আপডেটঃ
কক্সবাজার আন্চলিক পাসপোর্ট অফিসে বদলীল আদেশ অমান্য করে বহাল আছে সত্যব্রত শর্মাচকরিয়ায় বঙ্গবন্ধু সাফারি পার্কে দর্শনার্থী বাড়তি বিনোদনে যোগ হয়েছে আকর্ষনীয় তিন জোড়া আফ্রিকান জেব্রাজনগণ কিন্তু খুব হিসেবি, ঠিকই মাথায় রাখবে: প্রধানমন্ত্রীকান্না প্রসঙ্গে সমালোচকদের ধুয়ে দিলেন নেইমার!৩-১ ব্যবধানে এগিয়ে বেলজিয়ামচট্টগ্রামে গ্রাহকের শত কোটি টাকা নিয়ে উধাও “ডিজিটাল কিং মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি”চকরিয়ায় মহাসড়ক থেকে যুবকের লাশ উদ্ধারচকরিয়ায় গাড়ীর চাপায় মহেশখালীর মহিলা ভাইস চেয়ারম্যান শাশুড়ি নিহত২৫ ঘন্টা পর ২ শিক্ষার্থীর লাশ উদ্ধারকক্সবাজার পৌরসভার নৌকার মাঝি মুজিব চেয়ারম্যানগুরুতর অসুস্থ পর্নো অভিনেত্রী সানি লিওনব্রাজিল জিতল ২-০ গোলে‘নির্বাচনে জয়ী হতে গিয়ে যেন দলের বদনাম না হয়’সৌদি নারীরা রোববার থেকে গাড়ি চালাবেনবাস ডোবায় পড়ে নিহত ৩, আহত ৫জনকে চমেকে ভর্তি

জিমেইল ব্যবহারকারীদের জন্য সুখবর

Gmail.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ প্রতিদিন নানা কাজের জন্য আমাদের ইমেইল আদান-প্রদান করতে হয়। কিন্তু জিমেইল ব্যবহারকারীদের জন্য মাত্র ১৫ গিগাবাইট স্টোরেজ সুবিধা রয়েছে।

 

নিয়মিত মেইল করলে এবং আসতে থাকলে এক সময় দেখা যায় ১৫ গিগাবাইট স্টোরেজ শেষ হয়ে গেছে। তখন আর ইমেইল আসে না। তখন কিছু অপ্রয়োজনীয় ইমেইল ডিলিট করে ফেলতে হয়। এসব অপ্রয়োজনীয় ইমেইলগুলো ডিলিট করার বিশেষ কিছু কৌশল রয়েছে। এগুলো এখানে আলোচনা করা হলো-

 

ইমেইলের সার্চ বক্সে তারিখ, প্রাপক, কিওয়ার্ডের পাশাপাশি ফাইল সাইজ লিখে সার্চ করে ইমেইল ডিলিট করা যায়। যেমন-

 

# আপনি যদি অ্যাটাসমেন্টসহ বড় সাইজের ইমেইলগুলোর সার্চ করতে চান, যেমন যেসব ইমেইলে ৫ মেগাবাইটের বেশি সাইজের ফাইল অ্যাটাচ রয়েছে সেগুলো দেখতে সার্চ বক্সে লিখতে হবে has attachment larger:5M।

 

# আপনি যদি নির্দিষ্ট সাইজের যেমন ৫ মেগাবাইট সাইজের ইমেইলগুলো সার্চ করতে চান, তাহলে সার্চ বক্সে লিখুন Size:5M।

 

# আপনি যদি ৫ মেগাবাইটের চেয়ে বেশি সাইজের ইমেইলগুলো সার্চ করতে চান, তাহলে সার্চ বক্সে লিখুন Larger:5M।

 

# আপনি যদি ৫ মেগাবাইটের চেয়ে আরো কম সাইজের ইমেইলগুলো সার্চ করতে চান, তাহলে সার্চ বক্সে লিখুন Smaller:5M।

 

অন্যদেকে গুগল ড্রাইভের ফাইলগুলো পরিষ্কার করা একটু বেশি কঠিন। গুগল ড্রাইভে ফাইল সার্চ বা সাইজ অনুসারে ফাইল শর্ট করা যায় না। তবে drive.google.com/#quota এই লিংকটির মাধ্যমে সবগুলো ফাইলের তালিকা দেখা যাবে। তখন বড় আকৃতির সব ফাইলগুলো সিলেক্ট করে ডিলিট দিলে এক সাথে মুছে যাবে।

Top