আপডেটঃ
মালয়েশীয়ায় লিফটের কেবল ছিড়ে নিহত শার্শা-ঝিকরগাছর ৩ যুবকের দাফন সম্পন্নসৌদি বিমানবন্দর লক্ষ্য করে ইয়েমেনের মিসাইল হামলাকোথায় মুখোমুখি হচ্ছেন কিম-ট্রাম্প?কলকাতার ‘চালবাজ’ সেন্সরে জমা পড়েছেজনবল নেবে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডপাবলিক রিলেশনস ম্যানেজার নিয়োগ দেবে হোটেল প্যান প্যাসিফিকসম্পাদক পরিষদের উদ্বেগ যৌক্তিক: আইনমন্ত্রীকমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন শেখ হাসিনাপুলিশের জেরায় যা জানালেন শামিঅনুমতি নেওয়ার পরও খালেদা জিয়ার সাক্ষাৎ পেলেন না বিএনপি নেতারাচট্টগ্রাম চাইল্ড কেয়ার হাসপাতালে জীবিত শিশু বদল করে মৃত শিশু:পরে মামলায় ফেরতচট্টগ্রাম পাহাড়ে অস্থিরতা প্রচুর অস্ত্রের মজুদ, একে-৪৭সহ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধারকক্সবাজারে প্রশ্নফাঁস চক্রের এক সদস্য আটকনাইক্ষ্যংছড়ি আওয়ামীলীগের অভিভাবক হচ্ছেন শফি উল্লাহ ও ইমরানচকরিয়ায় ইউপি চেয়ারম্যানের মাইক্রোবাস চুরি: চালক আটক

নিরাপত্তা নিশ্চিত করতেই রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্বিত হচ্ছে

coxbazar1-20180212175520.jpg

ডেস্ক নিউজ:

মিয়ানমারের পরিবেশ অনিরাপদ হওয়ায় রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্ব হচ্ছে উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, নিপীড়িত হয়ে যারা আশ্রিত হয়েছে তাদের পুনরায় অনিশ্চয়তায় ফেলে দেয়া যায় না। তাই নিরাপদ পরিবেশ নিশ্চিতের অপেক্ষা করছি আমরা। সোমবার কক্সবাজারের উখিয়ার মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্পে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরকে সম্পৃক্ত করে চুক্তি হয়েছে। আন্তর্জাতিক এ সংস্থাকে সঙ্গে নিয়ে রোহিঙ্গাদের এমনভাবে স্বদেশে ফেরত পাঠানো হবে যাতে তারা সেখানে নিরাপদে বাস করতে পারে। তাড়াহুড়া করলে এ পরিস্থিতি ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

ইউরোপিয় ইউনিয়নের (ইইউ) ৩২ সদস্যের একটি প্রতিনিধিদলকে সঙ্গে নিয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দুপুরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। এ সময় প্রতিনিধিরা নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

ইইউ প্রতিনিধিদলের প্রধান জিন লামবারট জানান, মিয়ানমারের পরিস্থিতি উদ্বেগজনক। ইউরোপিয় ইউনিয়ন ও আন্তর্জাতিক মহল মনে করে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর পরিস্থিতি তৈরি করবে মিয়ানমার সরকার। মিয়ানমারের বর্তমান পরিস্থিতি কোনোভাবে রোহিঙ্গাদের অনুকূলে নয়। নিপীড়িত হয়েই রোহিঙ্গারা মিয়ানমার ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসেছে।

প্রতিনিধিদলের সঙ্গে ছিলেন জেমস নিকলসন, রিচার্ড করবেট, ওয়াযিদ খান,সাজ্জাদ করিম, মার্ক তারাবেলা প্রমুখ।

জাতিসংঘের তথ্য অনুযায়ী- গত বছরের ২৫ আগস্টের পর থেকে এ পর্যন্ত বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৬ লাখ ৫৫ হাজার রোহিঙ্গা। সব মিলিয়ে এখন বাংলাদেশে ১০-১২ লাখের বেশি রোহিঙ্গা অবস্থান করছে।

Top