ডুবের সেই ২ মিনিট ২৫ সেকেন্ডে কি ছিল?

dub.jpg

ওয়ান নিউজ বিনোদন ডেক্সঃ ‘এই গাড়ি গাজীপুর চলো’— সংলাপটি থাকার কথা ছিলো মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ সিনেমায় জাবেদ হাসানের লিপে।

ছাড়পত্র পাবার আগে সেন্সর বোর্ডের কাঁচিতে কাটা পড়েছে সংলাপটি। এমন বেশ কিছু দৃশ্য ও সংলাপে কাঁচি চালিয়েছে সেন্সর বোর্ড। এরপর ১৩ আগস্ট সেন্সর ছাড় পায় ‘ডুব’।

সেন্সর বোর্ড সূত্রে জানা গেছে, সিনেমা থেকে প্রায় দুই মিনিট ২৫ সেকেন্ড সেকেন্ড দৃশ্য ও সংলাপ বাদ দেওয়া হয়েছে।

বাদ পড়া সেই ২ মিনিট ২৫ সেকেন্ডে কি ছিল?

‘ডুব’ সিনেমার বাদ পড়া বিষয়গুলোর মধ্যে ছিল — ‘অভিনেত্রী সাবেরী ও নিতুর জুতো পাল্টানো দৃশ্য ও সংলাপ। জাবেদ হাসানের সংলাপ ‘এই গাড়ি গাজীপুর চলো’, জাবেদ হাসানের মরদেহের পাশে নিতুর সঙ্গে তার শিশু সন্তানের দৃশ্যও।

এ ছাড়া জাবেদ হাসানের কন্য সাবেরীর সঙ্গে তার চাচার কথোপকথন- ‘এখন নিতু তো বলছে নয়ন তারায় কবর দিতে’ এই সংলাপ ‍ও কবরের স্থান নির্ধারণ বিষয়ে দৃশ্য বাদ দেয়া হয়েছে।

জাবেদ হাসানের মৃত্যুর পর অ্যাম্বুলেন্সে তার মৃতদেহ নিয়ে যাওয়ার একটি দৃশ্যর পরে বাঁকি কিছু দৃশ্যও বাদ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, দেশে ছাড়পত্র পাবার আগে ‘২০তম সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ ও ‘৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ সিনেমাটি প্রদর্শিত হয়।

ফারুকীর ছবির মূল চরিত্র জাভেদ হাসান খানের ভূমিকায় অভিনয় করেছেন ইরফান খান। তার স্কুলশিক্ষিকা স্ত্রী মায়া’র ভূমিকায় আছেন রোকেয়া প্রাচী।

তিশা অভিনয় করেছেন মেয়ে সাবেরির ভূমিকায়। সাবেরির সহপাঠী নিতুর ভূমিকায় অভিনয় করেছেন ভারতীয় অভিনেত্রী পার্ণো মিত্র।

‘ডুব’ ছবির কাহিনি একজন মধ্যবয়স্ক স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতাকে নিয়ে। ছবিতে নির্মাতা তার স্ত্রীকে ছেড়ে মেয়ের সহপাঠীকে বিয়ে করেন। কোনো হত্যার কাহিনি নয় এটি। বরং অহংকার ও আত্মমর্যাদার কাহিনি যা ঢাকার একটি মধ্যবিত্ত পরিবারের অবস্থান পাল্টে দেয় এবং প্রতিটি সদস্যের মন ভরিয়ে তোলে কষ্টে এবং অনুতাপে।

উল্লেখ্য, আগামী ২৭ আক্টোবর সারা দেশে মুক্তি পাবে সিনেমাটি। ২০১৬ সালের শুরুর দিকে টানা দৃশ্যায়নের মধ্যে ‘ডুব’র ক্যামেরা ক্লোজ হয়। বছরের শেষদিকে দেশি-বিদেশি সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, লেখক-নির্মাতা হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে সিনেমাটি নির্মিত হয়। যদিও এ বিষয়ে কখনো সরাসরি মন্তব্য করেননি ফারুকী। কিন্তু মেহের আফরোজ শাওনের চিঠি আমলে নিয়ে ‘ডুব’র অনাপত্তিপত্র খারিজ করে এফডিসি। পরে কাটছাঁট করে সেন্সর দেওয়া হয় সিনেমাটি।

‘ডুব’ যৌথভাবে প্রযোজনা করেছেন ঢাকার জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজ। সহ-প্রযোজনায় আছেন সিনেমাটির প্রধান অভিনেতা ইরফান খান।

‘ডুব’ ইতোমধ্যে চীন ও রাশিয়ার দুটি ‍উৎসবে প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছে। জিতেছে একটি পুরস্কার।

Top