আপডেটঃ
অস্ট্রেলিয়াকে বিপক্ষে রেকর্ড জয় পাকিস্তানেরসৌদি আরব থেকে দেশের পথে প্রধানমন্ত্রীঐক্যফ্রন্টের স্থগিত সমাবেশ প্রসঙ্গে মুখ খুললেন কাদের‘ঘ’ ইউনিটের ফল নিয়ে বিভ্রান্তি নেই : ঢাবি উপাচার্যযে কারণে বহিষ্কৃত হলেন বি. চৌধুরী-মান্নান-মাহীমহা-সংকটে সৌদি রাজতন্ত্র, রক্ষা মিলবে কী?সেঞ্চুরি সব সময়ই স্পেশাল: সৌম্যআইয়ুব বাচ্চুর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিতপ্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল শারদীয় দুর্গাপূজাগর্জনিয়ায় সন্ত্রাসী কয়দায় নিরহ এক যুবক কে পেটালো প্রতিপক্ষকর্ণফুলীর জুলধায় পূজা মন্ডপ পরিদর্শনে আওয়ামীলীগ নেতৃবৃন্দউন্নয়নের ধারা অব্যাহত রাখতে আবারো নৌকায় ভোট দিনবর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্মবার্ষিকী উদযাপনওয়াশিংটনের ‘বার্তা’ কাদেরকে জানালেন বার্নিকাটনভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল

আল্লাহ যেসব দান ও মান্নত সম্পর্কে অবগত

Islam-quran-1.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মানুষ আল্লাহর পথে দান করুক কিংবা শয়তানে পথে ব্যয় করুক; আল্লাহর জন্য মান্নত করুক কিংবা গাইরুল্লাহর জন্য মান্নত করুক, উভয় অবস্থায়ই মানুষের নিয়ত ও কাজ সম্পর্কে আল্লাহ তাআলা ভালোভাবেই জানেন।

যারা আল্লাহর জন্য দান করে এবং মান্নত করে; তারা তাদের কাজের প্রতিদান পাবে। আর যারা আল্লাহ ব্যতিত অন্যের জন্য ব্যয় করে এবং মান্নত করে তাদেরকে আল্লাহর শাস্তি থেকে রক্ষা করার কেউ নেই।

আল্লাহ তাআলা কুরআনে পাকে মানুষের সব দান বা মান্নতের বিষয় সম্পর্কে অবগত। এ সম্পর্কে আল্লাহ তাআলা বলেন-

Quran

আয়াতের অনুবাদ

Quran

আয়াত পরিচি.তি ও নাজিলের কারণ
সুরা বাকারার ২৭০ নং আয়াতে আল্লাহ তাআলা মানুষের দান বা মান্নত সম্পর্কে সুস্পষ্ট তথ্য দিয়ে বলেন মানুষ যে বিষয়ে দান বা ব্যয় করুক কিংবা মান্নত করুক, আমি সব কিছু অবগত। আর যারা অন্যায়কারী তাদের কোনো সাহায্যকারী থাকবে না।

আয়াতে উল্লেখিত দান বা ব্যয় বলতে সব ধরনের ব্যয়কেই বুঝানো হয়েছে। উদাহরণ স্বরূপ উল্লেখ করা যেতে পারে- আল্লাহর পথে ব্যয় করা হয়নি বরং গোনাহের কাজে ব্যয় করা হয়েছে; লোক দেখানো ব্যয় বা দান করা হয়েছে; অনুগ্রহ প্রকাশে ব্যয় করা হয়েছে; হালাল এবং উৎকৃষ্ট বস্তু ব্যয় না করে নিম্ন মানের বস্তু ব্যয় করা হয়েছে; এ সবই আয়াতে ব্যয় বলতে বুঝানো হয়েছে।

আবার মান্নত শব্দের মাধ্যমে সব ধরনের মান্নতের কথাই এখানে ওঠে এসেছে। তা আল্লাহর জন্য হোক কিংবা গাইরুল্লাহর জন্য হোক। আর্থিক ইবাদতের মান্নত হোক কিংবা দৈহিক ইবাদতের মান্নত হোক। আবার এ সব মান্নত শর্তযুক্ত হোক কিংবা শর্তহীন হোক; সবই এ মান্নতের অন্তর্ভূক্ত।

আয়াতে উল্লেখিত ব্যয় বা দান এবং মান্নত সব সম্পর্কে মহান আল্লাহ অবগত আছেন বলে মানুষকে সতর্ক করেছেন। যাতে মানুষ সঠিক পথে ব্যয় করে এবং সঠিকভাবে মান্নত করে।

আয়াতের শেষে আল্লাহ তাআলা বান্দাকে হুশিয়ার করে দিয়ে বলেছেনর। এ সব ক্ষেত্রে আল্লাহ সঙ্গে জুলুমকারী কোনো ব্যক্তির জন্য কোনো সাহায্যকারী নেই।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সঠিক পথে দান করার এবং সঠিকভাবে মান্নত করার তাওফিক দান করুন। দান ও মান্নতসহ সব কাজে আল্লাহর নির্দেশ অমান্য থেকে বিরত থাকার তাওফিক দান করুন। কুরআনের বিধান যথাযথ পালন করার তাওফিক দান করুন। আমিন।

Top