আপডেটঃ
কক্সবাজার-রামুর উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকাকে জয়ী করুন-এমপি কমলঘুষের টাকা সহ চমেক এর কর্মচারীকে হাতেনাতে আটক করেছে দুদক৭নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী জামশেদ’র মনোনয়নপত্র জমাঢাকায় ইয়াবার চালান নিয়ে উখিয়া কলেজের ছাত্রসহ গ্রেফতার ৪সিইসির সঙ্গে বৈঠকে বিএনপির প্রতিনিধি দলকর্ণফুলীতে মোটর সাইকেলের বিরুদ্ধে পুলিশী অভিযানচট্টগ্রাম হোটেলে জামায়াত-শিবির সন্দেহে আড়াইশ জন আটকব্রাজিল নাকি আর্জেন্টিনা?সেই জার্মানিই এখন শূন্য থেকে শীর্ষে!রোহিঙ্গাদের দেখতে আসছেন জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্টচকরিয়ায় বড়শি নিয়ে মাছ ধরতে গিয়ে শিশুর মৃত্যুপৌরবাসীর ভালবাসায় সিক্ত নৌকার প্রার্থী মুজিবুর রহমান চেয়ারম্যানকক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩কক্সবাজার আন্চলিক পাসপোর্ট অফিসে বদলীল আদেশ অমান্য করে বহাল আছে সত্যব্রত শর্মাচকরিয়ায় বঙ্গবন্ধু সাফারি পার্কে দর্শনার্থী বাড়তি বিনোদনে যোগ হয়েছে আকর্ষনীয় তিন জোড়া আফ্রিকান জেব্রা

পুদিনা পাতা হজমে সহায়তা করে

PODINA-PATA.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ খাবারে স্বাদ বাড়াতে পুদিনা পাতার জুড়ি নেই। গ্রীষ্মকালের এই সময় বাজারে পুদিনা পাতা সরবরাহ বেশি থাকে। এই পাতার অনেক ধরনের ঔষধি গুণও রয়েছে।

শ্বাস কষ্টের রোগীদের জন্য পুদিনা পাতা খুবই উপকারী। এই পাতাটি ঠান্ডা ধরনের তাই সহজে শ্বাস প্রণালী পরিষ্কার করে। তবে একদিনে খুব বেশি পরিমাণ এই পাতা খাওয়া ঠিক নয়।

সর্দি-কাশি সারাতে পুদিনা পাতা কার্যকরী ভূমিকা পালন করে। নাক বন্ধ সারাতেও এই পাতা বেশ উপকারী। তাই সর্দি-কাশিতে আক্রান্তরা পুদিনা পাতা খেতে পারেন উপশম হিসেবে।

পুদিনা পাতার শীতলতা মাথা ব্যথা দ্রুত সারিয়ে তোলে। যেকোনো ধরনের পুদিনা তেল মাথায় লাগালে অনেকটা আরাম পাওয়া যায়।

মুখে দুর্গন্ধ হলে পুদিনা পাতা চুইংগামের মতো চিবুতে পারেন। এতে মুখের দুর্গন্ধ হ্রাস পায়ে। সেই সঙ্গে মুখের দাগও পরিষ্কার এটি।

হজমে সহায়তা করে পুদিনা পাতা। গর্ভাবস্থায় এটি চিবুলে বমি বমি ভাব দূর হয়। এছাড়া গ্যাস্ট্রিক কমাতেও এটি বেশ কার্যকরী।

পুদিনা পাতা আয়রনের ভালো উৎস। তাই এটি রক্তশূণ্যতা প্রতিরোধে ভূমিকা রাখে। এছাড়া এটি রক্ত সরবরাহ ভালো রাখে।

যেকোন ধরনের ক্ষত সারাতেও পুদিনা পাতা বেশ কার্যকরী। এটা শরীরের কার্যকারিতা বাড়ায়।

প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় পুদিনা পাতা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। সেই সঙ্গে স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকিও কমায়।

এছাড়াও পুদিনা পাতা ওজন কমাতে,ত্বক ভালো রাখতে সহায়তা করে।

Top