আপডেটঃ
কক্সবাজার-রামুর উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকাকে জয়ী করুন-এমপি কমলঘুষের টাকা সহ চমেক এর কর্মচারীকে হাতেনাতে আটক করেছে দুদক৭নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী জামশেদ’র মনোনয়নপত্র জমাঢাকায় ইয়াবার চালান নিয়ে উখিয়া কলেজের ছাত্রসহ গ্রেফতার ৪সিইসির সঙ্গে বৈঠকে বিএনপির প্রতিনিধি দলকর্ণফুলীতে মোটর সাইকেলের বিরুদ্ধে পুলিশী অভিযানচট্টগ্রাম হোটেলে জামায়াত-শিবির সন্দেহে আড়াইশ জন আটকব্রাজিল নাকি আর্জেন্টিনা?সেই জার্মানিই এখন শূন্য থেকে শীর্ষে!রোহিঙ্গাদের দেখতে আসছেন জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্টচকরিয়ায় বড়শি নিয়ে মাছ ধরতে গিয়ে শিশুর মৃত্যুপৌরবাসীর ভালবাসায় সিক্ত নৌকার প্রার্থী মুজিবুর রহমান চেয়ারম্যানকক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩কক্সবাজার আন্চলিক পাসপোর্ট অফিসে বদলীল আদেশ অমান্য করে বহাল আছে সত্যব্রত শর্মাচকরিয়ায় বঙ্গবন্ধু সাফারি পার্কে দর্শনার্থী বাড়তি বিনোদনে যোগ হয়েছে আকর্ষনীয় তিন জোড়া আফ্রিকান জেব্রা

যা আছে ট্রাম্প-কিমের স্বাক্ষরিত নথিতে

Kim-Tramp-1.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ সিঙ্গাপুরে ঐতিহাসিক বৈঠকে কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠায় কাজ করতে আগ্রহী প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং–উন।

মঙ্গলবার স্থানীয় সময় ৯টায় (বাংলাদেশ সময় সকাল ৭টায়) সিঙ্গাপুরের গুরুত্বপূর্ণ স্যান্টোসা দ্বীপের হোটেল দ্য ক্যাপেলোতে গুরুত্বপূর্ণ এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের পর কিছু বিষয়ে যৌথ ঘোষণা দেন এই দুই দেশের নেতারা। ঘোষণাটির বিষয়বস্তু নিম্নে তুলে ধরা হলো:

১. দুই দেশের মানুষের শান্তি এবং সমৃদ্ধির কথা চিন্তা করে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া নতুন করে সম্পর্ক স্থাপন করবে।

২. কোরিয়া উপদ্বীপে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় দুই দেশ একসঙ্গে কাজ করবে।

৩. গত ২৭ এপ্রিলে দেওয়া ঘোষণা অনুযায়ী কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণের কাজ সম্পন্ন করতে কাজ করে যাবে।

৪. যুদ্ধবন্দিদের নিয়ে ব্যবস্থা নিতে একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও কোরিয়া। একই সঙ্গে যাদের পরিচয় পাওয়া গেছে,তাদের দ্রুত পুনর্বাসন করা হবে।

এই ঐতিহাসিক চুক্তির ফলে দুই যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে কয়েক দশক ধরে চলে আসা উত্তর কোরিয়ার দ্বন্দ্বের অবসান ঘটবে বলে আশা করা হচ্ছে। ট্রাম্প ও কিম দুজনই তাদের এই যৌথ ঘোষণায় উল্লিখিত বিষয়গুলো পরিপূর্ণভাবে
বাস্তবায়নের জন্যে কাজ করবেন বলে অঙ্গিকার করেন।

এই বৈঠকের ফলাফল নিয়ে খুব দ্রুতই দুই দেশের সরকার আবারো আলোচনায় বসবে বলেও তারা জানান। বৈঠকে তারা যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া সম্পর্কের উন্নয়ন ও কোরীয় উপদ্বীপসহ সারা বিশ্বের শান্তি ও নিরাপত্তায় কাজ করার অঙ্গীকার করেন।

Top