আপডেটঃ
পৃথিবীজুড়ে এত টি-টোয়েন্টি লিগ!ডায়াবেটিসের সম্ভাবনা কমায় কফি!মনেহয় সেতু মন্ত্রী বিএনপি’রও নীতি নির্ধারকহাজী এম এ কালাম ডিগ্রী কলেজের ২০বছরের পুরনো বেদখলীয়  জমি  উদ্ধার  হয়েছে আজ।ডুলাহাজারায় থামছে না বনভূমির অবৈধ দখল বাণিজ্য!রোহিঙ্গা ক্যাম্পে অবহেলিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করলেন কেন্দ্রীয় ছাত্রনেতা এস,এম জাকির হোসাইন:রামুর কাউয়ারখোপ ইউনিয়নের উখিয়ারঘোনাতে  ৮ম শ্রেণীর মাদ্রাসা ছাত্রী অপহরণ। বিভিন্ন পদে নিয়োগ দেবে ইউএনডিপি৭ মার্চ স্মরণকালের সব রেকর্ড ভাঙবে আ’লীগলাইসেন্স পাওয়ার ১৫ মিনিটের মধ্যেই ফোর-জি চালু করবে গ্রামীণফোনপুরুষের অনুমতি ছাড়াই ব্যবসা করতে পারবেন সৌদি নারীরাসার্টিফায়েড কপি না পাওয়ায় ‘কারো’ ইশারা দেখছে বিএনপিযুক্তরাজ্যে কার্গো পরিবহনে বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারইরানে ৬৬ আরোহী নিয়ে যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্তআগামীকাল বিকেলে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

জিমেইল ব্যবহারকারীদের জন্য সুখবর

Gmail.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ প্রতিদিন নানা কাজের জন্য আমাদের ইমেইল আদান-প্রদান করতে হয়। কিন্তু জিমেইল ব্যবহারকারীদের জন্য মাত্র ১৫ গিগাবাইট স্টোরেজ সুবিধা রয়েছে।

 

নিয়মিত মেইল করলে এবং আসতে থাকলে এক সময় দেখা যায় ১৫ গিগাবাইট স্টোরেজ শেষ হয়ে গেছে। তখন আর ইমেইল আসে না। তখন কিছু অপ্রয়োজনীয় ইমেইল ডিলিট করে ফেলতে হয়। এসব অপ্রয়োজনীয় ইমেইলগুলো ডিলিট করার বিশেষ কিছু কৌশল রয়েছে। এগুলো এখানে আলোচনা করা হলো-

 

ইমেইলের সার্চ বক্সে তারিখ, প্রাপক, কিওয়ার্ডের পাশাপাশি ফাইল সাইজ লিখে সার্চ করে ইমেইল ডিলিট করা যায়। যেমন-

 

# আপনি যদি অ্যাটাসমেন্টসহ বড় সাইজের ইমেইলগুলোর সার্চ করতে চান, যেমন যেসব ইমেইলে ৫ মেগাবাইটের বেশি সাইজের ফাইল অ্যাটাচ রয়েছে সেগুলো দেখতে সার্চ বক্সে লিখতে হবে has attachment larger:5M।

 

# আপনি যদি নির্দিষ্ট সাইজের যেমন ৫ মেগাবাইট সাইজের ইমেইলগুলো সার্চ করতে চান, তাহলে সার্চ বক্সে লিখুন Size:5M।

 

# আপনি যদি ৫ মেগাবাইটের চেয়ে বেশি সাইজের ইমেইলগুলো সার্চ করতে চান, তাহলে সার্চ বক্সে লিখুন Larger:5M।

 

# আপনি যদি ৫ মেগাবাইটের চেয়ে আরো কম সাইজের ইমেইলগুলো সার্চ করতে চান, তাহলে সার্চ বক্সে লিখুন Smaller:5M।

 

অন্যদেকে গুগল ড্রাইভের ফাইলগুলো পরিষ্কার করা একটু বেশি কঠিন। গুগল ড্রাইভে ফাইল সার্চ বা সাইজ অনুসারে ফাইল শর্ট করা যায় না। তবে drive.google.com/#quota এই লিংকটির মাধ্যমে সবগুলো ফাইলের তালিকা দেখা যাবে। তখন বড় আকৃতির সব ফাইলগুলো সিলেক্ট করে ডিলিট দিলে এক সাথে মুছে যাবে।

Top