আপডেটঃ
কক্সবাজার আন্চলিক পাসপোর্ট অফিসে বদলীল আদেশ অমান্য করে বহাল আছে সত্যব্রত শর্মাচকরিয়ায় বঙ্গবন্ধু সাফারি পার্কে দর্শনার্থী বাড়তি বিনোদনে যোগ হয়েছে আকর্ষনীয় তিন জোড়া আফ্রিকান জেব্রাজনগণ কিন্তু খুব হিসেবি, ঠিকই মাথায় রাখবে: প্রধানমন্ত্রীকান্না প্রসঙ্গে সমালোচকদের ধুয়ে দিলেন নেইমার!৩-১ ব্যবধানে এগিয়ে বেলজিয়ামচট্টগ্রামে গ্রাহকের শত কোটি টাকা নিয়ে উধাও “ডিজিটাল কিং মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি”চকরিয়ায় মহাসড়ক থেকে যুবকের লাশ উদ্ধারচকরিয়ায় গাড়ীর চাপায় মহেশখালীর মহিলা ভাইস চেয়ারম্যান শাশুড়ি নিহত২৫ ঘন্টা পর ২ শিক্ষার্থীর লাশ উদ্ধারকক্সবাজার পৌরসভার নৌকার মাঝি মুজিব চেয়ারম্যানগুরুতর অসুস্থ পর্নো অভিনেত্রী সানি লিওনব্রাজিল জিতল ২-০ গোলে‘নির্বাচনে জয়ী হতে গিয়ে যেন দলের বদনাম না হয়’সৌদি নারীরা রোববার থেকে গাড়ি চালাবেনবাস ডোবায় পড়ে নিহত ৩, আহত ৫জনকে চমেকে ভর্তি

বিমান ভ্রমণে কিছু প্রয়োজনীয় টিপস

Travels.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ দেশে কিংবা বিদেশে ব্যক্তিগত বা অফিসিয়াল কারণে আমাদের প্রায়ই চড়তে হচ্ছে বিমানে। তবে আকাশপথের এ যাত্রা কিভাবে সহজ এবং সুন্দর করা যায় সে বিষয়ে অনেকেই থাকেন অসেচতন। এ বিষয়ে রইলো কিছু পরামর্শ:

 

❏ বিমানে উঠে আপনার প্রথম কাজ সঙ্গে ক্যারি করা লাগেজগুলোতে ঠিকানা লাগানো। এক্ষেত্রে বড় লাগেজগুলো সিটের উপরের লকারে রাখুন। ছোট লাগেজগুলো সামনের সিটের নিচে রাখুন। আসনের মাঝের পথে লাগেজ ছড়িয়ে ছিটিয়ে রাখলে যাতায়াতে অসুবিধা হতে পারে।

 

❏ তাড়াতাড়ি প্লেন থেকে নেমে পড়বেন ভেবে লাগেজ কখনই সামনের সারিতে রাখবেন না।

 

❏ আপনার সিটটিকে আরামদায়ক করতে পেছনের দিকে যখন ধাক্কা দেবেন তখন খুব ধীরে কাজটি করবেন। যেন পেছনের আসনের কোনো ব্যক্তির আঘাত না লাগে।

 

❏ আপনি হয় তো নতুন পরিবেশে নতুন বন্ধু বানাতে পছন্দই করেন। কিন্তু সবাই যে আপনার কথা শুনতে পছন্দ করবে তা কিন্তু নয়। তাই অন্যের অবস্থাকে বিবেচনা করে তার সঙ্গে সেই মতো ব্যবহার করুন।

 

❏ সঙ্গে শিশু থাকলে আপনাকে হতে হবে বাড়তি সতর্ক। কারণ অনেকেই শিশুদের কর্মকাণ্ডে বিরক্ত হন। তাই অন্য যাত্রীর কাছে শিশুকে যেতে না দেয়াই ভালো।

 

❏ আসনের মাঝের পথে অযথা দাঁড়িয়ে থাকবেন না। যদি কেউ দাঁড়িয়ে থাকেন এবং এতে যদি আপনার অসুবিধা হয় তাহলে বিনয়ের সঙ্গে তাঁকে সরে যেতে বলুন।

 

❏ বিমানে কোনো কিছুর প্রয়োজন হলে এয়ারহোস্টেসকে ডাকুন। তিনিই বিমান ভ্রমণে আপনার সবচেয়ে কাছের মানুষ। তাই নির্দ্বিধায় যে কোনো সমস্যায় এয়ারহোস্টেসের শরণাপন্ন হোন।

 

❏ প্লেন থেকে নামার সময় দেখে নিন লাগেজ ঠিক মতো নিয়েছেন কি না। নামার সময় অযথা দরজার কাছে দাঁড়িয়ে না থেকে অন্যকে তাড়াতাড়ি নামার সুযোগ দিন। যদি আপনার সঙ্গে ভারী লাগেজ থাকে তবে আগে অন্যদের নামতে দিয়ে, পরে নামুন।

Top