আপডেটঃ
গুগলের পরিষেবা ব্যবহারে বিভ্রাটব্যারিস্টার মইনুল হোসেন ৬ মাসের জামিনসাহু সেজদার বিধান দেয়ার কারণ কী?ভোটের দিন ৩০ ডিসেম্বর (রোববার) সাধারণ ছুটিনির্বাচনের সুষ্ঠু পরিবেশ না থাকার অভিযোগ ভিত্তিহীন : সিইসিবিএনপি প্রার্থী কাজলের প্রচার কর্মী আজিজুল হককে অতর্কিতভাবে হামলানির্বাচনী ঘটনায় ভূট্টো ও মাবুদ চেয়ারম্যান সহ ৮০ জনকে আসামী করে দু’টি মামলাপার্থে জিতে ভারতের সাথে সিরিজ সমতায় অস্ট্রেলিয়ালাশ হলে নিরাপত্তা নিয়ে কী করব : কনকচাঁপাজামায়াতের ২৫ নেতার প্রার্থিতার রিট ৩ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশসিইসির সঙ্গে আইজিপি-ডিএমপি কমিশনারের বৈঠকপরপর দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী নয়‘২০৩০ সালের মধ্যে বাংলাদেশ হবে মধ্যম আয়ের দেশ’নির্বাচনকে কেন্দ্র করে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনে বিজিবি মোতায়েনবিএনপির নির্বাচনী ইশতেহারে ১৭ অঙ্গীকার

ওমরাহ পালনে ফি নেবে না সৌদি হজ মন্ত্রণালয়

Islam-omra.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ ‘ওমরাহ পালন করতে কোন ফি লাগবে না, জানিয়েছে সৌদি হজ্জ মন্ত্রণালয়।’ ওমরা পালনের ফি সম্পর্কে এ রকম একটি ফেসবুক পোস্ট দিয়েছেন বাংলাদেশ অ্যাম্বেসী ইন রিয়াদ, কে.এস.এ (Bangladesh Embassy in Riyadh, K.S.A)।

হজ ও ওমরা মুসলিম উম্মাহর আর্থিক এবং শারীরিক ইবাদত। এ ইবাদত পালনে অর্থ ও শারীরিক সামর্থ আবশ্যক। মুসলিম উম্মাহকে হজ ও ওমরায় উদ্বুদ্ধ করতেই সৌদি হজ মন্ত্রণালয়ের এ ঘোষণা।

ওমরা পালন করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় আসতে হয়। আর ওমরা ভিসার জন্য পরিশোধ করতে হয় নির্ধারিত ফি। এবার আর ওমরা পালন করতে সে ফি পরিশোধ করতে হবে না। বিনা ফিতেই করা যাবে ওমরা।

বাংলাদেশ দূতাবাসের ফেসবুকের পোস্ট অনুযায়ী ‘সৌদি কর্তৃপক্ষের ওমরার ফি লাগবে না মর্মে নতুন ঘোষণার ফলে মুসল্লিদের আর সেই খরচ বহন করতে হবে না। ফলে এখন থেকে অধিক সংখ্যক মুসল্লি ওমরাহ পালনে পবিত্র নগরী মক্কামুখী হবে বলে ধারণা করা হচ্ছে।

তবে ওমরা পালনকালে মক্কায় অবস্থানের সময় থাকা, খাওয়া, ট্রান্সপোর্ট ইত্যাদি খরচাদি নিজেদেরকেই বহন করতে হবে। এমনকি ওমরা ভিসায় সমগ্র সৌদি আরব ভ্রমণও করা যাবে বলে জানায় সৌদি ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ কমিশন।

Top