আপডেটঃ
গর্জনিয়ায় সন্ত্রাসী কয়দায় নিরহ এক যুবক কে পেটালো প্রতিপক্ষকর্ণফুলীর জুলধায় পূজা মন্ডপ পরিদর্শনে আওয়ামীলীগ নেতৃবৃন্দউন্নয়নের ধারা অব্যাহত রাখতে আবারো নৌকায় ভোট দিনবর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্মবার্ষিকী উদযাপনওয়াশিংটনের ‘বার্তা’ কাদেরকে জানালেন বার্নিকাটনভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিলঐক্যফ্রন্ট জয়ী হলে প্রধানমন্ত্রী হবেন কে, জানতে চান বিদেশি কূটনীতিকরাজনপ্রিয় সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু আর নেইদক্ষিন শার্শায় মাদকের নেশা ছড়িয়ে পড়ছে ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা সচেতন মহলেরশার্শায় ওয়ান সুটার গুলি সহ আটক ১লোকবল সংকটে বন্ধ হিলি রেল স্টেশন বিপাকে পড়ছেন পাসপোর্টধারী যাত্রী ও কলেজগামী শিক্ষার্থীরাকক্সবাজারের মানবতার শ্রেষ্ট মানব সেবক ড়াক্তার রেজাউল করিম মনছুরযেখানে সেখানে কান পরিষ্কার করবেন নাসাকিবের না থাকাটা আমার জন্য বাড়তি দায়িত্ব : মিরাজআন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘আইইই ডে’ পালিত

প্রাপ্তবয়স্কদের ইচ্ছায় হস্তক্ষেপ করা যাবে না: ভারতের সুপ্রিম কোর্ট

Supprem-Court-India.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ আমাদের সমাজে বারবারই প্রশ্নের সম্মুখীন হতে হয় নারীদের। তাদের পোশাক পরা থেকে শুরু করে বাড়ির বাইরে যাওয়া পর্যন্ত সব কিছুতেই বাধা নিষেধ। তবে এ ধরণের অন্যায্য ব্যবহারের বিরুদ্ধে শুক্রবার ক্ষোভ প্রকাশ করেছে ভারতের শীর্ষ আদালত। স্পষ্ট জানিয়ে দিয়েছেন, একজন প্রাপ্তবয়স্ক নারী তার জীবন তার ইচ্ছে মতো বাঁচবেন। সেখানে হস্তক্ষেপ করার অধিকার কারো নেই।

এ ব্যাপারে প্রধান বিচারপতি দীপক মিশ্র এবং বিচারপতি এ এম খানউইলকার ও ডি ওয়াই চন্দ্রচূড়ের একটি ডিভিশন বেঞ্চ এই রায় দেন। তারা জানিয়েছেন, ১৮ বছর বয়স হওয়ার পর ছেলেমেয়ে নির্বিশেষে প্রত্যেকেরই নিজের ইচ্ছেমতো জীবন কাটানোর অধিকার আছে। সে ক্ষেত্রে অযথা আদালত কেন কারো আইনি রক্ষক হবে। একজন মেয়ের ব্যক্তি স্বাধীনতার সম্পূর্ণ অধিকার রয়েছে। সে ক্ষেত্রে মা বা বাবার কোনো কথায় ভুলে আদালতের সুপার গার্ডেন হওয়ার কোনো প্রশ্নই ওঠে না।

সুপ্রিম কোর্ট তার রায়ে স্পষ্ট জানিয়ে দেন, ভারতের সংবিধান প্রত্যেকের জন্যে এক। মেয়েদের ব্যক্তি স্বাধীনতা তাদের মৌলিক অধিকার। সেখানে সমাজ বা পরিবার-পরিজন কোনোরকম হস্তক্ষেপ করতে পারে না।

Top