আপডেটঃ
চকরিয়ায় পুলিশের অভিযানে মদ ও গাঁজা উদ্ধার:নারীসহ আটক-৪চকরিয়ায় পুলিশের আয়োজনে ডুলাহাজারা ডিগ্রী কলজে মাদক ও বাল্যবিবাহ নিরোধে সচেতনতামূলক সভা অনুষ্টিত       নাইক্ষ্যংছড়িতে ফের অপহরণ চক্রের আর এক সদস্য আটকসরাসরি এলএনজি গ্যাস নিয়ে কক্সবাজারের মহেশখালিতে বড় জাহাজ ‘এক্সিলেন্স’চট্টগ্রাম বাঁশখালিতে র‌্যাবের গুলি বিনিময়ে ধর্ষক নিহতচট্টগ্রামে বন্ধন লায়ন্স ও লিও ক্লাবের নতুন কমিটি গঠিতচকরিয়ায় মাদক ও চুরিতে বাঁধা দেয়ায় দুবৃর্ত্তের হামলায় কুপিয়ে জখম: আহত-৩চকরিয়ায় বনবিভাগের অভিযানে চারটি অবৈধ স্থাপনা উচ্ছেদচকরিয়ায় ঠিকাদারী প্রতিষ্ঠানের অনিয়ম: নির্বাহী প্রকৌশলীসহ চারজনকে নোটিশসরকারের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত থাকলে ২০৪১  সালে ভিশন প্রত্যাশা পূরণে উন্নত রাষ্ট্র পরিণত হবে জেলাজেলা প্রশাসক-কামাল হোসেনকক্সবাজারে হাইওয়ে পুলিশের অভিযান,২০ হাজার পিস ইয়াবাসহ গ্রেপ্তার ২ঈদগাঁওতে একটি ব্রীজের অভাবে দূর্ভোগে পড়েছে ভাদীতলা ও শিয়াপাড়াবাসীটেকনাফ বাহারছড়ায় ৮ বছরের শিশুকে ধর্ষণের পর হত্যামগনামা লঞ্চঘাট চ্যানেলে পলিথিন মুড়ানো নবজাতকের লাশ উদ্ধারজালালাবাদের এক শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে ইউএনও বরাবরে অভিযোগ

ভ্রমণে ক্যামেরার ব্যবহার টিপস

Nikon-Camera.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ ভ্রমণে যাবেন আর সাথে ক্যামেরা থাকবে না তা কি হয়? ভ্রমণের প্রিয় মুহূর্ত ও সুন্দর সুন্দর স্থানগুলোর দৃশ্য ক্যামেরা বন্দি না করলে একেবারেই বেমানান দেখায়। তাই ভ্রমণে বের হলে ছবি তোলা চাই-ই-চাই। কিন্তু সুন্দর ভাবে ছবি তোলার জন্য চাই সঠিক কৌশল ও ফটোগ্রাফি দক্ষতা। কারণ আলোর সঠিক ব্যবহারের মাধ্যমে কোন সাধারণ দৃশ্যের ছবিও করে তোলা যায় অসাধারণ। তাই অনেকে ছবি তোলাকে আলো নিয়ে খেলা বলেও আখ্যায়িত করেন। ভ্রমণে বের হলে নতুন নতুন ছবি তোলার আইডিয়া মাথায় চলে আসে সহজেই। কয়েকটি বিষয় খেয়াল রাখলে ভ্রমণের ছবিগুলোকে আরো আকষর্ণীয় করে তোলা সম্ভব।

❏ ভ্রমণের সুন্দর সুন্দর ছবি তুলুন: আপনার পরিচিত ফটোগ্রাফার থাকলে তাদের সাথে দেখা করতে পারেন। তাদের ভ্রমণের ছবি তোলার অভিজ্ঞতা শুনে নিন। এটা আপনার অনেক কাজে দিবে। ভ্রমণে ছবি তুলতে গেলে ছবি তোলার উপর বিধি নিষেধগুলো মেনে চলতে হবে। সব স্থানের ছবি তোলার অনুমতি নাও থাকতে পারে। আরেকটা বিষয় হলো সব জায়গার লোকজন তাদের ছবি তোলা পছন্দও করে না। আমাদের দেশের বা দক্ষিণ এশিয়ার লোকেরা সাধারণত পর্যটকদের সাথে ছবি তোলাতে আগ্রহী হয়। নিজের দামি ছবি তোলার সরঞ্জামগুলোর বিষয়ে সতর্কতা অবলম্বন করা উচিৎ। ভ্রমণে বের হলে এসব চুরি হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যায় না।

❏ উজ্জ্বল আলোর ব্যবহার: ঐতিহাসিক কোন স্থান বা পুরাকীর্তির ছবি তুলতে উজ্জ্বল আলো ব্যবহার করুন। বিষয়বস্তুটিকে সঠিকভাবে অনুভব করার জন্য উজ্জ্বল আলোর দরকার হয়।

❏ বিকেলের আলো: দুপুরের আলো ছবি তোলার জন্য সবচেয়ে বাজে। সাধারণত ছবিগুলো বিকেলে তোলাই ভাল। ঝড়, বৃষ্টি বা সূর্যাস্তের সময় দারুণ দারুণ ছবি তোলা যায়।

❏ বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ছবি তোলা: কোন একটি স্থানের ছবি বিভিন্নভাবে তোলা যেতে পারে। সোজা, কৌণিক, বিভিন্ন আলোতে, ভিন্ন ভিন্ন ব্যাকগ্রাউন্ডে ছবি তুললে এতে অদ্ভুত সব ভিন্নতা দেখা যায়। নিজের চিন্তা মতো না করে ক্যামেরাটি অন্যকে দিয়েও ছবি তুলে নিতে পারেন।

❏ বিষয় অনুসন্ধান: অপরিচিত, নতুন নতুন বিষয় খুঁজে নিতে পারেন। আবার অতি সাধারণ জিনিসের মধ্যে থাকতে পারে অসাধারণ বৈচিত্র্য। তরকারীর খোসা, শস্য বীজে আলোর ঝলক এ রকম অনেক কিছুতে লুকিয়ে আছে অসাধারণ সব বিষয়।

❏ অতি সাধারণ জায়গা নির্বাচন: আমাদের আশেপাশে অনেক জায়গা আছে যেখানে পর্যটক খুব একটা যায় না। সেসব জায়গা ভ্রমণ করেও পেতে পারেন মূল্যবান কিছু ছবি তোলার উপাদান।

❏ রাতের ছবি: রাতে ছবি তোলা আনন্দের। দিনের কোলাহলমুক্ত নীরব রাতের শহরের ভৌতিক ছবি অনেকেরই মন টানে। রাতের প্রকৃতির মায়ার কাছে হার মেনেছে অনেকেই।

❏ প্রিয় মুহূর্তগুলোকে ক্যামেরাবন্দী করে স্মরণীয় করে রাখুন। এসব সৃতিই একসময় আপনাকে হাসাবে মনে করিয়ে দিবে আপনিও ঘুরে বেড়িয়েছিলেন পাহাড় কিংবা ঝরনার দেশে।

Top