আপডেটঃ
চট্টগ্রামে নেবুলাইজার ও ভেজিটেবল কাটার মেশিনে ২ কেজি স্বর্ণ সহ আটক ১সেনাবাহিনীতে অফিসার পদে নিয়োগডিমেরিট পয়েন্টের সাথে জরিমানাও গুনতে হচ্ছে সাকিবকেতাপসের প্রশংসায় সানি লিওনবিনোদনের এক অনবদ্য আয়োজন-গৌহাটি শিলংশীতকালীন গোসলে ৯ ভুল‘দেশের উন্নয়ন অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন’সব পক্ষের অংশগ্রহণ ছাড়া নির্বাচন কার্যকর হবে নাযশোরের নারাঙ্গালীতে প্রতিপক্ষের হামলায় আ’লীগ কর্মী জখমহঠাৎ শেখ সুজাতের বাসায় রেজা কিবরিয়ামানুষের সাথে কথা বলার দিকনির্দেশনাজাতীয় প্রেসক্লাব নির্বাচনে সভাপতি সাইফুল, সম্পাদক ফরিদাপ্রতিযোগিতা মানে প্রতিহিংসা নয়: সিইসিবর্তমান সরকার ইসলামের সরকারঃ এমপি বদিগণ মানুষের অধিকার আদায় করতে ধানের শীষে ভোট দিন : এড. শামীম আরা স্বপ্না

নতুন ২৮ কোর প্রসেসর আনছে ইনটেল

28-core.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ নতুন ২৮ কোরের প্রসেসর আনছে ইনটেল। মঙ্গলবার (০৫জুন) ‘কম্পিউটেক্স’ ইভেন্টে নতুন এই প্রসেসরটি দেখিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। চলতি বছরের শেষ দিকে প্রসেসরটি বাজারের আনার অঙ্গীকার করেছে ইনটেল, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে।

এই প্রসেসরটির প্রসেসিং প্রযুক্তি বা আর্কিটেকচার বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি ইনটেল। কিন্তু প্রতিষ্ঠানের এক মুখপাত্র জানিয়েছেন, এক সকেটের প্রসেসর এটি। এর ২৮টি কোর পাঁচ গিগাহার্টজ গতিতে চলে বলেও জানিয়েছেন তিনি।

নতুন প্রসেসরটির সিনেবেঞ্চ স্কোর দেখিয়েছে ইনটেল। পরীক্ষায় ৭৩৩৪ স্কোর পেয়েছে এটি, যা এক প্রসেসরের পিসির জন্য আকর্ষণীয়।প্রসেসরটি সত্যিকার অর্থে বাজারে আনতে পারলে ওয়ার্কস্টেশন বা ভোক্তা পিসি খাতে এএমডি’র মাল্টি-কোর প্রসেসরের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় অনেকটা এগিয়ে যাবে ইনটেল।

এএমডি’র থ্রেডরিপার চিপে ১৬টি কোর এবং ৩২টি থ্রেড রয়েছে। আর ইনটেলের কোর আই৯ এক্সট্রিমে রয়েছে ১৮টি কোর। ইনটেলের ১৮ কোর প্রসেসরের বাজার মূল্য ১৯৯৯ মার্কিন ডলার। সেখানে ২৮ কোর প্রসেসরের বাজার মূল্য ২০০০ ডলারের চেয়ে অনেক বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

Top