আপডেটঃ
অস্ট্রেলিয়াকে বিপক্ষে রেকর্ড জয় পাকিস্তানেরসৌদি আরব থেকে দেশের পথে প্রধানমন্ত্রীঐক্যফ্রন্টের স্থগিত সমাবেশ প্রসঙ্গে মুখ খুললেন কাদের‘ঘ’ ইউনিটের ফল নিয়ে বিভ্রান্তি নেই : ঢাবি উপাচার্যযে কারণে বহিষ্কৃত হলেন বি. চৌধুরী-মান্নান-মাহীমহা-সংকটে সৌদি রাজতন্ত্র, রক্ষা মিলবে কী?সেঞ্চুরি সব সময়ই স্পেশাল: সৌম্যআইয়ুব বাচ্চুর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিতপ্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল শারদীয় দুর্গাপূজাগর্জনিয়ায় সন্ত্রাসী কয়দায় নিরহ এক যুবক কে পেটালো প্রতিপক্ষকর্ণফুলীর জুলধায় পূজা মন্ডপ পরিদর্শনে আওয়ামীলীগ নেতৃবৃন্দউন্নয়নের ধারা অব্যাহত রাখতে আবারো নৌকায় ভোট দিনবর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্মবার্ষিকী উদযাপনওয়াশিংটনের ‘বার্তা’ কাদেরকে জানালেন বার্নিকাটনভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল

পুদিনা পাতা হজমে সহায়তা করে

PODINA-PATA.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ খাবারে স্বাদ বাড়াতে পুদিনা পাতার জুড়ি নেই। গ্রীষ্মকালের এই সময় বাজারে পুদিনা পাতা সরবরাহ বেশি থাকে। এই পাতার অনেক ধরনের ঔষধি গুণও রয়েছে।

শ্বাস কষ্টের রোগীদের জন্য পুদিনা পাতা খুবই উপকারী। এই পাতাটি ঠান্ডা ধরনের তাই সহজে শ্বাস প্রণালী পরিষ্কার করে। তবে একদিনে খুব বেশি পরিমাণ এই পাতা খাওয়া ঠিক নয়।

সর্দি-কাশি সারাতে পুদিনা পাতা কার্যকরী ভূমিকা পালন করে। নাক বন্ধ সারাতেও এই পাতা বেশ উপকারী। তাই সর্দি-কাশিতে আক্রান্তরা পুদিনা পাতা খেতে পারেন উপশম হিসেবে।

পুদিনা পাতার শীতলতা মাথা ব্যথা দ্রুত সারিয়ে তোলে। যেকোনো ধরনের পুদিনা তেল মাথায় লাগালে অনেকটা আরাম পাওয়া যায়।

মুখে দুর্গন্ধ হলে পুদিনা পাতা চুইংগামের মতো চিবুতে পারেন। এতে মুখের দুর্গন্ধ হ্রাস পায়ে। সেই সঙ্গে মুখের দাগও পরিষ্কার এটি।

হজমে সহায়তা করে পুদিনা পাতা। গর্ভাবস্থায় এটি চিবুলে বমি বমি ভাব দূর হয়। এছাড়া গ্যাস্ট্রিক কমাতেও এটি বেশ কার্যকরী।

পুদিনা পাতা আয়রনের ভালো উৎস। তাই এটি রক্তশূণ্যতা প্রতিরোধে ভূমিকা রাখে। এছাড়া এটি রক্ত সরবরাহ ভালো রাখে।

যেকোন ধরনের ক্ষত সারাতেও পুদিনা পাতা বেশ কার্যকরী। এটা শরীরের কার্যকারিতা বাড়ায়।

প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় পুদিনা পাতা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। সেই সঙ্গে স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকিও কমায়।

এছাড়াও পুদিনা পাতা ওজন কমাতে,ত্বক ভালো রাখতে সহায়তা করে।

Top