আপডেটঃ
শার্শায় মাদক মামলার আসামী বাপ্পী অস্ত্র সহ আটকমহেশখালিতে দুই গ্রুপের বন্দুকযুদ্ধ মাদক ব্যবসায়ি নিহতকক্সবাজারে বন্দুকযুদ্ধ শুরু,নিহত মাদক কারবারি হাসানতাসপিয়া হত্যায় অপর আসামী গ্রেফতারনতুন নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে দক্ষিণ জেলা ছাত্রলীগের ৬ কমিটি বিলুপ্তযশোরে উত্যক্তের প্রতিবাদ করায় ছুরিকাঘাত : আহত নারীর মৃত্যুবেনাপোল দিয়ে আট দিনে দশ হাজার টন পেঁয়াজ আমদানিক্রসফায়ারে ভীত নই : বদিইউএস-বাংলায় চাকরিবাংলাদেশ ব্যাংকে অফিসার পদে পরীক্ষা শুক্রবার‘আর্জেন্টিনাই এবার বিশ্বকাপ জিতবে’চট্টগ্রাম রেঞ্জের সেরা ওসির পুরস্কার পেলেন রনজিত বড়ুয়ারোজায় খেজুর কেন খাবেন?নিজ গ্রামে চিরনিদ্রায় শায়িত মুক্তামণিবাবার কবরে শায়িত তাজিন আহমেদ

ম্যাক ও আইফোনে চিপ নিরাপত্তা ত্রুটি

iphone.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের ম্যাক কম্পিউটার এবং সব ধরনের আইওএস ডিভাইস আইফোন ও আইপ্যাডের চিপে নিরাপত্তা ত্রুটি দেখা দিয়েছে। গত সপ্তাহে এসব ডিভাইসের প্রসেসর স্পেক্টর এবং মেল্টডাউন নামে দুটি ভাইরাসে আক্রান্ত হয়।

তবে এ নিয়ে অ্যাপল পণ্য ব্যবহারকারীদের দুঃশ্চিন্তা করার কোনো কারণ নেই বলে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে। কারণ ভাইরাস দুটি প্রতিরোধে ইতোমধ্যে অ্যাপল ব্যবস্থা নিয়েছে।

আধুনিক প্রসেসরগুলোর কর্মক্ষমতা বাড়ানোর জন্য ‘স্পেকুলেশন’ নামে যে প্রযুক্তি করা হয় সেখানে ডেটা নিরাপদ এবং বিচ্ছিন্ন থাকে। কিন্তু গবেষকরা আবিষ্কার করেছেন যে, কিছু কিছু ক্ষেত্রে তথ্য ফাঁস হয়ে যায়। এর ফলে প্রায় সব কম্পিউটিং সিস্টেম- ডেস্কটপ, ল্যাপটপ, স্মার্টফোন এবং ক্লাউড সার্ভার- স্পেক্টর বাগ দ্বারা প্রভাবিত হয়ে ইন্টেল চিপ ক্ষতিগ্রস্ত হয়।

এসব ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে অ্যাপল ব্যবহারকারীদের উচিত তাদের ডিভাইসগুলো আপডেট রাখা এবং শুধুমাত্র অ্যাপল স্টোর থেকে সফটওয়্যার ডাউনলোড করা।

Top