আপডেটঃ
কক্সবাজার আন্চলিক পাসপোর্ট অফিসে বদলীল আদেশ অমান্য করে বহাল আছে সত্যব্রত শর্মাচকরিয়ায় বঙ্গবন্ধু সাফারি পার্কে দর্শনার্থী বাড়তি বিনোদনে যোগ হয়েছে আকর্ষনীয় তিন জোড়া আফ্রিকান জেব্রাজনগণ কিন্তু খুব হিসেবি, ঠিকই মাথায় রাখবে: প্রধানমন্ত্রীকান্না প্রসঙ্গে সমালোচকদের ধুয়ে দিলেন নেইমার!৩-১ ব্যবধানে এগিয়ে বেলজিয়ামচট্টগ্রামে গ্রাহকের শত কোটি টাকা নিয়ে উধাও “ডিজিটাল কিং মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি”চকরিয়ায় মহাসড়ক থেকে যুবকের লাশ উদ্ধারচকরিয়ায় গাড়ীর চাপায় মহেশখালীর মহিলা ভাইস চেয়ারম্যান শাশুড়ি নিহত২৫ ঘন্টা পর ২ শিক্ষার্থীর লাশ উদ্ধারকক্সবাজার পৌরসভার নৌকার মাঝি মুজিব চেয়ারম্যানগুরুতর অসুস্থ পর্নো অভিনেত্রী সানি লিওনব্রাজিল জিতল ২-০ গোলে‘নির্বাচনে জয়ী হতে গিয়ে যেন দলের বদনাম না হয়’সৌদি নারীরা রোববার থেকে গাড়ি চালাবেনবাস ডোবায় পড়ে নিহত ৩, আহত ৫জনকে চমেকে ভর্তি

ক্বাল্‌ব বা আত্মার পরিচয়

Islam-kalb.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মানুষ ক্বাল্‌ব (قلب) ও দেহের সমন্বয়ে সৃষ্টি। তবে ক্বাল্‌ব বা আত্মাই হচ্ছে আসল। দেহ হচ্ছে ক্বাল্‌ব-এর আবরণ মাত্র। এ কারণে দেহেরে হেফাজতের চেয়ে ক্বাল্‌ব-এর হেফাজতের গুরুত্ব অনেক বেশি। ক্বাল্‌ব-ই হচ্ছে মানুষের হেদায়াতের কেন্দ্র বিন্দু। আর পরিশুদ্ধ ক্বাল্‌ব ছাড়া সঠিক হেদায়াতও সম্ভব নয়।

আল্লাহ তাআলা কুরআনে পাকে ইরশাদ করেন-
‘বিশ্বস্ত রূহ (জিবরিল) তা (কুরআন) নিয়ে অবতরণ করেছে। তোমার কলবে; যাতে তুমি সতর্ককারী হতে পার।’ (সুরা শুআরা : আয়াত ১৯৩-১৯৪)

এ ক্বাল্‌ব বা হৃদয় বা আত্মাই পবিত্র কুরআনুল কারিমকে অধিক অনুধাবন করার এবং তা ধারণ ক্ষমতার অধিকারী।

ক্বাল্‌বের পরিচয় ও গুরুত্ব তুলে ধরে হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-
‘জেনে রেখ! তোমাদের শরীরের মধ্যে এক টুকরো গোশ্ত পিণ্ড আছে; যদি তা সংশোধিত হয়, তবে গোটা শরীরই সংশোধিত হয়। আর যদি তা খারাপ হয়; তবে সমস্ত শরীরই খারাপ হয়ে যায়। মনে রেখ তাহলো ক্বাল্‌ব বা দিল।’ (বুখারি, মুসলিম ও মিশকাত)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পরিশুদ্ধ ক্বাল্‌ব বা ক্বাল্‌বে সালিম এর পরিচয় লাভ করে আত্মশুদ্ধি অর্জন করার তাওফিক দান করুন। ক্বাল্‌বকে দুনিয়ার সব ফেতনা ও অন্যায় কাজ থেকে হেফাজত রাখার তাওফিক দান করুন। আমিন।

Top