আপডেটঃ
কক্সবাজারের মানবতার শ্রেষ্ট মানব সেবক ড়াক্তার রেজাউল করিম মনছুরযেখানে সেখানে কান পরিষ্কার করবেন নাসাকিবের না থাকাটা আমার জন্য বাড়তি দায়িত্ব : মিরাজআন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘আইইই ডে’ পালিতইতিহাসে ১ম বার মার্কিন সেনার বৃহত্তম কমান্ডের দায়িত্বে নারী!৩৭ বছর পর ইরানের মেয়েরা ফুটবল মাঠেআবার নির্বাসনে তনুশ্রী?সৌদি বাদশাহর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠককর্ণফুলীতে মামুন হত্যার আসামিদের গ্রেফতারের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভকুমারীপূজা উপলক্ষে হিলি সীমান্তে বিজিবিকে মিষ্টি উপহার দিয়ে শুভেচ্ছা জানিয়েছে ভারতী বিএসএফবেনাপোল সীমান্তে বিপুল পরিমাণ ফেনসিডিলসহ ২ পাচারকারী আটকসব সদস্য রাষ্ট্র একসঙ্গে কাজ করলে শান্তি নিশ্চিত হয় : স্পিকারনির্বাচন কবে, জানতে চাইলেন মার্কিন কূটনীতিকসভাপতি কমল এমপি, সাধারণ সম্পাদক হুদা বঙ্গবন্ধু পরিষদ কক্সবাজার জেলা কমিটি অনুমোদনযশোরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

নতুন ২৮ কোর প্রসেসর আনছে ইনটেল

28-core.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ নতুন ২৮ কোরের প্রসেসর আনছে ইনটেল। মঙ্গলবার (০৫জুন) ‘কম্পিউটেক্স’ ইভেন্টে নতুন এই প্রসেসরটি দেখিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। চলতি বছরের শেষ দিকে প্রসেসরটি বাজারের আনার অঙ্গীকার করেছে ইনটেল, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে।

এই প্রসেসরটির প্রসেসিং প্রযুক্তি বা আর্কিটেকচার বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি ইনটেল। কিন্তু প্রতিষ্ঠানের এক মুখপাত্র জানিয়েছেন, এক সকেটের প্রসেসর এটি। এর ২৮টি কোর পাঁচ গিগাহার্টজ গতিতে চলে বলেও জানিয়েছেন তিনি।

নতুন প্রসেসরটির সিনেবেঞ্চ স্কোর দেখিয়েছে ইনটেল। পরীক্ষায় ৭৩৩৪ স্কোর পেয়েছে এটি, যা এক প্রসেসরের পিসির জন্য আকর্ষণীয়।প্রসেসরটি সত্যিকার অর্থে বাজারে আনতে পারলে ওয়ার্কস্টেশন বা ভোক্তা পিসি খাতে এএমডি’র মাল্টি-কোর প্রসেসরের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় অনেকটা এগিয়ে যাবে ইনটেল।

এএমডি’র থ্রেডরিপার চিপে ১৬টি কোর এবং ৩২টি থ্রেড রয়েছে। আর ইনটেলের কোর আই৯ এক্সট্রিমে রয়েছে ১৮টি কোর। ইনটেলের ১৮ কোর প্রসেসরের বাজার মূল্য ১৯৯৯ মার্কিন ডলার। সেখানে ২৮ কোর প্রসেসরের বাজার মূল্য ২০০০ ডলারের চেয়ে অনেক বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

Top