তৃতীয়বারের মতো ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সদস্য বাংলাদেশ

unesco.jpg

ওয়ান নিউজ ডেক্স: তৃতীয়বারের মতো ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সংস্থাটির ৩৯তম সাধারণ সম্মেলনে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ আবার সদস্যপদ পায়। গত ৮ নভেম্বর (বুধবার) এই নির্বাচন অনুষ্ঠিত হয়। ইউনেস্কোর সাধারণ সম্মেলনে অংশগ্রহণ শেষে গতকাল শনিবার দেশে ফিরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই তথ্য জানান। শিক্ষামন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল এই সম্মেলনে অংশ নেন। সম্মেলনে যোগ দিতে দলটি গত ২৯ অক্টোবর প্যারিসের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ এবং বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন ছিলেন।
নুরুল ইসলাম নাহিদ জানান, সফল কূটনৈতিক তৎপরতার ফলে বাংলাদেশ তৃতীয়বারের মতো সদস্য রাষ্ট্রসমূহের ভোটে ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছে। বাংলাদেশ ২০১৭-২০২১ মেয়াদের জন্য ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে কাজ করবে। নির্বাচনে সদস্য রাষ্ট্রগুলোর ১৮৪ ভোটের মধ্যে মধ্যে ১৪৪ ভোট পায় বাংলাদেশ। শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য ও দূরদর্শী নেতৃত্ব এবং সংশ্লিষ্ট সবার আন্তরিক প্রচেষ্টায় এ অর্জন সম্ভব হয়েছে। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব ও কাজের চ্যালেঞ্জ আরও বেড়ে গেছে। এ সুনাম ধরে রাখতে সংশ্লিষ্ট সবাইকে আরও নিবেদিতপ্রাণ হয়ে কাজ করতে হবে।’ তিনি আরও বলেন, ‘ইউনেস্কোর এবারের সম্মেলন বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং সাফল্যের উজ্জ্বল দৃষ্টান্ত। এ সম্মেলনে বিশ্ব পরিম-লে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পেয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ইউনেস্কোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্ত হয়েছে। বাংলাদেশ সংস্থাটির পরবর্তী সম্মেলনের জন্য ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে।’
শিক্ষামন্ত্রী বিমানবন্দরে পৌঁছলে তাকে স্বাগত জানান শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস ও মো. মহিউদ্দিন খান, কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা ও অশোক কুমার বিশ্বাসসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Top