আপডেটঃ
সু-শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে – নোমান হোসেনজনবল সংকট ফুলছড়ি রেন্জ বেপরোয়া বনদস্যুরাখুটাখালীর পীর হাফেজ মাওলানা আবদুল হাই হুজুর আর নেইরামুর অবকাশ কমিউনিটি সেন্টারে ইউএনও’র নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের  অভিযান ॥ মাদক ও জুয়ার সামগ্রীসহ আটক ৪মোমেন হওয়ার জন্য পরিপূর্ণ ইসলামে প্রবেশ করুনডুলাহাজারা ইসলাম প্রচার ইসলামী তরুণ সংঘের নতুন কমিটি গঠিতনাইক্ষ্যংছড়িতে ৪ জন অপহরনঃ মুক্তিপন দাবীমহেশখালীতে গৃহবধূকে পিটিয়ে হত্যানিজ দেশে ফিরে যেতে রোহিঙ্গাদের ছয় দফা পূরণ করতে হবেনাইক্ষ্যংছড়ি দোছড়িতে চারজন কৃষক অপহরনচুনতির বিভিন্ন স্কুলে ৯৭ ব্যাচ এর উদ্যোগে দরিদ্র শিশুদের মাঝে পোশাক বিতরণঃকর্ণফুলীতে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার,ছাড়িয়ে নিতে জোর তদবিরঃশ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিল টাইগাররাআন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান মির্জা ফখরুলেরবিজয়ের পথে বাংলাদেশ

ক্বাল্‌ব বা আত্মার পরিচয়

Islam-kalb.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মানুষ ক্বাল্‌ব (قلب) ও দেহের সমন্বয়ে সৃষ্টি। তবে ক্বাল্‌ব বা আত্মাই হচ্ছে আসল। দেহ হচ্ছে ক্বাল্‌ব-এর আবরণ মাত্র। এ কারণে দেহেরে হেফাজতের চেয়ে ক্বাল্‌ব-এর হেফাজতের গুরুত্ব অনেক বেশি। ক্বাল্‌ব-ই হচ্ছে মানুষের হেদায়াতের কেন্দ্র বিন্দু। আর পরিশুদ্ধ ক্বাল্‌ব ছাড়া সঠিক হেদায়াতও সম্ভব নয়।

আল্লাহ তাআলা কুরআনে পাকে ইরশাদ করেন-
‘বিশ্বস্ত রূহ (জিবরিল) তা (কুরআন) নিয়ে অবতরণ করেছে। তোমার কলবে; যাতে তুমি সতর্ককারী হতে পার।’ (সুরা শুআরা : আয়াত ১৯৩-১৯৪)

এ ক্বাল্‌ব বা হৃদয় বা আত্মাই পবিত্র কুরআনুল কারিমকে অধিক অনুধাবন করার এবং তা ধারণ ক্ষমতার অধিকারী।

ক্বাল্‌বের পরিচয় ও গুরুত্ব তুলে ধরে হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-
‘জেনে রেখ! তোমাদের শরীরের মধ্যে এক টুকরো গোশ্ত পিণ্ড আছে; যদি তা সংশোধিত হয়, তবে গোটা শরীরই সংশোধিত হয়। আর যদি তা খারাপ হয়; তবে সমস্ত শরীরই খারাপ হয়ে যায়। মনে রেখ তাহলো ক্বাল্‌ব বা দিল।’ (বুখারি, মুসলিম ও মিশকাত)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পরিশুদ্ধ ক্বাল্‌ব বা ক্বাল্‌বে সালিম এর পরিচয় লাভ করে আত্মশুদ্ধি অর্জন করার তাওফিক দান করুন। ক্বাল্‌বকে দুনিয়ার সব ফেতনা ও অন্যায় কাজ থেকে হেফাজত রাখার তাওফিক দান করুন। আমিন।

Top