কোথায় ঘুরতে যাবেন? কিভাবে?

Garden.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ কোথায় ঘুরতে যাবেন চিন্তা করছেন? আপনি চাইলে যেকোন জায়গায় যেতে পারেন! চাইলে নিজের বা পাশের শহরটাকেই ঘুরে দেখতে পারেন। অথবা বেরিয়ে পড়তে পারেন নিজের দেশ ভ্রমণে। আর সবচেয়ে জনপ্রিয় যেটা সেই বিদেশ ভ্রমণ তো আছেই! এখন আসুন একটা লিস্ট করে নেই আমরা আসলে কোথায় কোথায় ঘুরতে যেতে পারি! আসলে কী লিস্ট করাটা উচিত হবে? এক লিস্টে কী সব নাম আঁটবে? একটু দেখি না চেষ্টা করে!

 

আপনি যেই এলাকা/গ্রাম/শহরে থাকেন: প্রথমেই আমরা আমাদের একদম আমাদের ঘরের পাশ থেকে শুরু করতে পারি। দু-তিন সপ্তাহ সময় নিয়ে যদি আমরা নিজের এলাকাটাও ঘুরে দেখি তাহলেও দেখবো অনেক জায়গা আছে দেখার! তাহলে লিস্ট করা শুরু করে দিন আপনার এলাকায় কোন কোন জায়গা আছে দেখার মত! তারপর সময় করে একটু বেরিয়েই আসুন!

 

নিজের দেশ ভ্রমণ: অনেকেই চিন্তা করেন ভ্রমণ মানেই হচ্ছে বিদেশে যেতে হবে, অনেক টাকার শপিং করতে হবে হেন তেন… আপনি আপনার দেশ দিয়েই শুরু করুন না! আপনার দেশে ৮টা বিভাগ আছে, ৬৪টা জেলা আছে এবং একটু ঘুরে আসার মত জায়গার অভাব নেই। পর্যটন গুরুত্ব পাওয়া জায়গারও অভাব নেই বাংলাদেশে। লিস্ট করে ফেলুন তাহলে!

 

বিদেশ ভ্রমণ: এখানেও আপনি আপনার ইচ্ছামতো দেশ বেছে নিতে পারেন ঘোরার জন্য। ঐতিহাসিক পটভূমি অথবা নিজের ভালো লাগা যেকোন কিছুর উপর ভিত্তি করে আপনি লিস্ট করতে পারেন!

 

লিস্ট তো করে ফেললেন! এখন যাবেন কীভাবে! একটু খোঁজ নিয়ে দেখুন আপনি যে জায়গা নির্বাচন করেছেন সেই জায়গায় সব মিলিয়ে খরচ কেমন হবে। আপনার কাছে যদি ৭০% টাকাও থাকে আমার পরামর্শ হচ্ছে আপনি বেরিয়ে পরুন আপনার গন্তব্যে। বাকী টাকার ঘাটতি চলার পথে আপনি এমনিতেই হিসাব করে পুষিয়ে নিতে পারবেন।

Top