আপডেটঃ
একুশে পদকে ভূষিত কিংবদন্তী নায়ক ইলিয়াছ কাঞ্চনকে নিসচা কক্সবাজার জেলা সভাপতির অভিনন্দনমহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস“কবে তরুণরা জাগ্রত হবে?”বেনাপোল সীমান্তে বিজিবির গুলিতে নিহত ১দুই কেজি সর্ণের বার সহ ভারতীয় পাসপোর্টযাত্রী আটকরোহিঙ্গা ক্যাম্পে এনজিওতে চাকুরী: জাল সার্টিফিকেট তৈরির রমরমা ব্যবসাহাসপাতাল সড়কে খানাখন্দক: রোগিদের দুর্ভোগস্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১৬ বিশিষ্ট ব্যক্তিমার্কিন সাংবাদিকের চোখে ‘দিশাহীন’ রোহিঙ্গারা, আকাশে তবুও স্বপ্নের ঘুড়িনাস্তার টাকা না পেয়ে বাড়িতে আগুন দিল নাতিচট্টগ্রামস্থ চকরিয়া সমিতি’র শপথ অনুষ্ঠান সম্পন্নরোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে সীমান্তে দু’দেশের বৈঠকচট্টগ্রামে ৩৯কোটি টাকা আত্মসাত, ২ ব্যবসায়ী গ্রেফতারকক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার ৯রামু সেনানিবাসে পতাকা উত্তোলন

মহাশূন্যে ঘুরছে গাড়ি!

gari.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মহাশূন্যে গাড়ি পাঠিয়েছে মহাকাশ গবেষণাসংস্থা ‘স্পেসএক্স’। মঙ্গলবার ‘ফ্যালকন হেভি’ নামের শক্তিশালী ইঞ্জিনবিশিষ্ট মহাকাশযানের মাধ্যমে গাড়িটি পাঠানো হয়েছে। এরপর থেকেই গাড়িটি ঘুরে বেড়াচ্ছে মহাশূন্যে।

‘স্পেসএক্স’-র প্রতিষ্ঠাতা অ্যালন মাস্ক ফ্লোরিডার কেনেডি ‘স্পেস সেন্টার’ থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণের সময় এর কার্গোতে টেসলা রোডস্টার মডেলের লাল রঙের গাড়িটি ভরে দেন। একটি মানব-পুতুল গাড়িতে বসিয়ে দেওয়া হয়। পুতুলটির নাম দেওয়া হয়েছে ‘স্টার ম্যান’ বা নক্ষত্রমানব। নভোচারীদের মতো ‘স্পেস স্যুট’ পড়িয়ে নক্ষত্রমানবকে গাড়ির ড্রাইভিং সিটে বসানো হয়েছে।

টুইটারে এক বার্তায় অ্যালন মাস্ক জানান, গাড়িটির গন্তব্য মঙ্গল গ্রহ। অনাকাঙ্ক্ষিত ঘটনার সম্মুখীন না হলে, গাড়িটি মহাশূন্যে দীর্ঘপথ পাড়ি দিয়ে মঙ্গলের কক্ষপথে পৌঁছবে। অনন্তকাল মঙ্গলগ্রহের চারদিকে প্রদক্ষিণ করতে থাকবে।

তিনি জানান, ব্রিটিশ গায়ক ডেভিড বাওয়ির বিখ্যাত গান ‘স্পেস অডিটি’ গাড়ির স্টেরিওতে বাজিয়ে দেওয়া হয়েছে। মহাশূন্যে রেকর্ড করা বিশ্বের প্রথম গান ‘স্পেস অডিটি’। স্পেসএক্স’র ইউটিউব চ্যানেল থেকে ফ্যালকন হেভির উৎক্ষেপণ এবং গাড়িতে চড়ে নক্ষত্রমানবের মহাশূন্যে অবতরণের ভিডিওটি সরাসরি সম্প্রচার করা হয়। বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখো মানুষ উপভোগ করেন ভিডিওটি।

তথ্যসূত্র: লস এঞ্জেলেস টাইমস

Top