আপডেটঃ
সু-শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে – নোমান হোসেনজনবল সংকট ফুলছড়ি রেন্জ বেপরোয়া বনদস্যুরাখুটাখালীর পীর হাফেজ মাওলানা আবদুল হাই হুজুর আর নেইরামুর অবকাশ কমিউনিটি সেন্টারে ইউএনও’র নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের  অভিযান ॥ মাদক ও জুয়ার সামগ্রীসহ আটক ৪মোমেন হওয়ার জন্য পরিপূর্ণ ইসলামে প্রবেশ করুনডুলাহাজারা ইসলাম প্রচার ইসলামী তরুণ সংঘের নতুন কমিটি গঠিতনাইক্ষ্যংছড়িতে ৪ জন অপহরনঃ মুক্তিপন দাবীমহেশখালীতে গৃহবধূকে পিটিয়ে হত্যানিজ দেশে ফিরে যেতে রোহিঙ্গাদের ছয় দফা পূরণ করতে হবেনাইক্ষ্যংছড়ি দোছড়িতে চারজন কৃষক অপহরনচুনতির বিভিন্ন স্কুলে ৯৭ ব্যাচ এর উদ্যোগে দরিদ্র শিশুদের মাঝে পোশাক বিতরণঃকর্ণফুলীতে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার,ছাড়িয়ে নিতে জোর তদবিরঃশ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিল টাইগাররাআন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান মির্জা ফখরুলেরবিজয়ের পথে বাংলাদেশ

ম্যাক ও আইফোনে চিপ নিরাপত্তা ত্রুটি

iphone.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের ম্যাক কম্পিউটার এবং সব ধরনের আইওএস ডিভাইস আইফোন ও আইপ্যাডের চিপে নিরাপত্তা ত্রুটি দেখা দিয়েছে। গত সপ্তাহে এসব ডিভাইসের প্রসেসর স্পেক্টর এবং মেল্টডাউন নামে দুটি ভাইরাসে আক্রান্ত হয়।

তবে এ নিয়ে অ্যাপল পণ্য ব্যবহারকারীদের দুঃশ্চিন্তা করার কোনো কারণ নেই বলে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে। কারণ ভাইরাস দুটি প্রতিরোধে ইতোমধ্যে অ্যাপল ব্যবস্থা নিয়েছে।

আধুনিক প্রসেসরগুলোর কর্মক্ষমতা বাড়ানোর জন্য ‘স্পেকুলেশন’ নামে যে প্রযুক্তি করা হয় সেখানে ডেটা নিরাপদ এবং বিচ্ছিন্ন থাকে। কিন্তু গবেষকরা আবিষ্কার করেছেন যে, কিছু কিছু ক্ষেত্রে তথ্য ফাঁস হয়ে যায়। এর ফলে প্রায় সব কম্পিউটিং সিস্টেম- ডেস্কটপ, ল্যাপটপ, স্মার্টফোন এবং ক্লাউড সার্ভার- স্পেক্টর বাগ দ্বারা প্রভাবিত হয়ে ইন্টেল চিপ ক্ষতিগ্রস্ত হয়।

এসব ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে অ্যাপল ব্যবহারকারীদের উচিত তাদের ডিভাইসগুলো আপডেট রাখা এবং শুধুমাত্র অ্যাপল স্টোর থেকে সফটওয়্যার ডাউনলোড করা।

Top