আপডেটঃ
যে দানে চরম শত্রু থেকে বন্ধু হলেন প্রিয়নবিআসছে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ!ঈদে সাত পর্বের নাটকে ঊর্মিলাবাংলাদেশের যে কোনো সংকটে পাশে থাকবে ভারতহৃদয় জেতা ক্রোয়েশিয়া আজ ট্রফিও জিতুক!কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বহুতল অফিস ভবনের নির্মাণ কাজের শুভ উদ্বোধনচট্টগ্রাম পানির ট্যাংক থেকে মা-মেয়ের লাশ উদ্ধারআওয়ামীলীগের প্রার্থী তালিকা প্রায় চূড়ান্ত, ৮৫টি সংসদীয় আসনে আসছে নতুন মুখবহিষ্কৃত এএসআই ইয়াবা সহ ডিবির হাতে গ্রেফতার:চট্টগ্রাম শাহ আমানত মার্কেটে আগুনক্ষমতা চিরস্থায়ী করার পাঁয়তারা করছে সরকার: ফখরুলভিসির বাসভবনে হামলাকারীদের গ্রেফতার করা হচ্ছে, মুক্তিযোদ্ধা কোটা থাকবে: প্রধানমন্ত্রীকার্ডের লেনদেনে আসছে ‘এনএফসি’ প্রযুক্তিফাইনালে ‘ফ্রান্সের বিপক্ষে প্রস্তুত ক্রোয়েশিয়াগ্রামীণ গল্পে প্রসূন

দরিদ্র জিম্বাবুয়ের অভিজাতদের হালচাল

mugabe..jpg

ওয়ান নিউজ ডেক্সঃ বিশ্বের অন্যতম মুদ্রাস্ফীতির দেশ জিম্বাবুয়ে। দেশটির মুদ্রার মান এত পরিমাণে কমে গেছে যে, সেখানে একটি প্লাস্টিক ব্যাগে কিংবা একটি ঝুঁড়িতে জিম্বাবুয়ে ডলার নিয়ে গেলে একটি রুটি কিংবা এক লিটার দুধ পাওয়া যায়।

mugabe

তিনটি ডিম কিনতে লাগে একশ বিলিয়ন জিম্বাবুয়ে ডলার। সে দেশের মুদ্রার এতোটাই অবমূল্যায়ন হয়েছে যে, একশ ট্রিলিয়ন ডলারের (জিম্বাবুয়ে ডলার) নোট আছে! তবে এর উল্টো চিত্রও রয়েছে।

mugabe

৩৭ বছর ক্ষমতায় থাকার পর গত মঙ্গলবার ৯৩ বছর বয়সী রবার্ট মুগাবে পদত্যাগ করার পর উল্লাসে ফেটে পড়েছেন দেশটির নাগরিকরা। মুগাবের শাসনামলে যাপিত জীবন নিয়ে একেবারে বিরক্ত হয়ে পড়েছিলেন তারা। আফগানিস্তানের চেয়েও জিডিপির হার মাথাপিছু কম হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বহু নাগরিক।

mugabe

তবে দেশটির উঁচুশ্রেণির নাগরিকরা কী রকম জীবন যাপন করেন, সে সম্পর্কেও তো জানা দরকার। অনলাইনে এলিট শ্রেণির কিছু মানুষের ছবি শেয়ার করা হয়েছে; তাতে রবার্ট মুগাবের ছেলের ছবিও রয়েছে।

mugabe

সেখানে দেখা যাচ্ছে, উন্নত মানের জামা-কাপড় পরিধান থেকে শুরু করে দামি গাড়ি এমনকি ব্যক্তিগত বিমানে চড়ে যাতায়াত করেন সাধারণ অনেকেই। অনেকেই ব্যবহার করেন সোনার রিভলবার; সেই রিভলবারের বুলেটও সোনার।

mugabe

অনেকের শোবার ঘর দেখে স্বর্গও মনে হতে পারে। আবার দলগত এক ছবিতে সবার হাতে দামি ঘড়ি দেখা যায়। কারও গোসলখানা দেখলেও আপনার চোখ জুড়িয়ে যেতে পারে।

সূত্র : মেট্রো, টাইমস অব ইন্ডিয়া

Top