আপডেটঃ
বনপা’র উদ্যোগে ‘মহাকাশে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিল ২৬ মেনাইক্ষ্যংছড়ির ঘুমধুমে পাহাড় ধ্বসে ৫ জনের মৃত্যু : ১ জন কে জীবিত উদ্ধারঅভিভাবকহীন মারুফা কর্ণফুলী থানায়রোহিঙ্গা শিশুদের সাথে সময় কাটালেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কাতাসফিয়া হত্যায় ৩য় পক্ষের ইন্দন খতিয়ে দেখার দাবি বাবারকক্সবাজারে প্রিয়াঙ্কা, বিকেলে যাবেন রোহিঙ্গা ক্যাম্পেচৌফলদন্ডীর সন্তান হিসাবে ইয়াবা নির্মুলে দু একটা কথা আমাকে বলতে হবেব্যবসায়ী সেলিমের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধননকল ও ভেজাল প্রতিরোধে ঈদগাও বাজারে অভিযানরোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বাংলাদেশে প্রিয়াঙ্কা চোপড়ানামাজ পড়ার সময় যদি পেছনের সারি থেকে বাচ্চাদের হাসির আওয়াজ না আসে, তাহলে পরবর্তী প্রজন্মের ব্যাপারে ভয় করুন”প্রধানমন্ত্রীর ‘নির্বাচিত ১০০ ভাষণ’ সব সরকারি দফতরে রাখার নির্দেশএমপিওভুক্ত শিক্ষকদের দলীয় রাজনীতি নিষিদ্ধ হচ্ছেঈদগড়ে পুলিশের অভিযানে গাঁজাসহ ১ ব্যবসায়ী আটকরামু ক্রসিং হাইওয়ে থানা পুলিশের পৃথক অভিযান ২৫ হাজার পিস ইয়াবাসহ আটক চার

ত্বকের শুষ্কতা দূর করার সহজ উপায়

toker-suskota.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ শুধু শীতকালেই নয়, গরমের সময়েও অনেকে ত্বকের শুষ্কতা নিয়ে সমস্যায় ভোগেন। নিত্যদিনের ব্যস্ততায় কারই বা সময় আছে আলাদা ভাবে ত্বকের একটু বেশি যত্ন নেয়ার।

কিন্তু ঠিকমতো যত্ন না নিলে ত্বক শুষ্ক ও রুক্ষ্ম হয়ে যায়, ত্বকের উজ্জ্বলতা হারায়, ত্বকের উপরিভাগ কালো হয়ে আসে এবং ত্বক ফেটে যায়। তাই আজকে আপনাদের জন্য রইলো ত্বককে শুষ্কতার হাত থেকে বাঁচাবার কিছু উপায়-

ত্বককে যতটা সম্ভব আর্দ্র রাখতে হবে। প্রতিদিন নিয়মিত ২ বার বা প্রয়োজনে ৩ বার ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বকের শুষ্ক ভাব দূর হয়ে নরম ও মসৃণ হবে।

পরিমাণমতো পানি পান না করলে ত্বক পানিশূন্য হয়ে পরে। এতে ত্বক শুষ্ক, রুক্ষ ও নিষ্প্রাণ হয়ে পরে। তাই দিনে ১২ গ্লাস পানি পান করুন।

অ্যালকালাইন ত্বকের উপরিভাগের আদ্রর্তা দূর করে যা ত্বকের শুষ্কতার জন্য অনেকাংশে দায়ী। তাই ফেসওয়াস ও সাবান নির্বাচন করুন অ্যালকালাইন মুক্ত। এতে ত্বকের আদ্রর্তা বজায় থাকবে ও ত্বক শুষ্ক হবে না।

আমাদের ত্বকের শুষ্কতা অনেকটাই বেড়ে যায় খাদ্যাভ্যাসের কারণে। তাই ত্বকের আদ্রর্তা বজায় রাখতে পানিযুক্ত খাবার খাওয়া অনেক বেশি জরুরি। পানি সমৃদ্ধ সবজি ও ফলমূল খান। এগুলো দেহের পানির পরিমাণ ঠিক রাখে ও ত্বক শুষ্ক হওয়ার হাত থেকে বাঁচায়।

ত্বক যদি খুব বেশি পরিমাণে শুষ্ক হয় তবে তা দূর করতে মধুর সাহায্য নিন। এই কাজটি রাতে করলে সব চাইতে ভালো ফল পাবেন। এক টেবিল চামচ মধু হাতে নিয়ে মুখে ম্যাসাজ করুন ২০-২৫ মিনিট। পরে মুখ ধুয়ে ফেলুন পানি দিয়ে। মুখে কোনো ধরনের প্রসাধনী লাগাবেন না।

সকালে উঠে সাধারণভাবে মুখ ধুয়ে ময়সচারাইজার লাগান। প্রতিদিন ব্যবহারে ত্বকের শুষ্কতা দূর হওয়ার সাথে সাথে ত্বক উজ্জ্বল, মসৃণ ও কোমল হবে।

Top