আপডেটঃ
কক্সবাজার ও রামুতে বিভিন্ন মাদ্রাসা পরিদর্শনকালে আল্লামা শাহ আহমদ শফী কওমি শিক্ষার গুরুত্ব অনুধাবন করেই সরকার কওমি সনদের স্বীকৃতি দিয়েছেঢাকা টেস্টে বাংলাদেশের বিশাল জয়কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি মাহবুবর রহমান সম্পাদক আবু তাহের চৌধুরীচকরিয়া পৌরসভা যুবলীগ নেতা মোঃ বেলাল উদ্দিন ফরহাদের মৃত্যুতে রামু উপজেলা যুবলীগের শোকসোলাতানিয়া কেজি এন্ড নুরানী একাডেমীর পি.এস.সি পরীক্ষার্থীদে বিদায় ও সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন‘জনবিচ্ছিন্ন বিএনপি জামাত জ্বালাও পোড়াও এবং মানুষ হত্যার গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে’ত্রুটি কাটিয়ে পুরোদমে চট্টগ্রামে গ্যাস সরবরাহকর্ণফুলীতে ‘সাঁকো’ সংগঠনের উদ্যোগে পি.এস.সি পরীক্ষার্থীদের ফ্রি কোচিং সেবা ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিতবিমান বন্দর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পি.এস. সি পরিক্ষাথীদের বিদায় সংবর্ধনা৩০ ডিসেম্বরই নির্বাচন: ইসিহাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন কক্সবাজারের ডিসি-এসপিউখিয়ার কলেজছাত্রী হত্যাকারী সন্ত্রাসী কবিরের গুলিবিদ্ধ লাশ উদ্ধারমাওলানা আনোয়ারের জানাজা ও দাফন সম্পন্ন‘থ্যাঙ্ক ইউ পিএম’ বিজ্ঞাপনের বিষয়ে অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে: ইসি সচিবনির্বাচন পিছিয়েছেন। আর নয়। একদিনও নয়, একঘণ্টাও নয়।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথিরের দাদার বাড়ি চট্টগ্রামে

Mahatir.jpg

জে,জাহেদ চট্টগ্রাম:

ড. মাহাথির বিন মোহাম্মদ। ৯২ বছর বয়সে আবারো মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন অবিসংবাদিত নেতা। পুরো বিশ্বে চোখ এখন তাঁর দিকে। তিনি শপথ নেয়ার পর হয়ে যাবেন বিশ্বের সবচেয়ে বয়সী নির্বাচিত প্রধানমন্ত্রী। এর আগে তিনি ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছে। তাঁকে আধুনিক মালয়েশিয়ার রূপকার বলা হয়।

কিন্তু আপনি কি জানেন? বর্ষীয়ান এই নেতার আদিপুরুষ চট্টগ্রামের। তাঁর দাদা ছিলেন চট্টগ্রামের বাসিন্দা। মাহাথিরের দাদা ছিলেন চট্টগ্রামের রাঙ্গুনিয়া মতান্তরে রাউজান উপজেলার মরিয়ম নগর গ্রামের অধিবাসী। জাহাজের নাবিক ছিলেন তিনি। ব্রিটিশ আমলে যুবক বয়সে পাড়ি জমান মালয়েশিয়ায়।

২০১৪ সালে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) এক সমাবর্তন অনুষ্ঠানে মাহাথির বলেন, “চট্টগ্রামের কাপ্তাই রাঙ্গুনিয়ার কোন একটি গ্রামে আমার দাদার বাড়ি ছিলো এবং দাদা পরবর্তীতে মালয়েশিয়াতে বসতি স্থাপন করেন” তার এই কথার সূত্রধরেই খোঁজ নিয়ে যানা যায় চট্টগ্রাম জেলার উত্তরাংশে রাঙ্গুনিয়া উপজেলাধীন চন্দ্রঘোনা ও কাপ্তাইগামী সড়কের সামান্য পূর্বে কর্ণফুলী নদীর তীরে অবস্থিত একটি প্রসিদ্ধ গ্রাম মরিয়মনগর।

মাহাথির মোহাম্মদের দাদা কর্মসূত্রে একসময় মালয়েশিয়ায় থিতু হন। দেশটির আলোর সেতার নামের অঞ্চলে এক মালয় রমনীর সঙ্গে পরিণয় সূত্রে আবদ্ধ হন তিনি। এই দম্পতির ঘর আলো করে এক পুত্র সন্তানের জন্ম হয়। শিশুটির নাম রাখা হয় মোহাম্মদ ইস্কান্দার। আর এই ইস্কান্দারই মাহাথিরের পিতা। তাই মাহাথিরের ধমনি-শিরায় নিত্য প্রবহমান চট্টগ্রাামের বাসিন্দার রক্ত।
জানা গেছে, ১৯২৫ সালের ২০ ডিসেম্বর মাহাথির মোহাম্মদের জন্ম। নয় ভাইবোনের মধ্যে মাহাথির ছিলেন সবার ছোট। তাঁর পিতার কাছ থেকে পাওয়া শৃঙ্খলাপরায়ণতার শিক্ষা মাহাথির আশৈশব অনুসরণ করে আসছেন।

Top