৩০ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে

ওয়ান নিউজঃ করোনাভাইরাসে দীর্ঘদিন বন্ধের ক্ষতি পুষিয়ে নিতে এবারের রমজানে স্কুল-কলেজ খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ৩০ মার্চ দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার রাতে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে এ কথা জানান তিনি।

শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম নির্বিঘ্ন করতে এবার রমজান মাসের ছুটিও সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত এসেছে। এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এবার রমজান মাস জুড়ে ছুটি থাকবে না। শুধু ঈদের ছুটি থাকবে।’

মন্ত্রী জানান, পর্যায়ক্রমে পঞ্চম শ্রেণীতে প্রতিদিন, দশম ও দ্বাদশ শ্রেণীতে প্রতিদিন এবং অন্য ক্লাসগুলো হয়তো সপ্তাহে একদিন ক্লাস নেয়া হবে। আর প্রাক প্রাথমিকের ক্লাস এখন শুরু হবে না।

স্কুল খোলার আগে সকল শিক্ষক কর্মকর্তাকে করোনা প্রতিরোধী টিকা দেয়া হবে বলে জানিয়ে দীপু মনি বলেন, ‘প্রাথমিকের দেড় লাখ শিক্ষক টিকা নিয়েছেন। বাকি ৫০ হাজার শিক্ষকের জন্য টিকার নিবন্ধনের ব্যবস্থা হচ্ছে। ক্লাস শুরুর আগেই সবার জন্য টিকা নিশ্চিত করা হবে।’

গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। ধাপে ধাপে সাত দফা ছুটি বাড়ানো হয়েছে। সব শেষ সিদ্ধান্ত ছিল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.