আপডেটঃ
শার্শায় মাদক মামলার আসামী বাপ্পী অস্ত্র সহ আটকমহেশখালিতে দুই গ্রুপের বন্দুকযুদ্ধ মাদক ব্যবসায়ি নিহতকক্সবাজারে বন্দুকযুদ্ধ শুরু,নিহত মাদক কারবারি হাসানতাসপিয়া হত্যায় অপর আসামী গ্রেফতারনতুন নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে দক্ষিণ জেলা ছাত্রলীগের ৬ কমিটি বিলুপ্তযশোরে উত্যক্তের প্রতিবাদ করায় ছুরিকাঘাত : আহত নারীর মৃত্যুবেনাপোল দিয়ে আট দিনে দশ হাজার টন পেঁয়াজ আমদানিক্রসফায়ারে ভীত নই : বদিইউএস-বাংলায় চাকরিবাংলাদেশ ব্যাংকে অফিসার পদে পরীক্ষা শুক্রবার‘আর্জেন্টিনাই এবার বিশ্বকাপ জিতবে’চট্টগ্রাম রেঞ্জের সেরা ওসির পুরস্কার পেলেন রনজিত বড়ুয়ারোজায় খেজুর কেন খাবেন?নিজ গ্রামে চিরনিদ্রায় শায়িত মুক্তামণিবাবার কবরে শায়িত তাজিন আহমেদ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথিরের দাদার বাড়ি চট্টগ্রামে

Mahatir.jpg

জে,জাহেদ চট্টগ্রাম:

ড. মাহাথির বিন মোহাম্মদ। ৯২ বছর বয়সে আবারো মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন অবিসংবাদিত নেতা। পুরো বিশ্বে চোখ এখন তাঁর দিকে। তিনি শপথ নেয়ার পর হয়ে যাবেন বিশ্বের সবচেয়ে বয়সী নির্বাচিত প্রধানমন্ত্রী। এর আগে তিনি ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছে। তাঁকে আধুনিক মালয়েশিয়ার রূপকার বলা হয়।

কিন্তু আপনি কি জানেন? বর্ষীয়ান এই নেতার আদিপুরুষ চট্টগ্রামের। তাঁর দাদা ছিলেন চট্টগ্রামের বাসিন্দা। মাহাথিরের দাদা ছিলেন চট্টগ্রামের রাঙ্গুনিয়া মতান্তরে রাউজান উপজেলার মরিয়ম নগর গ্রামের অধিবাসী। জাহাজের নাবিক ছিলেন তিনি। ব্রিটিশ আমলে যুবক বয়সে পাড়ি জমান মালয়েশিয়ায়।

২০১৪ সালে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) এক সমাবর্তন অনুষ্ঠানে মাহাথির বলেন, “চট্টগ্রামের কাপ্তাই রাঙ্গুনিয়ার কোন একটি গ্রামে আমার দাদার বাড়ি ছিলো এবং দাদা পরবর্তীতে মালয়েশিয়াতে বসতি স্থাপন করেন” তার এই কথার সূত্রধরেই খোঁজ নিয়ে যানা যায় চট্টগ্রাম জেলার উত্তরাংশে রাঙ্গুনিয়া উপজেলাধীন চন্দ্রঘোনা ও কাপ্তাইগামী সড়কের সামান্য পূর্বে কর্ণফুলী নদীর তীরে অবস্থিত একটি প্রসিদ্ধ গ্রাম মরিয়মনগর।

মাহাথির মোহাম্মদের দাদা কর্মসূত্রে একসময় মালয়েশিয়ায় থিতু হন। দেশটির আলোর সেতার নামের অঞ্চলে এক মালয় রমনীর সঙ্গে পরিণয় সূত্রে আবদ্ধ হন তিনি। এই দম্পতির ঘর আলো করে এক পুত্র সন্তানের জন্ম হয়। শিশুটির নাম রাখা হয় মোহাম্মদ ইস্কান্দার। আর এই ইস্কান্দারই মাহাথিরের পিতা। তাই মাহাথিরের ধমনি-শিরায় নিত্য প্রবহমান চট্টগ্রাামের বাসিন্দার রক্ত।
জানা গেছে, ১৯২৫ সালের ২০ ডিসেম্বর মাহাথির মোহাম্মদের জন্ম। নয় ভাইবোনের মধ্যে মাহাথির ছিলেন সবার ছোট। তাঁর পিতার কাছ থেকে পাওয়া শৃঙ্খলাপরায়ণতার শিক্ষা মাহাথির আশৈশব অনুসরণ করে আসছেন।

Top