আপডেটঃ
শার্শায় মাদক মামলার আসামী বাপ্পী অস্ত্র সহ আটকমহেশখালিতে দুই গ্রুপের বন্দুকযুদ্ধ মাদক ব্যবসায়ি নিহতকক্সবাজারে বন্দুকযুদ্ধ শুরু,নিহত মাদক কারবারি হাসানতাসপিয়া হত্যায় অপর আসামী গ্রেফতারনতুন নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে দক্ষিণ জেলা ছাত্রলীগের ৬ কমিটি বিলুপ্তযশোরে উত্যক্তের প্রতিবাদ করায় ছুরিকাঘাত : আহত নারীর মৃত্যুবেনাপোল দিয়ে আট দিনে দশ হাজার টন পেঁয়াজ আমদানিক্রসফায়ারে ভীত নই : বদিইউএস-বাংলায় চাকরিবাংলাদেশ ব্যাংকে অফিসার পদে পরীক্ষা শুক্রবার‘আর্জেন্টিনাই এবার বিশ্বকাপ জিতবে’চট্টগ্রাম রেঞ্জের সেরা ওসির পুরস্কার পেলেন রনজিত বড়ুয়ারোজায় খেজুর কেন খাবেন?নিজ গ্রামে চিরনিদ্রায় শায়িত মুক্তামণিবাবার কবরে শায়িত তাজিন আহমেদ

ঝাল ভাপা পিঠা!

Vapa-Pita.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ  রেসিপি

শীত মানেই পিঠা খাওয়ার ধুম। কারণ শীতের সকালে বা সন্ধ্যায় গরম গরম ধোঁয়া ওঠা পিঠা-পুলির যে স্বাদ সেটা অন্য সময় পাওয়া যায় না। আর শীতে যত রকমেরই পিঠা তৈরি হোক না কেনো ভাপা পিঠার সাথে অন্য কোনো পিঠার তুলনাই হয় না।

 

গুড় আর নারকেলের লোভনীয় ঘ্রাণ নাকে আসলেই ভাপা পিঠার কথা মনে পড়ে। তবে মজার ব্যাপার হলো ভাপা পিঠা শুধু মিষ্টি স্বাদেরই নয়, তৈরি করা যায় ঝাল স্বাদেরও। রইলো ঝাল ভাপা পিঠা তৈরির রেসিপি-

 

উপকরণ
চালের গুঁড়া ৪ কাপ, লবণ আন্দাজমতো, ধনেপাতা কুচি ১ কাপ, কাঁচামরিচ কুচি দুটি ও পেঁয়াজ কুচি একটি।

 

প্রণালি
চালের গুঁড়ায় লবণ ও পানি মেশান। এমন আন্দাজে পানি মেশান, যেন গুঁড়া ভেজা মনে হয় অথচ দলা না বাঁধে। পানি মেশানোর পর হাত দিয়ে চালের গুঁড়া মসৃণ করে চেলে নিন। যে পাত্রে পিঠা তৈরি করবেন তাতে গলা পর্যন্ত পানি দিয়ে ফুটতে দিন। পিঠা তৈরির জন্য ছোট ছোট দুটি বাটি ও দুই টুকরো পাতলা কাপড় নিন। বাটিতে গুঁড়া দিয়ে মাঝখানে ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে আবার গুঁড়া দিয়ে বাটি ভরে সমান করে দিন। চাপ দেবেন না।

 

এক টুকরা কাপড় ভিজিয়ে নিংড়ে বাটির গুঁড়া ঢেকে দিয়ে উল্টে পিঠা তৈরির পাত্রের মুখে বসান। বাটি সাবধানে তুলে নিয়ে কাপড় দিয়ে পিঠা ঢেকে দিন। কিছুক্ষণ পর কাপড়সহ পিঠা তুলে নিন। অন্য বাটিতে একইভাবে চালের গুঁড়া ভরে আবার পাত্রের মুখে বসান। প্রতিবার কাপড় ভিজিয়ে নেবেন। পিঠা তৈরি হয়ে গেলে ধনেপাতা কুচি ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন।

Top