আপডেটঃ
মালয়েশীয়ায় লিফটের কেবল ছিড়ে নিহত শার্শা-ঝিকরগাছর ৩ যুবকের দাফন সম্পন্নসৌদি বিমানবন্দর লক্ষ্য করে ইয়েমেনের মিসাইল হামলাকোথায় মুখোমুখি হচ্ছেন কিম-ট্রাম্প?কলকাতার ‘চালবাজ’ সেন্সরে জমা পড়েছেজনবল নেবে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডপাবলিক রিলেশনস ম্যানেজার নিয়োগ দেবে হোটেল প্যান প্যাসিফিকসম্পাদক পরিষদের উদ্বেগ যৌক্তিক: আইনমন্ত্রীকমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন শেখ হাসিনাপুলিশের জেরায় যা জানালেন শামিঅনুমতি নেওয়ার পরও খালেদা জিয়ার সাক্ষাৎ পেলেন না বিএনপি নেতারাচট্টগ্রাম চাইল্ড কেয়ার হাসপাতালে জীবিত শিশু বদল করে মৃত শিশু:পরে মামলায় ফেরতচট্টগ্রাম পাহাড়ে অস্থিরতা প্রচুর অস্ত্রের মজুদ, একে-৪৭সহ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধারকক্সবাজারে প্রশ্নফাঁস চক্রের এক সদস্য আটকনাইক্ষ্যংছড়ি আওয়ামীলীগের অভিভাবক হচ্ছেন শফি উল্লাহ ও ইমরানচকরিয়ায় ইউপি চেয়ারম্যানের মাইক্রোবাস চুরি: চালক আটক

মহাশূন্যে ঘুরছে গাড়ি!

gari.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মহাশূন্যে গাড়ি পাঠিয়েছে মহাকাশ গবেষণাসংস্থা ‘স্পেসএক্স’। মঙ্গলবার ‘ফ্যালকন হেভি’ নামের শক্তিশালী ইঞ্জিনবিশিষ্ট মহাকাশযানের মাধ্যমে গাড়িটি পাঠানো হয়েছে। এরপর থেকেই গাড়িটি ঘুরে বেড়াচ্ছে মহাশূন্যে।

‘স্পেসএক্স’-র প্রতিষ্ঠাতা অ্যালন মাস্ক ফ্লোরিডার কেনেডি ‘স্পেস সেন্টার’ থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণের সময় এর কার্গোতে টেসলা রোডস্টার মডেলের লাল রঙের গাড়িটি ভরে দেন। একটি মানব-পুতুল গাড়িতে বসিয়ে দেওয়া হয়। পুতুলটির নাম দেওয়া হয়েছে ‘স্টার ম্যান’ বা নক্ষত্রমানব। নভোচারীদের মতো ‘স্পেস স্যুট’ পড়িয়ে নক্ষত্রমানবকে গাড়ির ড্রাইভিং সিটে বসানো হয়েছে।

টুইটারে এক বার্তায় অ্যালন মাস্ক জানান, গাড়িটির গন্তব্য মঙ্গল গ্রহ। অনাকাঙ্ক্ষিত ঘটনার সম্মুখীন না হলে, গাড়িটি মহাশূন্যে দীর্ঘপথ পাড়ি দিয়ে মঙ্গলের কক্ষপথে পৌঁছবে। অনন্তকাল মঙ্গলগ্রহের চারদিকে প্রদক্ষিণ করতে থাকবে।

তিনি জানান, ব্রিটিশ গায়ক ডেভিড বাওয়ির বিখ্যাত গান ‘স্পেস অডিটি’ গাড়ির স্টেরিওতে বাজিয়ে দেওয়া হয়েছে। মহাশূন্যে রেকর্ড করা বিশ্বের প্রথম গান ‘স্পেস অডিটি’। স্পেসএক্স’র ইউটিউব চ্যানেল থেকে ফ্যালকন হেভির উৎক্ষেপণ এবং গাড়িতে চড়ে নক্ষত্রমানবের মহাশূন্যে অবতরণের ভিডিওটি সরাসরি সম্প্রচার করা হয়। বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখো মানুষ উপভোগ করেন ভিডিওটি।

তথ্যসূত্র: লস এঞ্জেলেস টাইমস

Top