আপডেটঃ
বনপা’র উদ্যোগে ‘মহাকাশে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিল ২৬ মেনাইক্ষ্যংছড়ির ঘুমধুমে পাহাড় ধ্বসে ৫ জনের মৃত্যু : ১ জন কে জীবিত উদ্ধারঅভিভাবকহীন মারুফা কর্ণফুলী থানায়রোহিঙ্গা শিশুদের সাথে সময় কাটালেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কাতাসফিয়া হত্যায় ৩য় পক্ষের ইন্দন খতিয়ে দেখার দাবি বাবারকক্সবাজারে প্রিয়াঙ্কা, বিকেলে যাবেন রোহিঙ্গা ক্যাম্পেচৌফলদন্ডীর সন্তান হিসাবে ইয়াবা নির্মুলে দু একটা কথা আমাকে বলতে হবেব্যবসায়ী সেলিমের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধননকল ও ভেজাল প্রতিরোধে ঈদগাও বাজারে অভিযানরোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বাংলাদেশে প্রিয়াঙ্কা চোপড়ানামাজ পড়ার সময় যদি পেছনের সারি থেকে বাচ্চাদের হাসির আওয়াজ না আসে, তাহলে পরবর্তী প্রজন্মের ব্যাপারে ভয় করুন”প্রধানমন্ত্রীর ‘নির্বাচিত ১০০ ভাষণ’ সব সরকারি দফতরে রাখার নির্দেশএমপিওভুক্ত শিক্ষকদের দলীয় রাজনীতি নিষিদ্ধ হচ্ছেঈদগড়ে পুলিশের অভিযানে গাঁজাসহ ১ ব্যবসায়ী আটকরামু ক্রসিং হাইওয়ে থানা পুলিশের পৃথক অভিযান ২৫ হাজার পিস ইয়াবাসহ আটক চার

একটানা চেয়ারে বসে কাজ করা স্বাস্থ্যের জন্য ক্ষতি

Health-sitting.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ এখন সবাই কর্মব্যস্ত সময় পার করছেন। কেউ কেউ দিনের প্রায় পুরোটা সময়ই অফিসে বসে কাজ করেন। একটানা দীর্ঘ সময় ভুল দেহভঙ্গির কারণে ঘাড় বা পিঠে ব্যথা হতে পারে। নিজের অজান্তেই ডেকে আনছেন অনেক সারীরিক সমস্যা। যা ভবিষ্যতে আপনাকে পঙ্গুও করে দিতে পারে। তাই অফিসে চেয়ারে বসার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখুন।

চেয়ার-টেবিলের উচ্চতা এমন হতে হবে, যেন বসে আরাম হয়। ঘাড় বাঁকা বা নিচু করে দীর্ঘ সময় কাজ করা ঠিক নয়। প্রয়োজনে নিজের উচ্চতা অনুযায়ী উঁচু চেয়ার অথবা নিচু টেবিল বেছে নিন।

চেয়ার-টেবিল বদলানো সম্ভব না হলে টেবিলে রিডিং বোর্ড অথবা উঁচু কোনো বোর্ড বা বই রেখে সেটির ওপর অফিসের কাগজ বা ফাইল রেখে কাজ করা যেতে পারে।

গদিওয়ালা চেয়ারে বসে কাজ করার সময় মেরুদণ্ড বাঁকা হয়ে থাকতে পারে, বিশেষ করে গদি পুরোনো হয়ে গেলে এমন সমস্যা বেশি হয়। কাঠ বা প্লাস্টিকের তৈরি চেয়ার শরীরের জন্য ভালো।

গাড়ির সিটে বসলে যেমন ঘাড়ের পেছনের অংশে ভারসাম্য রাখা যায়, অফিসের চেয়ারেও তেমন ব্যবস্থা থাকলে ভালো।

চেয়ারের যে অংশে পিঠ রাখা হয়, সেখানে লাম্বার রোল (ছোট, খানিকটা শক্ত, চোঙাকৃতির একটি জিনিস) বেঁধে নিতে পারেন। আবার বালিশ বা কুশনও ব্যবহার করা যায়।

বসে কাজ করার সময় মাঝেমধ্যে পা রাখার জন্য টেবিলের নিচে কাঠের তক্তা লাগানো যায় বা টুল বা পিঁড়ির মতো কিছু রাখা যায়। বিশেষ করে দীর্ঘক্ষণ বসে থাকলে যাদের পা ফুলে যায়, তারা এ পদ্ধতিতে উপকার পাবেন।

কাজের ফাঁকে মাঝেমধ্যে পা দুটি টান টান করে রাখুন। এ অবস্থায় দুই পায়ের পাতা ভেতরের দিকে ও বাইরের দিকে টান টান করুন কয়েকবার।

তথ্য ও ছবি : ইন্টারনেট

Top