আপডেটঃ
হাইকোর্টে জামিন পেলেন চকরিয়া উপজেলা চেয়ারম্যান জাফর আলমইতালিতে ব্যস্ততম সেতু ধসে বহু হতাহতের শঙ্কাঘরেই তৈরি করুন রঙিন স্যান্ডউইচনির্বাচন বানচালের ষড়যন্ত্র করছে বিএনপি : কাদেরঅবশেষে জুটি বাঁধছেন দীপিকা-সালমানকক্সবাজার সাংবাদিক ইউনিয়নের জাতীয় শোক দিবসের আলোচনা সভা৩১ জনের দলেও জায়গা হলো না নাসির-তাসকিনেররাতে আসছে গোলাম সারওয়ারের মরদেহঢাবিতে ভর্তি আবেদনের সময় দুই দিন বাড়লোচট্টগ্রামে পুলিশকে ফাঁকি দিয়ে আসামির পলায়নশার্শার নাভারনে বই সামনে রেখেই হোমিওপ্যাথিক মেডিকেল পরীক্ষা প্রদানের সংবাদ প্রকাশ হওয়ায় তোলপাড় : তদন্ত কমিটি গঠনযশোরের নাভারনে এক কিশোরের ঝুলন্ত লাশ উদ্ধারযশোরের নওয়াপাড়ায় ডক্টরস্ ক্লিনিকে রোগীর পেটে গজ রেখে সেলাইরাজারকুলের সাবেক মেম্বার মুক্তিযোদ্ধা বিন্টু মোহন বড়ুয়া পরকালে – এমপি কমলসহ বিভিন্ন মহলের শোক প্রকাশচট্টগ্রামে আসল দুদকের হাতে নকল দুদক কর্মকর্তা গ্রেফতার

ফেসবুকে আপনার তথ্য চুরি হলো নাকি? জেনে নিন এখনই

facebook.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ তথ্য চুরির ঘটনা নিয়ে নিদারুণ ঝক্কিতে পড়েছে ফেসবুক। গত মাস থেকে যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার ঘটনা ফাঁস হওয়ার পর মার্ক জাকারবার্গ ক্ষমাও চেয়েছেন। ইউএস কংগ্রেসের সামনেও দাঁড়াতে হয়েছে ফেসবুক সহ-প্রতিষ্ঠাতাকে। ফেসবুক ইতিমধ্যে জানিয়েছে যে ৮৭ মিলিয়ন ব্যবহারকারীর তথ্য চুরি গেছে।

এর আগে ধারণা করা হয়েছিল ৫০ মিলিয়ন মানুষের গোপনীয়তা খোয়া গেছে। কিন্তু এখন দেখা যাচ্ছে সংখ্যাটা অনেক বড়। দুশ্চিন্তার বিষয় হলো এর মধ্যে ৫ লাখ ব্যবহারকারীই ভারত-ভিত্তিক বাজারে। আর এ বাজারে আমরাও আছি।

অবশেষে এই জায়ান্ট সোশাল মিডিয়া জানায়, ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে যে সকল ব্যবহারকারীর তথ্য শেয়ার হয়ে গেছে, তাদের নোটিফিকেশনের মাধ্যমে জানান দেওয়া হবে। তবে ফেসবুক একটি টুল রিলিজ করেছে। ওটার ব্যবহারে জানতে পারবেন গোপনীয়তা হরণ হয়েছে এমন মানুষের তালিকায় আপনিও আছেন কি না?

এখন ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে শেয়ার করা তথ্য আপনিও আছেন কিনা তা জানতে ‘ফেসবুক হেল্প সেন্টার পেজ’-এ যেতে হবে। আপনি এই লিঙ্কে ক্লিক করুন https://www.facebook.com/help/1873665312923476?helpref=search&sr=1&query=cambridge
সেখানে একটি অপশন দেওয়া হয়েছে। তাতে লেখা ‘হাউ ক্যান আই টেল ইফ মাই ইনফো ওয়াজ শেয়ারড উইথ ক্যামব্রিজ অ্যানালিটিকা?’ আর সেই পেজেই গোটা তথ্য তুলে ধরা হয়েছে।

সেখানে একটি বক্স আছে যার শিরোনাম ‘ওয়াজ মাই ইনফরমেশন শেয়ারড?’ সেখানেই জবাব মিলবে। যদি আপনার তথ্য চুরি না যায় তাহলে ফলাফলটা আসবে- নেইদার ইউ নর ইওর ফ্রেন্ডস হ্যাভ লগড ইনটু “দিস ইজ ইওর ডিজিটাল লাইফ”। অ্যাজ আ রেজাল্ট ইট ডাজন্ট অ্যাপিয়ার ইওর ফেসবুক ইনফরমেশন ওয়াজ শেয়ারড উইথ ক্যামব্রিজ অ্যানালিটিকা বাই “দিস ইজ ইওর ডিজিটাল লাইফ”।

আর যদি তথ্য চুরি যায় তাহলে লেখা থাকবে- দিস ইজ ইওর ডিজিটাল লাইফ অ্যাপ, সাম অব ইওর ডেটা উড অলসো হ্যাভ বিন ইমপ্রোপারলি শেয়ারড ইউথ ক্যামব্রিজ অ্যানালিটিকা। তবে আপনার ঠিক কোন বন্ধুটির তথ্য চুরি গেছে তা বলা হবে না। যারা আক্রান্ত হয়েছেন কিংবা হননি তারা আরেকটি পেজের মাধ্যমে নিজেদের তথ্য চেক এবং আপডেট করে নিতে পারবেন।

গত সপ্তাহেই ফেসবুক কোনো প্রচারণা ছাড়াই একটি টুল দিয়েছে যার মাধ্যমে অনেকগুলো অ্যাপ একবারে মুছে ফেলা যাবে। এর মাধ্যমে থার্ড-পার্টি অ্যাপগুলোকে বিদায় জানাতে পারবেন, যার মাধ্যমে তথ্য চুরির শঙ্কা বাড়তে পারে।
সূত্র : গেজেটস

Top