আপডেটঃ
সব সদস্য রাষ্ট্র একসঙ্গে কাজ করলে শান্তি নিশ্চিত হয় : স্পিকারনির্বাচন কবে, জানতে চাইলেন মার্কিন কূটনীতিকসভাপতি কমল এমপি, সাধারণ সম্পাদক হুদা বঙ্গবন্ধু পরিষদ কক্সবাজার জেলা কমিটি অনুমোদনযশোরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহতহিলিতে জাতীয় ইদুঁর নিধন অভিযানের উদ্বোধনসৌদি কনস্যুলেট খাসোগিকে খুঁজবেন তুর্কি তদন্তকারীরালালন শাহের ১২৮ তম তিরোধান দিবসপর্যটক ও পূণ্যার্থীদের দুর্ভোগ… রামু চাবাগান- উত্তর মিঠাছড়ি সড়কে অসংখ্য গর্ত ॥ সংস্কার জরুরীচট্টগ্রামে ঝুঁকিপূর্ণ ১৩টি পাহাড়ে অবৈধ বসবাসকারীকে সরানো যাচ্ছেনাকর্ণফুলীতে চলছেনা গাড়ি: আরাকান মহাসড়কে ধর্মঘটফেসবুকে নায়িকা সানাই এর ২৭৮টি ভুয়া অ্যাকাউন্ট,থানায় জিডিসেন্টমার্টিনে রাত্রিকালীন নিষেধাজ্ঞা: পর্যটন খাতে নেতিবাচক প্রভাবের আশঙ্কাআশা ইউনিভার্সিটিতে সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনারশাহপরীরদ্বীপে ক্ষতিগ্রস্ত ৩৪ পরিবার পেল নগদ টাকাসহ ৩০ কেজি করে চালবেনাপোল কাস্টমসে ১কেজি ৭শ গুড়ো সোনা সহ আটক ১

১৬ বছর পর বিশ্বকাপে সেনেগাল

senegal.jpg
ওয়ান নিউজ ক্রীড়া ডেক্স: বিশ্বকাপে জায়গা করে নেয়া বড় বড় দলগুলো যখন নিজেদের ঝালিয়ে নিতে গা গরমের প্রীতি ম্যাচে ব্যস্ত ঠিক তখনই রাশিয়ার টিকিট নিশ্চিত করতে মাঠে নেমেছিল সেনেগাল।
বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২-০ গোলে হারিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে ২০০২ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা সেনেগাল।
রেফারির বিরুদ্ধে ফলাফল প্রভাবিত করার অভিযোগে ২০১৬ সালের নভেম্বরে এ দুই দলের ম্যাচটি বাতিল করা হয়েছিল।
রেফারিকে আজীবন নিষিদ্ধ করে শুক্রবার ম্যাচটি ফের অনুষ্ঠিত হল। প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে জিতে এক ম্যাচ হাতে রেখেই নাইজেরিয়া ও মিসরের পর তৃতীয় আফ্রিকান দেশ হিসেবে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করলো সেনেগাল।
২০০২ সালে জাপান-কোরিয়া বিশ্বকাপে আলোড়ন তোলা দলের নাম ছিল সেনেগাল। প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে এসেই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিল দলটি। ফ্রান্সকে হারিয়ে জন্ম দিয়েছিল মহাবিস্ময়ের।
১৬ বছর পর ফের বিশ্বকাপে দেখা যাবে সেনেগালকে। ২০১৮ বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করা ২৪তম দল সেনেগাল। আফ্রিকা থেকে রাশিয়ার টিকিট কাটার অপেক্ষায় রয়েছে আরও দুটি দল।
শুক্রবার দক্ষিণ আফ্রিকার মাঠে সেনেগালের জয়ের নায়ক লিভারপুল ফরোয়ার্ড সাদিও মানে। ১২ মিনিটে তার পাস থেকে দলকে এগিয়ে দেন ওয়েস্ট হ্যাম স্ট্রাইকার দিয়াফ্রা সাকো।
পরে মানের আরেকটি আক্রমণ রুখতে গিয়ে আত্মঘাতী গোল করে বসেন দক্ষিণ আফ্রিকার মখিজে। ওয়েবসাইট।
Top