আপডেটঃ
অস্ট্রেলিয়াকে বিপক্ষে রেকর্ড জয় পাকিস্তানেরসৌদি আরব থেকে দেশের পথে প্রধানমন্ত্রীঐক্যফ্রন্টের স্থগিত সমাবেশ প্রসঙ্গে মুখ খুললেন কাদের‘ঘ’ ইউনিটের ফল নিয়ে বিভ্রান্তি নেই : ঢাবি উপাচার্যযে কারণে বহিষ্কৃত হলেন বি. চৌধুরী-মান্নান-মাহীমহা-সংকটে সৌদি রাজতন্ত্র, রক্ষা মিলবে কী?সেঞ্চুরি সব সময়ই স্পেশাল: সৌম্যআইয়ুব বাচ্চুর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিতপ্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল শারদীয় দুর্গাপূজাগর্জনিয়ায় সন্ত্রাসী কয়দায় নিরহ এক যুবক কে পেটালো প্রতিপক্ষকর্ণফুলীর জুলধায় পূজা মন্ডপ পরিদর্শনে আওয়ামীলীগ নেতৃবৃন্দউন্নয়নের ধারা অব্যাহত রাখতে আবারো নৌকায় ভোট দিনবর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্মবার্ষিকী উদযাপনওয়াশিংটনের ‘বার্তা’ কাদেরকে জানালেন বার্নিকাটনভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল

দুই আঙুলের মাধ্যমে ধর্ষণ পরীক্ষা পদ্ধতি নিষিদ্ধ

Rev.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ দুই আঙুলের মাধ্যমে ধর্ষণ পরীক্ষা পদ্ধতি নিষিদ্ধ করেছেন হাই কোর্ট। এ সংক্রান্ত এক রুলের জবাবে আজ বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এ কে এম সহিদুল হক এ রায় দেন।

প্রসঙ্গত, দুই আঙুলের মাধ্যমে ধর্ষণ পরীক্ষা পদ্ধতির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট আবেদন করেন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট-ব্লাস্ট, আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ মহিলা পরিষদ, ব্র্যাক, মানুষের জন্য ফাউন্ডেশন, নারীপক্ষসহ দুই চিকিৎসক। এর পরিপ্রেক্ষিতে ২০১৩ সালের ৯ অক্টোবর হাইকোর্ট নারী ও শিশুর স্বাস্থ্য পরীক্ষায় ‘দুই আঙ্গুলি পরীক্ষা’ কেন আইনানুগ বহির্ভূত এবং অবৈধ ঘোষণা করা হবে না কেন, তা নিয়ে রুল দেন।

এ ব্যাপারে আদালত বলেছেন, ধর্ষণের শিকার নারী ও শিশুর শারীরিক পরীক্ষার জন্য ক্ষেত্রে এই ‘টু ফিঙ্গার টেস্ট’ এর বিজ্ঞানসম্মত কোনো ভিত্তি নেই।

Top