আপডেটঃ
শার্শায় মাদক মামলার আসামী বাপ্পী অস্ত্র সহ আটকমহেশখালিতে দুই গ্রুপের বন্দুকযুদ্ধ মাদক ব্যবসায়ি নিহতকক্সবাজারে বন্দুকযুদ্ধ শুরু,নিহত মাদক কারবারি হাসানতাসপিয়া হত্যায় অপর আসামী গ্রেফতারনতুন নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে দক্ষিণ জেলা ছাত্রলীগের ৬ কমিটি বিলুপ্তযশোরে উত্যক্তের প্রতিবাদ করায় ছুরিকাঘাত : আহত নারীর মৃত্যুবেনাপোল দিয়ে আট দিনে দশ হাজার টন পেঁয়াজ আমদানিক্রসফায়ারে ভীত নই : বদিইউএস-বাংলায় চাকরিবাংলাদেশ ব্যাংকে অফিসার পদে পরীক্ষা শুক্রবার‘আর্জেন্টিনাই এবার বিশ্বকাপ জিতবে’চট্টগ্রাম রেঞ্জের সেরা ওসির পুরস্কার পেলেন রনজিত বড়ুয়ারোজায় খেজুর কেন খাবেন?নিজ গ্রামে চিরনিদ্রায় শায়িত মুক্তামণিবাবার কবরে শায়িত তাজিন আহমেদ

ফোনের আইএমইআই নম্বর জানা জরুরি!

SmartPhone-IMI-number.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মোবাইল ফোন যারা ব্যবহার করেন তারা নিশ্চই আইএমইআই নম্বরের কথা শুনেছেন বা দেখেছেন। যেমন আপনার আইডি কার্ড আপনার পরিচয় বহন করে, ঠিক তেমনে আপনার ফোনের ফোনের পরিচয় বহন করে পোনের আইএমইআই নম্বার। তবে আমরা অনেকেই জানি না এই আইএমইআই নম্বর কি কি কাজে লাগে। অনেক কাজে লাগে তার মাঝে অন্যতম কাজ হচ্ছে আপনার হারিয়ে যাওয়া মোবাইল ফোন ফিরিয়ে আনতে পারেন আইএমইআই নম্বরের সাহায্যে। এছাড়াও আইএমইআই নম্বরের আর কি কি কাজ আছে আসুন আমরা তা জেনে নেই।

আইএমইআই-এর পুরো কথাটা হল, দ্য ইন্টারন্যাশানাল মোবাইল স্টেশন ইকুইপমেন্ট আইডেনটিটি।
মোবাইলে একটি সিম হলে একটি সিরিয়াল নাম্বার এবং ডুয়াল সিম হলে ফোনে দুটি আইএমইআই সিরিয়াল নাম্বার থাকে।

প্রতিটা মোবাইল ফোনেই ১৫ অঙ্কের (ডিজিট) একটি ইউনিক নম্বর থাকে। বিশ্বের যেকোন ফোনকে আলাদা করে চিহ্নিত করতে ব্যবহৃত হয় এই নম্বর। যেমনটা আপনাকে করে আপনার আইডি কার্ড।

সব মোবাইল ফোনের বাক্সের গায়ে অথবা ফোনের ভেতরে লেখা থাকে এই নম্বর। তবে আপনি চাইলে *#০৬# ডায়াল করেও আপনি জেনে নিতে পারেন আপনার ফোনের আইএমইআই নম্বর।

যদি আপনার মোবাইল ফোল হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তাহলে আপনার ফোন কোথায় রয়েছে তা চিহ্নিত করতে বা সেটিকে ব্লক করতে কাজে লাগে এই আইএমইআই নম্বর।

হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া ফোন ব্লক করতে হলে আপনার নেটওয়ার্ক প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করে আপনার মোবাইল নম্বর আর আইএমইআই নম্বর জানিয়ে সেটিকে ব্লক করতে অনুরোধ পাঠালেই ব্লক হয়ে যাবে আপনার মোবাইল ফোনটি।

এছাড়া আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে আপনি যদি আপনার লোকাল থানায় তাদের নিয়ম অনুযায়ী আইএমইআই নম্বর দিয়ে আসেন, তাহলে আইন সংস্থা কর্মীরা আইএমইআই নম্বর দিয়ে আপনার হারানো মোবাইল উদ্ধারের চেষ্টা করবে।

Top