আপডেটঃ
কক্সবাজারের  হাফেজ ইয়াসিন আরাফাত সংবর্ধিতরোহিঙ্গারা আগের মতোই নৃশংসতার ঝুঁকিতে : ইউরোপীয় পার্লামেন্টউখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে ছাত্রলীগের কেন্দ্রীয় সম্পাদক এসএম জাকির হোসাইন এর ঔষুধ বিতরণ:স্বার্থপর নিষ্ঠুর সমাজের উৎপাদন ধর্ষকউন্নয়নের প্রতীক নৌকাকে জয়ী করতে ঐক্যবদ্ধ হোন- সাফিয়া খাতুনঅনার্স ৪র্থ বর্ষের ফল প্রকাশসোমবারই চালু হচ্ছে ফোর-জিসমুদ্র সৈকতের বীচ কর্মী শহিদুল্লা রানার চাদাঁবাজিতে অতিষ্ঠ সাধারন হকাররা।নেগেটিভ চরিত্রেও বাজিমাত করেছেন এই নায়করা!নতুন আইনে সৌদিতে বেকার হবেন কয়েক লাখ শ্রমিকশ্রীলঙ্কার সিরিজ জয়, না টাইগারদের ঘুরে দাঁড়ানো?বেগম জিয়ার মুক্তি ছাড়া নির্বাচনে যাবে না বিএনপিসাতকানিয়ায় নদী ভাঙন প্রতিরোধ বাঁধ ধসে যাওয়ার আশঙ্কাশার্শায় ধর্মসভায় উস্কানিমুলক বক্তব্য দেয়ায় মাওলানা আল গালিব গ্রেফতারকারাবন্দিদের মাঝে আইনগত সহায়তা বৃদ্ধি বিষয়ক সভা

সু-শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে – নোমান হোসেন

2018-01-22-12.42.00.jpg

নিজস্ব প্রতিবেদক
সু-শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে, এবং  বেকারত্ন দূর করতে আত্নকর্মসংস্থান প্রশিক্ষণ নিতে হবে। নিজেকে দক্ষ করা ছাড়া দেশ ও নিজের জন্য কোন কল্যাণ বয়ে আনবেনা বলছিলেন অনুষ্টানের প্রধান অতিথি মোঃ নোমান হোসেন প্রিন্স। সরকারের উন্নয়নমূখী কর্মসূচির কারণে বেকার জনগোষ্ঠির কর্মসংস্থান বাড়ছে।
সোমবার(২২ জানুয়ারী ) সকালে সামাজিক পর্যায়ে অভিবাসন বিষয়ক বিরোধ নিষ্পত্তি করার জন্য ইপসা-ফেয়ারার লেবার ইন মাইগ্রেশন প্রকল্পের মতবিনিময় সভায় এ অভিমত প্রকাশ করা হয়।
জানানো হয়, অনেক অভিবাসী শ্রমিক জানে না সে কি কাজ করবে? বা কত টাকা বেতন পাবে? এ ব্যাপারে তার কোন ধারণা থাকে না বা জানতে চায় না। তাদের এই অজ্ঞতাকে বিশেষ শ্রেণী পুঁজি করে সর্বহারা করছে। এ ক্ষেত্রে প্রতারকচক্র থেকে সাবধান হতে হবে। জেবে বোঝে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত নিতে হবে। যাওয়ার আগে সংশ্লিষ্ট কাজে প্রশিক্ষণ নিতে হবে। সভায়  প্রতারণামূলক  হন্ড়ি  ব্যবসা নিয়ে  অনেক তথ্য ও অভিযোগ ওঠে আসে।
কক্সবাজার সদরের জেলা পরিষদ  কনফারেন্স রুমে সভায় শ্রম অভিবাসনের সাথে সংশ্লিষ্ট সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, স্থানীয় জনপ্রতিনিধি ,আইনজীবী, সমাজকর্মীসহ বিভিন্ন প্রশিক্ষণ সেন্টারের প্রতিনিধিবর্গ উপস্থিত ছিলেন। ইপসার সোশাল ড়েবের্লপমেন্ট এর পরিচালক মোহাম্মদ মাবুবুর রহমান,   এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নোমান হোসেন প্রিন্স
তিনি  আরো বলেন, আমদানি খরচ বাদ দিলে গার্মেন্টস এর আগেই অভিবাসন আয় হবে বাংলাদেশ সরকারের আয়ের প্রধান উৎস। দক্ষ জনশক্তির অভাবে আমাদের দেশের শ্রমিকরা অন্যান্য দেশের শ্রমিকদের তুলনায় কম মজুরি পায়। প্রতিযোগীতামূলক বিশ্বে টিকে থাকতে হলে দক্ষ জনশক্তির কোন বিকল্প নেই। তাই আমাদের দক্ষ হয়ে বিদেশ যেতে হবে।
বিশেষ অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন আবু মোর্শেদ চৌধুরী  খোকা, সভাপতি সিভিল সোসাইটি, মুহাম্মদ নাসির উদ্দিন জেলা তথ্য কর্মকর্তা, মুহাম্মদ শরিফ উদ্দিন উপ পরিচালক যুব উন্নায়ন অধিদপ্তর, শফিক উদ্দিন ড়েমু প্রতিনিধি,সোহরাব হোসেন প্রবাসী কল্যান ব্যাংক প্রতিনিধি,  দিদারুল আলম পরিচালক  নোঙ্গর, মোঃ নেজাম উদ্দিন নির্বাহী সম্পাদক, অন্যান্যদের  মধ্যে  সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য ও ফেয়ারার লেবার ইন মাইগ্রেশন প্রকল্পের অর্জন ও শিক্ষনীয় বিষয় দিক তুলে ধরেন, প্রকল্পের  রিসার্স এন্ড লার্নিং অফিসার সৈয়দ আশরাফ উল্লাহ । তিনি আরো বলেন ইপসা-এফএলএম প্রজেক্ট সঠিক অভিবাসন সর্ম্পকে জনগণকে সচেতন করবে ও অভিবাসন বিষয়ক বিরোধ নিস্পত্তিতে জনগণকে অনুপ্রেরণা জোগাবে । ইতিমধ্যে ঝিলংজা ও ঈদগ্ওাতে উক্ত প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে।
সভাপতির  পৃথিবীর প্রায় ৬৫ টি দেশে বাংলাদেশের এক কোটির উপর মানুষ অভিবাসী শ্রমিক হিসেবে কাজ করছেন। এদের অর্জিত টাকায় পরিচালিত হচ্ছে এদেশের অর্থনীতি। তাই এবিষয়ে সরকারকে আরো উদ্যোগী হতে হবে। উল্লেখ্য, ইপসা-ফেয়ারার লেবার ইন মাইগ্রেশন প্রকল্পটি বান্তবায়নে সহযোগিতা করছে ব্রিটিশ কাউন্সিল ও প্রমোটিং নলেজ ফর একাউন্টবল সিষ্টেম (প্রকাশ)।

Top