আপডেটঃ
নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে পাহাড় ধ্বসে ৫ জনের মৃত্যু : ১ জন কে জীবিত উদ্ধারঅভিভাবকহীন মারুফা কর্ণফুলী থানায়রোহিঙ্গা শিশুদের সাথে সময় কাটালেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কাতাসফিয়া হত্যায় ৩য় পক্ষের ইন্দন খতিয়ে দেখার দাবি বাবারকক্সবাজারে প্রিয়াঙ্কা, বিকেলে যাবেন রোহিঙ্গা ক্যাম্পেচৌফলদন্ডীর সন্তান হিসাবে ইয়াবা নির্মুলে দু একটা কথা আমাকে বলতে হবেব্যবসায়ী সেলিমের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধননকল ও ভেজাল প্রতিরোধে ঈদগাও বাজারে অভিযানরোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বাংলাদেশে প্রিয়াঙ্কা চোপড়ানামাজ পড়ার সময় যদি পেছনের সারি থেকে বাচ্চাদের হাসির আওয়াজ না আসে, তাহলে পরবর্তী প্রজন্মের ব্যাপারে ভয় করুন”প্রধানমন্ত্রীর ‘নির্বাচিত ১০০ ভাষণ’ সব সরকারি দফতরে রাখার নির্দেশএমপিওভুক্ত শিক্ষকদের দলীয় রাজনীতি নিষিদ্ধ হচ্ছেঈদগড়ে পুলিশের অভিযানে গাঁজাসহ ১ ব্যবসায়ী আটকরামু ক্রসিং হাইওয়ে থানা পুলিশের পৃথক অভিযান ২৫ হাজার পিস ইয়াবাসহ আটক চারমৃত্যুর আগে স্টিব জবস হাসপাতালের বিছানায় শুয়ে জীবন সম্পর্কে যা বললেন

ব্যায়াম ছাড়াই পেটের মেদ কমানোর উপায়

Fat.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ টানা বসে কাজ করা, শারীরিক পরিশ্রম কম করার কারণে পেটে মেদ জমতে থাকে। যত দ্রুত পেটে মেদ জমে, তত দ্রুত মেদ কমানোটা কঠিন।

পেটের মেদ কমাতে আপনি যদি নিয়মিত ব্যায়াম করার সময় বের করতে না পারেন, তাহলে বিকল্প কিছু উপায় জেনে নিন।

* লেবু-পানি পান

প্রতিদিন সকালে চিনি ছাড়া লেবু-পানি পান করুন। এক গ্লাস গরম পানিতে অর্ধেক লেবু চিপে, সঙ্গে চিমটি লবণ মিশিয়ে নিন। এটি আপনার শরীরের অতিরিক্ত মেদ ও চর্বি কমাতে সবচেয়ে ভালো উপায়।

* লাল চালের ভাত

সাদা ভাতের বদলে খেতে পারেন লাল চালের ভাত, ব্রাউন ব্রেড, লাল আটার রুটি। এতে আপনার শরীরে ক্যালোরি অতিরিক্ত প্রবেশ করবে না। ধীরে ধীরে পেটে জমা চর্বি কমবে।

* চিনিযুক্ত খাবার নয়

মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা খাবার পরিহার করুন। এ জাতীয় খাবার শরীরের বিভিন্ন অংশে, বিশেষ করে পেট ও উরুতে দ্রুত চর্বি জমায়। নিয়মিত ফল ও তাজা শাকসবজি খান।

* পর্যাপ্ত পানি পান

প্রতিদিন পর্যাপ্ত পানি পান শরীরে মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান প্রস্রাবের সঙ্গে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে শরীরে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়। ঠান্ডা পানি না পান করে কুসুম গরম পানি পান করুন।

* রসুন

সকালে খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খান, এরপর লেবু-পানি পান করুন। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ গতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে আরো বেশি সহজ হবে।

* মশলা

অনেকের মতে, রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক না। কিন্তু মশলা আপনার ওজন কমাতে দারুন সহায়ক। রান্নায় ব্যবহার করুন দারুচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

৮. মাংস থেকে দূরে থাকুন

অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা চিকেন।

Top