আপডেটঃ
সু-শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে – নোমান হোসেনজনবল সংকট ফুলছড়ি রেন্জ বেপরোয়া বনদস্যুরাখুটাখালীর পীর হাফেজ মাওলানা আবদুল হাই হুজুর আর নেইরামুর অবকাশ কমিউনিটি সেন্টারে ইউএনও’র নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের  অভিযান ॥ মাদক ও জুয়ার সামগ্রীসহ আটক ৪মোমেন হওয়ার জন্য পরিপূর্ণ ইসলামে প্রবেশ করুনডুলাহাজারা ইসলাম প্রচার ইসলামী তরুণ সংঘের নতুন কমিটি গঠিতনাইক্ষ্যংছড়িতে ৪ জন অপহরনঃ মুক্তিপন দাবীমহেশখালীতে গৃহবধূকে পিটিয়ে হত্যানিজ দেশে ফিরে যেতে রোহিঙ্গাদের ছয় দফা পূরণ করতে হবেনাইক্ষ্যংছড়ি দোছড়িতে চারজন কৃষক অপহরনচুনতির বিভিন্ন স্কুলে ৯৭ ব্যাচ এর উদ্যোগে দরিদ্র শিশুদের মাঝে পোশাক বিতরণঃকর্ণফুলীতে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার,ছাড়িয়ে নিতে জোর তদবিরঃশ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিল টাইগাররাআন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান মির্জা ফখরুলেরবিজয়ের পথে বাংলাদেশ

শত্রুপক্ষকে ধ্বংস করবে নাসার স্যাটেলাইট রোবট

satellite.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ রোবট প্রযুক্তিকে আরও একধাপ এগিয়ে নিয়ে গেল নাসা। মার্কিন প্রতিরক্ষা গবেষণা সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন এক রোবট তৈরি করছে নাসা। যা স্যাটেলাইট মেরামতিও করতে পারবে।

এই বিশেষ রোবটিক স্যাটেলাইটটির নাম ‘সার্ভিস স্টেশনস ইন অরবিট’। রোবটটি রিফুয়েল এবং মেরামতিই শুধু করবে না। উপরন্তু শত্রু দেশের মহাকাশযানকেও এটি ধ্বংস করতে সক্ষম। এমনকি এটি স্যাটেলাইটের কার্যক্ষমতা বাড়াতেও সক্ষম।

তবে, স্যাটেলাইট যদি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয় তা সারাতে পারবে না এই রোবট। কিন্তু স্যাটেলাইটকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সক্ষম এই রোবট।

বর্তমানে মহাকাশে যদি কোনও স্যাটেলাইট খারাপ হয়ে যায়। তাহলে তা সহজে সারানো সম্ভব হয় না। কিছু কিছু ক্ষেত্রে সম্ভব হলেও তা যথেষ্ট খরচ সাপেক্ষ এবং কঠিনও। এবার এই সমস্ত সমস্যার সমাধানেও নাসা এই নতুন রোবট তৈরির চিন্তা-ভাবনা শুরু করে দিয়েছে।

Top