চবিতে ১ম বর্ষে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু

CU.jpg

ওয়ান নিউজ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের আইটি ভবনে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। আবেদন কার্যক্রম চলবে আগামী ৪ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। প্রতি ইউনিটে আবেদন ফি প্রতিবারের মতই ৪৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি কমিটির সহযোগিতায় ৪টি ইউনিটের মাধ্যমে ৮টি অনুষদের অধীনে ৪৬টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটে ৪ হাজার ১৮৯টি সাধারণ ও ৭৩৫টি কোটাসহ সর্বমোট ৪ হাজার ৯২৪টি আসনে অনলাইনে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম সম্পূর্ণ করা হবে। ৪টি ইউনিটের মধ্যে বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটের মাধ্যমে বিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ ও জীববিজ্ঞান অনুষদের সকল বিভাগ/ ইনস্টিটিউটে আবেদনের সুযোগ পাবে। উচ্চ মাধ্যমিকের সকল গ্রুপের শিক্ষার্থীরা ‘বি’ ইউনিটের মাধ্যমে কলা ও মানববিদ্যা অনুষদের সকল বিভাগে আবেদনের সুযোগ পাবে। উচ্চ মাধ্যমিকের ব্যবসায় শিক্ষা গ্রুপের শিক্ষার্থীরা ‘সি’ ইউনিটের মাধ্যমে ব্যবসায় প্রশাসন অনুষদের সকল বিভাগে আবেদনের সুযোগ পাবে। উচ্চ মাধ্যমিকের সকল গ্রুপের শিক্ষার্থীরা ‘ডি’ ইউনিটের মাধ্যমে সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদ, শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদের সকল বিভাগ (বিজ্ঞান ও মানবিক গ্রুপ), জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে (মানবিক গ্রুপ) আবেদনের সুযোগ পাবে।

এবারে এইচ এস সি পরীক্ষার ফলাফল বিবেচনা করে ভর্তির আবেদনের যোগ্যতা বিভিন্ন অনুষদে কিছুটা শিথিল করা হয়েছে। এ বছর ‘এ’ ইউনিটে আবেদনের জন্য এস এস সি ও এইচ এস সি দুটিতে আলাদা করে জিপিএ ৩সহ মোট জিপিএ ৬.৫ থাকতে হবে। ‘বি’ ইউনিটে আবেদনের জন্য এস এস সি ও এইচ এস সি দুটিতে আলাদা করে জিপিএ ২.২৫সহ মোট জিপিএ ৫.৫ লাগবে। ব্যবসা শিক্ষা অনুষদে আবেদনের জন্য এস এস সি ও এইচ এস সি দুটিতে আলাদা করে জিপিএ ৩সহ মোট জিপিএ ৬.৫ থাকতে হবে।

প্রতি বছর ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে বিষয় নির্বাচনের জন্য যে সাক্ষাতকার নেওয়া হতো সেটিও বাতিল করা হয়েছে। বর্তমানে চালুকৃত অনলাইন পদ্ধতিতে শিক্ষার্থীরা বিষয়/বিভাগ পছন্দ ও পরিবর্তনের সুযোগ পাবে। শিক্ষার্থীদের পছন্দ, ভর্তি পরীক্ষার মেধাক্রম ও ভর্তির যোগ্যতা বিবেচনায় এনে অটোমেশন পদ্ধতিতে বিষয়/বিভাগ নির্ধারণ করে দেওয়া হবে। ভর্তি আবেদনে কোন ভুল হলে নির্ধারিত ফি জমা দিয়ে তা সংশোধন করা যাবে।

‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর, ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৭ অক্টোবর, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৮ অক্টোবর, ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৯ অক্টোবর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।

Top