আপডেটঃ
সু-শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে – নোমান হোসেনজনবল সংকট ফুলছড়ি রেন্জ বেপরোয়া বনদস্যুরাখুটাখালীর পীর হাফেজ মাওলানা আবদুল হাই হুজুর আর নেইরামুর অবকাশ কমিউনিটি সেন্টারে ইউএনও’র নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের  অভিযান ॥ মাদক ও জুয়ার সামগ্রীসহ আটক ৪মোমেন হওয়ার জন্য পরিপূর্ণ ইসলামে প্রবেশ করুনডুলাহাজারা ইসলাম প্রচার ইসলামী তরুণ সংঘের নতুন কমিটি গঠিতনাইক্ষ্যংছড়িতে ৪ জন অপহরনঃ মুক্তিপন দাবীমহেশখালীতে গৃহবধূকে পিটিয়ে হত্যানিজ দেশে ফিরে যেতে রোহিঙ্গাদের ছয় দফা পূরণ করতে হবেনাইক্ষ্যংছড়ি দোছড়িতে চারজন কৃষক অপহরনচুনতির বিভিন্ন স্কুলে ৯৭ ব্যাচ এর উদ্যোগে দরিদ্র শিশুদের মাঝে পোশাক বিতরণঃকর্ণফুলীতে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার,ছাড়িয়ে নিতে জোর তদবিরঃশ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিল টাইগাররাআন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান মির্জা ফখরুলেরবিজয়ের পথে বাংলাদেশ

লাল ডিম ভাল নাকি সাদা ডিম?

Eggs-white-and-brown-Chicken.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ ডিমের দোকানে দুই ধরণের মুরগির ডিম পাওয়া যায়। লাল ডিম এবং সাদা ডিম। শুধু মাত্র খোসার রঙের তারতম্যের কারণে ডিমের দামেও পরিবর্তন চোখে পরে। শুধু তাই নয়, ক্রেতাদের পছন্দেও পার্থক্য থাকে। কেউ ভালবাসেন লাল ডিম, আবার কেউ সাদা ডিম। কিন্তু এই দুই রঙ এর ডিমে কি স্বাদ কিংবা মানের কোনো পার্থক্য আছে? জেনে নেয়া যাক লাল ডিম ভাল নাকি সাদা ডিম।

ডিমের রঙ এর পার্থক্য কেন হয়?
ডিমের রঙ এর পার্থক্য হয় মুরগীর নানা জাতের কারণে। সাধারণত সাদা মুরগীর ডিমও সাদা হয়। লালচে কিংবা খয়েরি রঙ এর মুরগীর ডিম হয় লালচে রঙ এর।

লাল ডিম কি সাদা ডিমের চাইতে ভাল?
অনেকেই মনে করেন লাল ডিম সাদা ডিমের চাইতে গুনগত দিক দিয়ে ভাল। কিন্তু ডিমের মানের সঙ্গে রঙ এর কোনো সম্পর্ক নেই। স্বাদ এবং পুষ্টি একই। তবে লাল ডিমে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড একটু বেশি রয়েছে। যদিও সাদা ডিমের সাথে এই পার্থক্য খুবই কম।

লাল ডিমের খোসা কি শক্ত?
অনেকেরই ধারণা সাদা ডিমের তুলনায় লাল ডিমের খোসা শক্ত। কিন্তু বাস্তবে ডিমের খোসা কতটুকু শক্ত হবে তা নির্ভর করে মুরগীর বয়সের ওপরে। কম বয়সী মুরগী খোসা সাধারণত শক্ত হয়। বয়স বাড়তে বাড়তে ডিমের খোসা পাতলা হতে থাকে।

টাইমস অব ইন্ডিয়া।

Top