আপডেটঃ
সু-শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে – নোমান হোসেনজনবল সংকট ফুলছড়ি রেন্জ বেপরোয়া বনদস্যুরাখুটাখালীর পীর হাফেজ মাওলানা আবদুল হাই হুজুর আর নেইরামুর অবকাশ কমিউনিটি সেন্টারে ইউএনও’র নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের  অভিযান ॥ মাদক ও জুয়ার সামগ্রীসহ আটক ৪মোমেন হওয়ার জন্য পরিপূর্ণ ইসলামে প্রবেশ করুনডুলাহাজারা ইসলাম প্রচার ইসলামী তরুণ সংঘের নতুন কমিটি গঠিতনাইক্ষ্যংছড়িতে ৪ জন অপহরনঃ মুক্তিপন দাবীমহেশখালীতে গৃহবধূকে পিটিয়ে হত্যানিজ দেশে ফিরে যেতে রোহিঙ্গাদের ছয় দফা পূরণ করতে হবেনাইক্ষ্যংছড়ি দোছড়িতে চারজন কৃষক অপহরনচুনতির বিভিন্ন স্কুলে ৯৭ ব্যাচ এর উদ্যোগে দরিদ্র শিশুদের মাঝে পোশাক বিতরণঃকর্ণফুলীতে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার,ছাড়িয়ে নিতে জোর তদবিরঃশ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিল টাইগাররাআন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান মির্জা ফখরুলেরবিজয়ের পথে বাংলাদেশ

ফোনের আইএমইআই নম্বর জানা জরুরি!

SmartPhone-IMI-number.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মোবাইল ফোন যারা ব্যবহার করেন তারা নিশ্চই আইএমইআই নম্বরের কথা শুনেছেন বা দেখেছেন। যেমন আপনার আইডি কার্ড আপনার পরিচয় বহন করে, ঠিক তেমনে আপনার ফোনের ফোনের পরিচয় বহন করে পোনের আইএমইআই নম্বার। তবে আমরা অনেকেই জানি না এই আইএমইআই নম্বর কি কি কাজে লাগে। অনেক কাজে লাগে তার মাঝে অন্যতম কাজ হচ্ছে আপনার হারিয়ে যাওয়া মোবাইল ফোন ফিরিয়ে আনতে পারেন আইএমইআই নম্বরের সাহায্যে। এছাড়াও আইএমইআই নম্বরের আর কি কি কাজ আছে আসুন আমরা তা জেনে নেই।

আইএমইআই-এর পুরো কথাটা হল, দ্য ইন্টারন্যাশানাল মোবাইল স্টেশন ইকুইপমেন্ট আইডেনটিটি।
মোবাইলে একটি সিম হলে একটি সিরিয়াল নাম্বার এবং ডুয়াল সিম হলে ফোনে দুটি আইএমইআই সিরিয়াল নাম্বার থাকে।

প্রতিটা মোবাইল ফোনেই ১৫ অঙ্কের (ডিজিট) একটি ইউনিক নম্বর থাকে। বিশ্বের যেকোন ফোনকে আলাদা করে চিহ্নিত করতে ব্যবহৃত হয় এই নম্বর। যেমনটা আপনাকে করে আপনার আইডি কার্ড।

সব মোবাইল ফোনের বাক্সের গায়ে অথবা ফোনের ভেতরে লেখা থাকে এই নম্বর। তবে আপনি চাইলে *#০৬# ডায়াল করেও আপনি জেনে নিতে পারেন আপনার ফোনের আইএমইআই নম্বর।

যদি আপনার মোবাইল ফোল হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তাহলে আপনার ফোন কোথায় রয়েছে তা চিহ্নিত করতে বা সেটিকে ব্লক করতে কাজে লাগে এই আইএমইআই নম্বর।

হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া ফোন ব্লক করতে হলে আপনার নেটওয়ার্ক প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করে আপনার মোবাইল নম্বর আর আইএমইআই নম্বর জানিয়ে সেটিকে ব্লক করতে অনুরোধ পাঠালেই ব্লক হয়ে যাবে আপনার মোবাইল ফোনটি।

এছাড়া আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে আপনি যদি আপনার লোকাল থানায় তাদের নিয়ম অনুযায়ী আইএমইআই নম্বর দিয়ে আসেন, তাহলে আইন সংস্থা কর্মীরা আইএমইআই নম্বর দিয়ে আপনার হারানো মোবাইল উদ্ধারের চেষ্টা করবে।

Top