আপডেটঃ
বনপা’র উদ্যোগে ‘মহাকাশে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিল ২৬ মেনাইক্ষ্যংছড়ির ঘুমধুমে পাহাড় ধ্বসে ৫ জনের মৃত্যু : ১ জন কে জীবিত উদ্ধারঅভিভাবকহীন মারুফা কর্ণফুলী থানায়রোহিঙ্গা শিশুদের সাথে সময় কাটালেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কাতাসফিয়া হত্যায় ৩য় পক্ষের ইন্দন খতিয়ে দেখার দাবি বাবারকক্সবাজারে প্রিয়াঙ্কা, বিকেলে যাবেন রোহিঙ্গা ক্যাম্পেচৌফলদন্ডীর সন্তান হিসাবে ইয়াবা নির্মুলে দু একটা কথা আমাকে বলতে হবেব্যবসায়ী সেলিমের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধননকল ও ভেজাল প্রতিরোধে ঈদগাও বাজারে অভিযানরোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বাংলাদেশে প্রিয়াঙ্কা চোপড়ানামাজ পড়ার সময় যদি পেছনের সারি থেকে বাচ্চাদের হাসির আওয়াজ না আসে, তাহলে পরবর্তী প্রজন্মের ব্যাপারে ভয় করুন”প্রধানমন্ত্রীর ‘নির্বাচিত ১০০ ভাষণ’ সব সরকারি দফতরে রাখার নির্দেশএমপিওভুক্ত শিক্ষকদের দলীয় রাজনীতি নিষিদ্ধ হচ্ছেঈদগড়ে পুলিশের অভিযানে গাঁজাসহ ১ ব্যবসায়ী আটকরামু ক্রসিং হাইওয়ে থানা পুলিশের পৃথক অভিযান ২৫ হাজার পিস ইয়াবাসহ আটক চার

লাল ডিম ভাল নাকি সাদা ডিম?

Eggs-white-and-brown-Chicken.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ ডিমের দোকানে দুই ধরণের মুরগির ডিম পাওয়া যায়। লাল ডিম এবং সাদা ডিম। শুধু মাত্র খোসার রঙের তারতম্যের কারণে ডিমের দামেও পরিবর্তন চোখে পরে। শুধু তাই নয়, ক্রেতাদের পছন্দেও পার্থক্য থাকে। কেউ ভালবাসেন লাল ডিম, আবার কেউ সাদা ডিম। কিন্তু এই দুই রঙ এর ডিমে কি স্বাদ কিংবা মানের কোনো পার্থক্য আছে? জেনে নেয়া যাক লাল ডিম ভাল নাকি সাদা ডিম।

ডিমের রঙ এর পার্থক্য কেন হয়?
ডিমের রঙ এর পার্থক্য হয় মুরগীর নানা জাতের কারণে। সাধারণত সাদা মুরগীর ডিমও সাদা হয়। লালচে কিংবা খয়েরি রঙ এর মুরগীর ডিম হয় লালচে রঙ এর।

লাল ডিম কি সাদা ডিমের চাইতে ভাল?
অনেকেই মনে করেন লাল ডিম সাদা ডিমের চাইতে গুনগত দিক দিয়ে ভাল। কিন্তু ডিমের মানের সঙ্গে রঙ এর কোনো সম্পর্ক নেই। স্বাদ এবং পুষ্টি একই। তবে লাল ডিমে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড একটু বেশি রয়েছে। যদিও সাদা ডিমের সাথে এই পার্থক্য খুবই কম।

লাল ডিমের খোসা কি শক্ত?
অনেকেরই ধারণা সাদা ডিমের তুলনায় লাল ডিমের খোসা শক্ত। কিন্তু বাস্তবে ডিমের খোসা কতটুকু শক্ত হবে তা নির্ভর করে মুরগীর বয়সের ওপরে। কম বয়সী মুরগী খোসা সাধারণত শক্ত হয়। বয়স বাড়তে বাড়তে ডিমের খোসা পাতলা হতে থাকে।

টাইমস অব ইন্ডিয়া।

Top