আপডেটঃ
উখিয়া-টেকনাফবাসী রোহিঙ্গাদের জন্য যে উদারতা দেখিয়েছে তা মাদকের বদনামে ধুলিস্যাৎ করা যাবেনাঃ বাহাদুরমাস্টার্স ফাইনালে কক্সবাজার সিটি কলেজের পাশের হার ৮৭%মির্জা ফখরুলের বক্তব্য ‘রাষ্ট্রদ্রোহিতা’র সামিল: কাদেরঈদ যাত্রা: শিডিউলে নেই ট্রেন, ঠিক সময়ে মিলছে বাসঈদ: মশলার জোগাড়, দেরি নয় আরনিরাপদ বাংলাদেশের দাবিতে আসুন ঐক্যবদ্ধ হই: ফখরুলসজল-মিমের বিপরীত ভালোবাসাপাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানচট্টগ্রাম যুবকের গলা কাটা লাশ: ডা.রোকসানা আটকযশোরের শার্শা সীমান্ত হতে ৭১৫ বোতল ফেন্সিডিল উদ্ধারবিএনপি নেতা খসরুকে দুদকে তলববুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় গোলাম সারওয়ারঅটল বিহারী বাজপেয়ী আর নেইমুক্তিযোদ্ধা বিন্টু মোহন বড়ুয়া ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের নিবেদিত প্রাণ সমাজ সেবক- এমপি কমলবহু ব্যবসায়ীকে পথে বসিয়ে দেওয়া সেই প্রতারক ডিবির হাতে গ্রেফতার

নতুন ২৮ কোর প্রসেসর আনছে ইনটেল

28-core.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ নতুন ২৮ কোরের প্রসেসর আনছে ইনটেল। মঙ্গলবার (০৫জুন) ‘কম্পিউটেক্স’ ইভেন্টে নতুন এই প্রসেসরটি দেখিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। চলতি বছরের শেষ দিকে প্রসেসরটি বাজারের আনার অঙ্গীকার করেছে ইনটেল, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে।

এই প্রসেসরটির প্রসেসিং প্রযুক্তি বা আর্কিটেকচার বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি ইনটেল। কিন্তু প্রতিষ্ঠানের এক মুখপাত্র জানিয়েছেন, এক সকেটের প্রসেসর এটি। এর ২৮টি কোর পাঁচ গিগাহার্টজ গতিতে চলে বলেও জানিয়েছেন তিনি।

নতুন প্রসেসরটির সিনেবেঞ্চ স্কোর দেখিয়েছে ইনটেল। পরীক্ষায় ৭৩৩৪ স্কোর পেয়েছে এটি, যা এক প্রসেসরের পিসির জন্য আকর্ষণীয়।প্রসেসরটি সত্যিকার অর্থে বাজারে আনতে পারলে ওয়ার্কস্টেশন বা ভোক্তা পিসি খাতে এএমডি’র মাল্টি-কোর প্রসেসরের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় অনেকটা এগিয়ে যাবে ইনটেল।

এএমডি’র থ্রেডরিপার চিপে ১৬টি কোর এবং ৩২টি থ্রেড রয়েছে। আর ইনটেলের কোর আই৯ এক্সট্রিমে রয়েছে ১৮টি কোর। ইনটেলের ১৮ কোর প্রসেসরের বাজার মূল্য ১৯৯৯ মার্কিন ডলার। সেখানে ২৮ কোর প্রসেসরের বাজার মূল্য ২০০০ ডলারের চেয়ে অনেক বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

Top