আপডেটঃ
কমলকে নৌকা প্রতীকে বিজয়ী করতে দলে দলে দেশে ফিরছে সদর ও রামু উপজেলার প্রবাসীরানির্বাচনের আগে ওয়াজ মাহফিলের অনুমতি না দেয়ার নির্দেশখেতাবপ্রাপ্ত ১০১ মুক্তিযোদ্ধাকে সম্মানী দিলেন প্রধানমন্ত্রীসংসদ নির্বাচন: ‘ক্লিন ইমেজের ক্যান্ডিডেট’ বলতে কী বোঝেন প্রার্থীরা?এক নজরে বিশ্বের সেরা কয়েকটি ভ্রমণ গন্তব্যবিএনপির মনোনয়ন প্রত্যাশীদের শেষ দিনের সাক্ষাৎকার শুরুসশস্ত্র বাহিনী দিবস শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধাটেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২জিএম রহিমুল্লাহর প্রথম জানাযা সম্পন্ন, শোকাহত জনতার ঢলকক্সবাজারের জয়া চৌধুরী পোলিং এজেন্ট উপ কমিটির সদস্য মনোনীত।। বিভিন্ন মহলের অভিনন্দন।।যশোরে মা-ছেলে, স্বামী-স্ত্রীসহ ৪১ জন ধানের শীষের মনোনয়ন প্রত্যাশীবিএনপির অভিযোগ ঢালাও, নির্দিষ্ট প্রস্তাব পেলে তদন্ত করে ব্যবস্থাজিএম রহিমুল্লাহর মৃত্যুতে লুৎফুর রহমান কাজলের শোকরফিকুল ইসলাম মিয়া গ্রেফতারশেষ চেষ্টা ৩০ ডিসেম্বর: ফখরুল

ব্যায়াম ছাড়াই পেটের মেদ কমানোর উপায়

Fat.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ টানা বসে কাজ করা, শারীরিক পরিশ্রম কম করার কারণে পেটে মেদ জমতে থাকে। যত দ্রুত পেটে মেদ জমে, তত দ্রুত মেদ কমানোটা কঠিন।

পেটের মেদ কমাতে আপনি যদি নিয়মিত ব্যায়াম করার সময় বের করতে না পারেন, তাহলে বিকল্প কিছু উপায় জেনে নিন।

* লেবু-পানি পান

প্রতিদিন সকালে চিনি ছাড়া লেবু-পানি পান করুন। এক গ্লাস গরম পানিতে অর্ধেক লেবু চিপে, সঙ্গে চিমটি লবণ মিশিয়ে নিন। এটি আপনার শরীরের অতিরিক্ত মেদ ও চর্বি কমাতে সবচেয়ে ভালো উপায়।

* লাল চালের ভাত

সাদা ভাতের বদলে খেতে পারেন লাল চালের ভাত, ব্রাউন ব্রেড, লাল আটার রুটি। এতে আপনার শরীরে ক্যালোরি অতিরিক্ত প্রবেশ করবে না। ধীরে ধীরে পেটে জমা চর্বি কমবে।

* চিনিযুক্ত খাবার নয়

মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা খাবার পরিহার করুন। এ জাতীয় খাবার শরীরের বিভিন্ন অংশে, বিশেষ করে পেট ও উরুতে দ্রুত চর্বি জমায়। নিয়মিত ফল ও তাজা শাকসবজি খান।

* পর্যাপ্ত পানি পান

প্রতিদিন পর্যাপ্ত পানি পান শরীরে মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান প্রস্রাবের সঙ্গে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে শরীরে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়। ঠান্ডা পানি না পান করে কুসুম গরম পানি পান করুন।

* রসুন

সকালে খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খান, এরপর লেবু-পানি পান করুন। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ গতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে আরো বেশি সহজ হবে।

* মশলা

অনেকের মতে, রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক না। কিন্তু মশলা আপনার ওজন কমাতে দারুন সহায়ক। রান্নায় ব্যবহার করুন দারুচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

৮. মাংস থেকে দূরে থাকুন

অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা চিকেন।

Top