আপডেটঃ
শার্শায় মাদক মামলার আসামী বাপ্পী অস্ত্র সহ আটকমহেশখালিতে দুই গ্রুপের বন্দুকযুদ্ধ মাদক ব্যবসায়ি নিহতকক্সবাজারে বন্দুকযুদ্ধ শুরু,নিহত মাদক কারবারি হাসানতাসপিয়া হত্যায় অপর আসামী গ্রেফতারনতুন নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে দক্ষিণ জেলা ছাত্রলীগের ৬ কমিটি বিলুপ্তযশোরে উত্যক্তের প্রতিবাদ করায় ছুরিকাঘাত : আহত নারীর মৃত্যুবেনাপোল দিয়ে আট দিনে দশ হাজার টন পেঁয়াজ আমদানিক্রসফায়ারে ভীত নই : বদিইউএস-বাংলায় চাকরিবাংলাদেশ ব্যাংকে অফিসার পদে পরীক্ষা শুক্রবার‘আর্জেন্টিনাই এবার বিশ্বকাপ জিতবে’চট্টগ্রাম রেঞ্জের সেরা ওসির পুরস্কার পেলেন রনজিত বড়ুয়ারোজায় খেজুর কেন খাবেন?নিজ গ্রামে চিরনিদ্রায় শায়িত মুক্তামণিবাবার কবরে শায়িত তাজিন আহমেদ

শত্রুপক্ষকে ধ্বংস করবে নাসার স্যাটেলাইট রোবট

satellite.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ রোবট প্রযুক্তিকে আরও একধাপ এগিয়ে নিয়ে গেল নাসা। মার্কিন প্রতিরক্ষা গবেষণা সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন এক রোবট তৈরি করছে নাসা। যা স্যাটেলাইট মেরামতিও করতে পারবে।

এই বিশেষ রোবটিক স্যাটেলাইটটির নাম ‘সার্ভিস স্টেশনস ইন অরবিট’। রোবটটি রিফুয়েল এবং মেরামতিই শুধু করবে না। উপরন্তু শত্রু দেশের মহাকাশযানকেও এটি ধ্বংস করতে সক্ষম। এমনকি এটি স্যাটেলাইটের কার্যক্ষমতা বাড়াতেও সক্ষম।

তবে, স্যাটেলাইট যদি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয় তা সারাতে পারবে না এই রোবট। কিন্তু স্যাটেলাইটকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সক্ষম এই রোবট।

বর্তমানে মহাকাশে যদি কোনও স্যাটেলাইট খারাপ হয়ে যায়। তাহলে তা সহজে সারানো সম্ভব হয় না। কিছু কিছু ক্ষেত্রে সম্ভব হলেও তা যথেষ্ট খরচ সাপেক্ষ এবং কঠিনও। এবার এই সমস্ত সমস্যার সমাধানেও নাসা এই নতুন রোবট তৈরির চিন্তা-ভাবনা শুরু করে দিয়েছে।

Top