাপটপের অপারেটিংয়ের গতি কমে যায়। উৎপন্ন তাপ কমাতে সিপিইউ তখন ক্লক স্পিড কমিয়ে দেয়। কাজের গতি কমে যায়।

*গরম হওয়ার কারণ: নানা কারণে ল্যাপটপ গরম হতে পারে। এর একটি সাধারণ কারণ হচ্ছে—ধুলা পড়ে বাতাসের প্রবাহ বন্ধ হয়ে যাওয়া। ধুলায় ল্যাপটপের এক্সস্ট গ্রিল আটকে বাতাস বের হতে পারে না, ল্যাপটপ অতিরিক্ত গরম হয়। ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়া ঠেকাতে এক্সস্ট গ্রিলে জমা ধুলা ঝেড়ে ফেলুন।

*ধুলা ঝেড়ে ফেলুন: সাধারণত ল্যাপটপ ব্র্যান্ডগুলো লিড খুলে নিজে থেকে পরিষ্কার করার সুযোগ কম রাখে। এ ক্ষেত্রে ওই ব্র্যান্ডের কাস্টমার কেয়ার বা গ্রাহক সেবাকেন্দ্রে গিয়ে পরিষ্কার করে নিতে হবে। ধুলা ঝাড়ার সময় ল্যাপটপ বন্ধ রাখতে হবে এবং ব্যাটারি খুলে নিতে হবে। ফ্যান পরিষ্কার সময় তুলা দিয়ে পরিষ্কার করা ভালো।

*নরম স্থানে গরম হয়: ফ্যান নিচের দিকে থাকায় নরম সোফা, বিছানা বা নরম কোনো কিছুর ওপর রেখে ল্যাপটপ ব্যবহার করলে তা বেশি গরম হয়। এ জন্য প্রতিবার ল্যাপটপ ব্যবহারে অবশ্যই এর নিচে শক্ত কিছু দিতে হবে, যাতে অবাধে এর ভেতরের বাতাস বের হয়ে যেতে পারে। যদি ল্যাপটপ সঠিকভাবে বায়ু নিষ্কাশন সম্পন্ন করতে পারে, তাহলে অতিমাত্রার গরম হওয়া কমে যাবে এবং ব্যাটারির চার্জ বেশিক্ষণ ধরে রাখতে সক্ষম হবে।

*ব্যাগে চালু ল্যাপটপ নয়: ল্যাপটপ ব্যাগে রাখার সময় স্ট্যান্ডবাই মোড বা চালু না রাখাই ভালো। এতে ল্যাপটপ অতিরিক্ত গরম হবে। তাপমাত্রা বেশি হলে ল্যাপটপ স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যেতে পারে।

*সব সময় চার্জ নয়: পুরোপুরি (ফুল) চার্জ হয়ে গেলে বৈদ্যুতিক সংযোগ থেকে চার্জার খুলে নিয়ে ব্যাটারি থেকে ল্যাপটপ চালান। সব সময় চার্জার যুক্ত করে রাখা ঠিক নয়, এতে অতিমাত্রায় গরম হয়ে ব্যাটারি তার কর্মক্ষমতা হারায়। চার্জের জন্য ল্যাপটপের আসল চার্জার ব্যবহার করুন।

*কুলার: ল্যাপটপ বেশি গরম হলে ল্যাপটপ কুলার কিনতে পারেন।

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ।

Top