আপডেটঃ
কক্সবাজার-রামুর উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকাকে জয়ী করুন-এমপি কমলঘুষের টাকা সহ চমেক এর কর্মচারীকে হাতেনাতে আটক করেছে দুদক৭নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী জামশেদ’র মনোনয়নপত্র জমাঢাকায় ইয়াবার চালান নিয়ে উখিয়া কলেজের ছাত্রসহ গ্রেফতার ৪সিইসির সঙ্গে বৈঠকে বিএনপির প্রতিনিধি দলকর্ণফুলীতে মোটর সাইকেলের বিরুদ্ধে পুলিশী অভিযানচট্টগ্রাম হোটেলে জামায়াত-শিবির সন্দেহে আড়াইশ জন আটকব্রাজিল নাকি আর্জেন্টিনা?সেই জার্মানিই এখন শূন্য থেকে শীর্ষে!রোহিঙ্গাদের দেখতে আসছেন জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্টচকরিয়ায় বড়শি নিয়ে মাছ ধরতে গিয়ে শিশুর মৃত্যুপৌরবাসীর ভালবাসায় সিক্ত নৌকার প্রার্থী মুজিবুর রহমান চেয়ারম্যানকক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩কক্সবাজার আন্চলিক পাসপোর্ট অফিসে বদলীল আদেশ অমান্য করে বহাল আছে সত্যব্রত শর্মাচকরিয়ায় বঙ্গবন্ধু সাফারি পার্কে দর্শনার্থী বাড়তি বিনোদনে যোগ হয়েছে আকর্ষনীয় তিন জোড়া আফ্রিকান জেব্রা

নতুন ২৮ কোর প্রসেসর আনছে ইনটেল

28-core.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ নতুন ২৮ কোরের প্রসেসর আনছে ইনটেল। মঙ্গলবার (০৫জুন) ‘কম্পিউটেক্স’ ইভেন্টে নতুন এই প্রসেসরটি দেখিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। চলতি বছরের শেষ দিকে প্রসেসরটি বাজারের আনার অঙ্গীকার করেছে ইনটেল, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে।

এই প্রসেসরটির প্রসেসিং প্রযুক্তি বা আর্কিটেকচার বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি ইনটেল। কিন্তু প্রতিষ্ঠানের এক মুখপাত্র জানিয়েছেন, এক সকেটের প্রসেসর এটি। এর ২৮টি কোর পাঁচ গিগাহার্টজ গতিতে চলে বলেও জানিয়েছেন তিনি।

নতুন প্রসেসরটির সিনেবেঞ্চ স্কোর দেখিয়েছে ইনটেল। পরীক্ষায় ৭৩৩৪ স্কোর পেয়েছে এটি, যা এক প্রসেসরের পিসির জন্য আকর্ষণীয়।প্রসেসরটি সত্যিকার অর্থে বাজারে আনতে পারলে ওয়ার্কস্টেশন বা ভোক্তা পিসি খাতে এএমডি’র মাল্টি-কোর প্রসেসরের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় অনেকটা এগিয়ে যাবে ইনটেল।

এএমডি’র থ্রেডরিপার চিপে ১৬টি কোর এবং ৩২টি থ্রেড রয়েছে। আর ইনটেলের কোর আই৯ এক্সট্রিমে রয়েছে ১৮টি কোর। ইনটেলের ১৮ কোর প্রসেসরের বাজার মূল্য ১৯৯৯ মার্কিন ডলার। সেখানে ২৮ কোর প্রসেসরের বাজার মূল্য ২০০০ ডলারের চেয়ে অনেক বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

Top