আপডেটঃ
গর্জনিয়ায় সন্ত্রাসী কয়দায় নিরহ এক যুবক কে পেটালো প্রতিপক্ষকর্ণফুলীর জুলধায় পূজা মন্ডপ পরিদর্শনে আওয়ামীলীগ নেতৃবৃন্দউন্নয়নের ধারা অব্যাহত রাখতে আবারো নৌকায় ভোট দিনবর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্মবার্ষিকী উদযাপনওয়াশিংটনের ‘বার্তা’ কাদেরকে জানালেন বার্নিকাটনভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিলঐক্যফ্রন্ট জয়ী হলে প্রধানমন্ত্রী হবেন কে, জানতে চান বিদেশি কূটনীতিকরাজনপ্রিয় সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু আর নেইদক্ষিন শার্শায় মাদকের নেশা ছড়িয়ে পড়ছে ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা সচেতন মহলেরশার্শায় ওয়ান সুটার গুলি সহ আটক ১লোকবল সংকটে বন্ধ হিলি রেল স্টেশন বিপাকে পড়ছেন পাসপোর্টধারী যাত্রী ও কলেজগামী শিক্ষার্থীরাকক্সবাজারের মানবতার শ্রেষ্ট মানব সেবক ড়াক্তার রেজাউল করিম মনছুরযেখানে সেখানে কান পরিষ্কার করবেন নাসাকিবের না থাকাটা আমার জন্য বাড়তি দায়িত্ব : মিরাজআন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘আইইই ডে’ পালিত

সিরিয়া নিয়ে জাতিসংঘে মার্কিন জোটের নতুন প্রস্তাব

Sirya.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ব্যাপারে তদন্তের জন্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স জাতিসংঘে নতুন করে একটি খসড়া প্রস্তাব পেশ করেছে।

সিরিয়ায় হামলা চালানোর মাত্র কয়েক ঘণ্টা পরই প্রস্তাবটি পেশ করা হয় বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

যৌথ এই খসড়া প্রস্তাবে মিত্র দেশ তিনটি সিরিয়ায় অব্যহতভাবে মানবিক সহায়তা সরবরাহ এবং দেশটিকে জাতিসংঘের নেতৃত্বাধীন শান্তি আলোচনায় যোগ দেয়ার দাবি জানানো হয়েছে।

এর আগে রাশিয়ার আহ্বানে সাড়া দিয়ে শনিবার বৈঠকে করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকে সিরিয়ায় হামলার নিন্দা জানিয়ে রাশিয়া খসড়া প্রস্তাব দিলেও প্রয়োজনীয় ভোট না পাওয়ায় তা গৃহীত হয়নি।

এদিকে শনিবার সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার প্রেক্ষাপটে সংযম প্রদর্শন ও থাকার জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতারেস। সিরিয়ায় পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে- এমন কাজ থেকে বিরত থাকার জন্যও সকল পক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

সিরিয়ায় যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য ও ফ্রান্সের যৌথ হামলার কারণে গুতারেস তার পূর্ব নির্ধারিত সৌদি আরব সফরও বিলম্বিত করেন।

হামলার পর এক বিবৃতিতে তিনি এই বিপজ্জনক পরিস্থিতিতে সকল সদস্য রাষ্ট্রের প্রতি শান্ত থাকার এবং সিরিয়ার সাধারণ মানুষের দুর্ভোগ আরো বাড়িয়ে দিতে পারে ও পরিস্থিতির আরো অবনতি ঘটাতে পারে, এমন যে কোনো কাজ করা থেকে বিরত থাকার আহ্বান জানান।

প্রসঙ্গত, সিরিয়ার ডুমা শহরে কথিত রাসায়নিক হামলার জবাবে শনিবার সকালে দেশটির রাজধানী দামেস্ক ও হোমসের সামরিক ঘাঁটিতে একযোগে ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স।

যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের দাবি, সিরিয়ায় তাদের ক্ষেপণাস্ত্র হামলা পুরোপুরি সফল হয়েছে।

তবে সিরিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া বলছে, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ছোড়া বেশির ভাগই ক্ষেপণাস্ত্রই প্রতিহত করা হয়েছে।

Top