আপডেটঃ
কর্ণফুলীতে কাজী ব্যবসা রমরমা, বিভ্রান্তিতে জনগণ২০২১ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির পরিবর্তে টি-টুয়েন্টি বিশ্বকাপভারতের পক্ষে কথা বলার অধিকার কে দিয়েছে: কাদেরকে ফখরুলবিদেশি শক্তি কাউকে ক্ষমতায় বসাতে পারে না : ওবায়দুল কাদেরবাল্যবিবাহ ও মাদক যুব সমাজ ধ্বংসের একটি উন্নয়নশীল দেশের বড় অশনি সংকেত -সহকারী পুলিশ সুপার মতিউলতারেকের কাছে পাসপোর্ট নেই, দেশে ফিরতে লাগবে ট্রাভেল পাসপ্রধানমন্ত্রী সিডনির পথে ব্যাংকক পৌঁছেছেনমে মাসে ১৫তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তিচট্টগ্রামের সীতাকুন্ডে যাত্রীর সর্বস্ব লুটে নিয়েছে বাসের চালক, আটক ৮মাতার বাড়ীর ইয়াবা কায়সারের বহুতল ভবন সহ সম্পদের পাহাড়চট্টগ্রামে চাকায় পিষ্ট হয়ে কলেজছাত্রী নিহত‘চট্টগ্রামগামী চলন্ত ট্রেনে তারা নাচছিল, লাশ দুটি এর ছাদেই ছিল’চট্টগ্রাম দক্ষিণ জেলায় ছাত্রলীগের নেতৃত্বে বোরহান ও তাহের এর সাফল্যের ৬ মাসশার্শায় সড়ক গুলিতে দাপিয়ে বেড়াচ্ছে ট্রাক্টর : মরছে নিরহ মানুষ পকেট ভারি করছে প্রভাবশালী ও প্রশাসনের অসাধু ব্যক্তিরাট্রেনের ছাদে ভ্রমণ,২ শিশুর মৃত্যু

ফেসবুকে আপনার তথ্য চুরি হলো নাকি? জেনে নিন এখনই

facebook.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ তথ্য চুরির ঘটনা নিয়ে নিদারুণ ঝক্কিতে পড়েছে ফেসবুক। গত মাস থেকে যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার ঘটনা ফাঁস হওয়ার পর মার্ক জাকারবার্গ ক্ষমাও চেয়েছেন। ইউএস কংগ্রেসের সামনেও দাঁড়াতে হয়েছে ফেসবুক সহ-প্রতিষ্ঠাতাকে। ফেসবুক ইতিমধ্যে জানিয়েছে যে ৮৭ মিলিয়ন ব্যবহারকারীর তথ্য চুরি গেছে।

এর আগে ধারণা করা হয়েছিল ৫০ মিলিয়ন মানুষের গোপনীয়তা খোয়া গেছে। কিন্তু এখন দেখা যাচ্ছে সংখ্যাটা অনেক বড়। দুশ্চিন্তার বিষয় হলো এর মধ্যে ৫ লাখ ব্যবহারকারীই ভারত-ভিত্তিক বাজারে। আর এ বাজারে আমরাও আছি।

অবশেষে এই জায়ান্ট সোশাল মিডিয়া জানায়, ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে যে সকল ব্যবহারকারীর তথ্য শেয়ার হয়ে গেছে, তাদের নোটিফিকেশনের মাধ্যমে জানান দেওয়া হবে। তবে ফেসবুক একটি টুল রিলিজ করেছে। ওটার ব্যবহারে জানতে পারবেন গোপনীয়তা হরণ হয়েছে এমন মানুষের তালিকায় আপনিও আছেন কি না?

এখন ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে শেয়ার করা তথ্য আপনিও আছেন কিনা তা জানতে ‘ফেসবুক হেল্প সেন্টার পেজ’-এ যেতে হবে। আপনি এই লিঙ্কে ক্লিক করুন https://www.facebook.com/help/1873665312923476?helpref=search&sr=1&query=cambridge
সেখানে একটি অপশন দেওয়া হয়েছে। তাতে লেখা ‘হাউ ক্যান আই টেল ইফ মাই ইনফো ওয়াজ শেয়ারড উইথ ক্যামব্রিজ অ্যানালিটিকা?’ আর সেই পেজেই গোটা তথ্য তুলে ধরা হয়েছে।

সেখানে একটি বক্স আছে যার শিরোনাম ‘ওয়াজ মাই ইনফরমেশন শেয়ারড?’ সেখানেই জবাব মিলবে। যদি আপনার তথ্য চুরি না যায় তাহলে ফলাফলটা আসবে- নেইদার ইউ নর ইওর ফ্রেন্ডস হ্যাভ লগড ইনটু “দিস ইজ ইওর ডিজিটাল লাইফ”। অ্যাজ আ রেজাল্ট ইট ডাজন্ট অ্যাপিয়ার ইওর ফেসবুক ইনফরমেশন ওয়াজ শেয়ারড উইথ ক্যামব্রিজ অ্যানালিটিকা বাই “দিস ইজ ইওর ডিজিটাল লাইফ”।

আর যদি তথ্য চুরি যায় তাহলে লেখা থাকবে- দিস ইজ ইওর ডিজিটাল লাইফ অ্যাপ, সাম অব ইওর ডেটা উড অলসো হ্যাভ বিন ইমপ্রোপারলি শেয়ারড ইউথ ক্যামব্রিজ অ্যানালিটিকা। তবে আপনার ঠিক কোন বন্ধুটির তথ্য চুরি গেছে তা বলা হবে না। যারা আক্রান্ত হয়েছেন কিংবা হননি তারা আরেকটি পেজের মাধ্যমে নিজেদের তথ্য চেক এবং আপডেট করে নিতে পারবেন।

গত সপ্তাহেই ফেসবুক কোনো প্রচারণা ছাড়াই একটি টুল দিয়েছে যার মাধ্যমে অনেকগুলো অ্যাপ একবারে মুছে ফেলা যাবে। এর মাধ্যমে থার্ড-পার্টি অ্যাপগুলোকে বিদায় জানাতে পারবেন, যার মাধ্যমে তথ্য চুরির শঙ্কা বাড়তে পারে।
সূত্র : গেজেটস

Top