আপডেটঃ
কর্ণফুলীতে কাজী ব্যবসা রমরমা, বিভ্রান্তিতে জনগণ২০২১ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির পরিবর্তে টি-টুয়েন্টি বিশ্বকাপভারতের পক্ষে কথা বলার অধিকার কে দিয়েছে: কাদেরকে ফখরুলবিদেশি শক্তি কাউকে ক্ষমতায় বসাতে পারে না : ওবায়দুল কাদেরবাল্যবিবাহ ও মাদক যুব সমাজ ধ্বংসের একটি উন্নয়নশীল দেশের বড় অশনি সংকেত -সহকারী পুলিশ সুপার মতিউলতারেকের কাছে পাসপোর্ট নেই, দেশে ফিরতে লাগবে ট্রাভেল পাসপ্রধানমন্ত্রী সিডনির পথে ব্যাংকক পৌঁছেছেনমে মাসে ১৫তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তিচট্টগ্রামের সীতাকুন্ডে যাত্রীর সর্বস্ব লুটে নিয়েছে বাসের চালক, আটক ৮মাতার বাড়ীর ইয়াবা কায়সারের বহুতল ভবন সহ সম্পদের পাহাড়চট্টগ্রামে চাকায় পিষ্ট হয়ে কলেজছাত্রী নিহত‘চট্টগ্রামগামী চলন্ত ট্রেনে তারা নাচছিল, লাশ দুটি এর ছাদেই ছিল’চট্টগ্রাম দক্ষিণ জেলায় ছাত্রলীগের নেতৃত্বে বোরহান ও তাহের এর সাফল্যের ৬ মাসশার্শায় সড়ক গুলিতে দাপিয়ে বেড়াচ্ছে ট্রাক্টর : মরছে নিরহ মানুষ পকেট ভারি করছে প্রভাবশালী ও প্রশাসনের অসাধু ব্যক্তিরাট্রেনের ছাদে ভ্রমণ,২ শিশুর মৃত্যু

সিরিয়া নিয়ে জাতিসংঘে মার্কিন জোটের নতুন প্রস্তাব

Sirya.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ব্যাপারে তদন্তের জন্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স জাতিসংঘে নতুন করে একটি খসড়া প্রস্তাব পেশ করেছে।

সিরিয়ায় হামলা চালানোর মাত্র কয়েক ঘণ্টা পরই প্রস্তাবটি পেশ করা হয় বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

যৌথ এই খসড়া প্রস্তাবে মিত্র দেশ তিনটি সিরিয়ায় অব্যহতভাবে মানবিক সহায়তা সরবরাহ এবং দেশটিকে জাতিসংঘের নেতৃত্বাধীন শান্তি আলোচনায় যোগ দেয়ার দাবি জানানো হয়েছে।

এর আগে রাশিয়ার আহ্বানে সাড়া দিয়ে শনিবার বৈঠকে করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকে সিরিয়ায় হামলার নিন্দা জানিয়ে রাশিয়া খসড়া প্রস্তাব দিলেও প্রয়োজনীয় ভোট না পাওয়ায় তা গৃহীত হয়নি।

এদিকে শনিবার সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার প্রেক্ষাপটে সংযম প্রদর্শন ও থাকার জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতারেস। সিরিয়ায় পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে- এমন কাজ থেকে বিরত থাকার জন্যও সকল পক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

সিরিয়ায় যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য ও ফ্রান্সের যৌথ হামলার কারণে গুতারেস তার পূর্ব নির্ধারিত সৌদি আরব সফরও বিলম্বিত করেন।

হামলার পর এক বিবৃতিতে তিনি এই বিপজ্জনক পরিস্থিতিতে সকল সদস্য রাষ্ট্রের প্রতি শান্ত থাকার এবং সিরিয়ার সাধারণ মানুষের দুর্ভোগ আরো বাড়িয়ে দিতে পারে ও পরিস্থিতির আরো অবনতি ঘটাতে পারে, এমন যে কোনো কাজ করা থেকে বিরত থাকার আহ্বান জানান।

প্রসঙ্গত, সিরিয়ার ডুমা শহরে কথিত রাসায়নিক হামলার জবাবে শনিবার সকালে দেশটির রাজধানী দামেস্ক ও হোমসের সামরিক ঘাঁটিতে একযোগে ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স।

যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের দাবি, সিরিয়ায় তাদের ক্ষেপণাস্ত্র হামলা পুরোপুরি সফল হয়েছে।

তবে সিরিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া বলছে, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ছোড়া বেশির ভাগই ক্ষেপণাস্ত্রই প্রতিহত করা হয়েছে।

Top