আপডেটঃ
একুশে পদকে ভূষিত কিংবদন্তী নায়ক ইলিয়াছ কাঞ্চনকে নিসচা কক্সবাজার জেলা সভাপতির অভিনন্দনমহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস“কবে তরুণরা জাগ্রত হবে?”বেনাপোল সীমান্তে বিজিবির গুলিতে নিহত ১দুই কেজি সর্ণের বার সহ ভারতীয় পাসপোর্টযাত্রী আটকরোহিঙ্গা ক্যাম্পে এনজিওতে চাকুরী: জাল সার্টিফিকেট তৈরির রমরমা ব্যবসাহাসপাতাল সড়কে খানাখন্দক: রোগিদের দুর্ভোগস্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১৬ বিশিষ্ট ব্যক্তিমার্কিন সাংবাদিকের চোখে ‘দিশাহীন’ রোহিঙ্গারা, আকাশে তবুও স্বপ্নের ঘুড়িনাস্তার টাকা না পেয়ে বাড়িতে আগুন দিল নাতিচট্টগ্রামস্থ চকরিয়া সমিতি’র শপথ অনুষ্ঠান সম্পন্নরোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে সীমান্তে দু’দেশের বৈঠকচট্টগ্রামে ৩৯কোটি টাকা আত্মসাত, ২ ব্যবসায়ী গ্রেফতারকক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার ৯রামু সেনানিবাসে পতাকা উত্তোলন

ব্যায়াম ছাড়াই পেটের মেদ কমানোর উপায়

Fat.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ টানা বসে কাজ করা, শারীরিক পরিশ্রম কম করার কারণে পেটে মেদ জমতে থাকে। যত দ্রুত পেটে মেদ জমে, তত দ্রুত মেদ কমানোটা কঠিন।

পেটের মেদ কমাতে আপনি যদি নিয়মিত ব্যায়াম করার সময় বের করতে না পারেন, তাহলে বিকল্প কিছু উপায় জেনে নিন।

* লেবু-পানি পান

প্রতিদিন সকালে চিনি ছাড়া লেবু-পানি পান করুন। এক গ্লাস গরম পানিতে অর্ধেক লেবু চিপে, সঙ্গে চিমটি লবণ মিশিয়ে নিন। এটি আপনার শরীরের অতিরিক্ত মেদ ও চর্বি কমাতে সবচেয়ে ভালো উপায়।

* লাল চালের ভাত

সাদা ভাতের বদলে খেতে পারেন লাল চালের ভাত, ব্রাউন ব্রেড, লাল আটার রুটি। এতে আপনার শরীরে ক্যালোরি অতিরিক্ত প্রবেশ করবে না। ধীরে ধীরে পেটে জমা চর্বি কমবে।

* চিনিযুক্ত খাবার নয়

মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা খাবার পরিহার করুন। এ জাতীয় খাবার শরীরের বিভিন্ন অংশে, বিশেষ করে পেট ও উরুতে দ্রুত চর্বি জমায়। নিয়মিত ফল ও তাজা শাকসবজি খান।

* পর্যাপ্ত পানি পান

প্রতিদিন পর্যাপ্ত পানি পান শরীরে মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান প্রস্রাবের সঙ্গে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে শরীরে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়। ঠান্ডা পানি না পান করে কুসুম গরম পানি পান করুন।

* রসুন

সকালে খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খান, এরপর লেবু-পানি পান করুন। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ গতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে আরো বেশি সহজ হবে।

* মশলা

অনেকের মতে, রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক না। কিন্তু মশলা আপনার ওজন কমাতে দারুন সহায়ক। রান্নায় ব্যবহার করুন দারুচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

৮. মাংস থেকে দূরে থাকুন

অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা চিকেন।

Top